Ms word বা Ms Excle file কে কি ভাবে skine short করতে পারব এবং JPG,GIF file বানাব ।

Administrator Member Since Oct 2016
Flag(0)
Mar 01, 2013 06:21 PM 1 Answers
Subscribe

 smileyMs word বা Ms Excle file কে কি ভাবে skine short করতে পারব এবং JPG,GIF file বানাব ।

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Mar 01, 2013 10:13 PM
Flag(0)

স্ক্রিন শট নিলে কেবল Visible area অর্থাৎ, আপনার ডিসপ্লে তে যতোটুকু দেখা যায় ঠিক ততোটুকু ইমেজে রূপান্তর হবে। যদি ১ পৃষ্ঠা লিখেন আর আপনার মনিটরে পৃষ্ঠার অর্ধেক দেখা যায় তাহলে স্ক্রিন শট নিলে ফাইলটির অর্ধেকই ইমেজে রূপান্তর হবে।

স্ক্রিন শট নিতে, আপনার কীবোর্ডে লক্ষ্য করুন,

ডেক্সটপ ইউজ করে থাকলে কীবোর্ডের নাম্বার প্যাডের বাম পাশের উপরের দিকে Print Screen নামের বাটনে টিপ দিলে স্ক্রিন শটের ক্ষেত্র তৈরি হবে। এখন Start→All Programs→Accessories→Paint ওপেন করে Ctrl+v, দেখবেন আপনার স্ক্রিন এসে হাজির!

এখন সেভ করার পালা, এবার চাপুন Ctrl+s, দেখবেন সাব উইন্ডো খুলেছে, File name এর নিচে Save as type এ ক্লিক করে আপনার কাঙ্ক্ষিত ইমেজ ফরম্যাট সিলেক্ট করে ফাইলটি সেভ করে নিন। (ব্যবহারের আধিক্যের জন্য jpg,jpeg ফরম্যাট সিলেক্ট করতে পারেন)

আর নোটবুক/নেটবুক ইউজ করে থাকলে কীবোর্ডের একেবারে উপরের সারির সর্ব ডানে prt sc নামের বাটন দেখতে পাবেন। উপরোক্ত ধাপ অনুসরণ করুন।

ওয়ার্ড ফাইলকে আমি যেভাবে ইমেজে রূপান্তর করি,

১মে ১টি সহায়ক সফটওয়্যারের প্রয়োজন লাগবে, যেমন, Adobe Acrobat

এরপর  এম এস ওয়ার্ডের ফাইল অপশনে গিয়ে Save as এ ক্লিক করে pdf ফরম্যাটে সেভ করুন। এখন ফাইলটি একটি pdf ফরম্যাটে রূপান্তরিত হবে।

এখন Adobe Acrobat দিয়ে উক্ত pdf ফরম্যাটের ফাইলটি open করে মেনুবার থেকে File সিলেক্ট করে Save as এ ক্লিক করুন। এখন দেখবেন File Name এর নিচে Save as type লিখা আছে, এখান থেকে আপনার পছন্দানুযায়ী ইমেজ ফরম্যাট (jpeg/ png) সিলেক্ট করে ফাইলটিকে সেভ করে নিন। ব্যস, হয়ে গেল word/ exel ইমেজ বানানো!

এই লিংক থেকেও সাহায্য নিতে পারেন।

Sign in to Reply
Replying as Submit

আমাকে সাহায্য করুন ms office word picture insert করে তার উপর বাংলা লিখব কি ভাবে

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 28, 2012 01:39 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 28, 2012 03:15 PM
Flag(0)

MS Word এ ছবির উপর বাংলা লেখার একাধিক পদ্ধতি আছে। আমার কাছে যেটা সহজ মনে হয় তা হচ্ছে, প্রথমে Insert মেনুতে Text Box এ ক্লিক করুন। একটি Box আসবে যার ঠিক Border এ মাউস পয়েন্টার রেখে মাউসের ডান বাটনে ক্লিক করুন। নিচের দিকে Format Text Box এ ক্লিক করুন।

পরে ধারাবাহিক ভাবে Colors and Lines -> Fill Effects -> Picture -> Select Picture এ ক্লিক করে যেকোন একটি ছবি সিলেক্ট করে নিচের দিকে Insert এ ক্লিক করুন। সিলেক্ট করা ছবির নিচে বাম পাশে Lock Picture aspect ratio লেখাটি সিলেক্ট করে (টিক মার্ক বসিয়ে) দুই বার OK ক্লিক করলে ছবিটি পৃষ্ঠায় চলে আসবে। ছবিটি প্রয়োজন অনুযায়ী ছোট বড় করে নিন।

এবার ছবির ভিতরে ক্লিক করলে কার্সর দেখা যাবে এবং কোন কিছু টাইপ করলে তা ছবির উপর দেখা যাবে। প্রয়োজনে লেখার রং পরিবর্তন করে নিতে পারেন। আর এখানে বাংলা লিখতে চাইলে বাংলা ফন্ট সিলেক্ট করে বিজয় অথবা অভ্র প্রোগ্রামের সাহায্যে বাংলা লিখতে পারেন।

আশা করি আপনার প্রশ্নের উত্তরটি যথাযথ ভাবে দিতে পেরেছি। না বুঝলে পুনরায় প্রশ্ন করুন।

ধন্যবাদ।

Sign in to Reply
Replying as Submit

বাংলা বই চাই Ms word এর link mediafire এ দিবেন ভাই ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 25, 2012 03:52 PM 1 Answers
Subscribe

আমি বাংলা বই চাই Ms word এবং Link mediafire . Mediafire link দিলে সবচাইতে খুশি হই যদি এ আপনাদের অনেক কষ্ট হয় । তবে আপনাদেরকে ভালবাসি আর এই সুন্দর সাইটটিকে
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 30, 2012 02:08 PM
Flag(0)

just visit this site:

http://www.tunerpage.com/archives/150133

Sign in to Reply
Replying as Submit

microsoft word,xcel,image এবং ফোল্ডার থেকে pdf এ কনভার্ট করার ভাল কোন সফট এর লিঙ্ক চাইi?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 09, 2012 05:37 AM 2 Answers
Subscribe

microsoft word,xcel,image ebong folder theke pdf-e convert korar valo kono link deya jai?offline version
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 28, 2012 03:24 PM
Flag(0)

আগের উত্তরটি ভাল হয়েছে। তবে আমি একটু যোগ করি, তা হলো অফিস 2010 বা তার পরের ভার্ষন ব্যবহার করলে save as এ pdf অপশনটি ডিফল্ট হিসেবে পাবেন। কোন সফটওয়ার ডাউনলোড করতে হবে না।

ধন্যবাদ।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 10, 2012 06:55 AM
Flag(0)

প্রথমে এই লিঙ্কে http://www.microsoft.com/en-in/download/details.aspx?id=7 যান ।

আর SaveAsPDFandXPS.exe  টা ডাউন লোড করুন মাত্র 934 KB সফটওয়ার টি । এরপর ইনস্টল করুন আর অফিস save as দেখুন । নিচে other format এ save করুন pdf হিসাবে ।

 

Sign in to Reply
Replying as Submit