Data type সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:40 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 08:45 AM
Flag(0)

In computer science and computer programming, a data type or simply type is a classification identifying one of various types of data, such as real-valued, integer or Boolean, that determines the possible values for that type; the operations that can be done on values of that type; the meaning of the data; and the way values of that type can be stored

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:56 PM
Flag(0)

ডাটা টাইপ হল কোন প্রোগ্রামের ধরণ বা প্রকার। অবশ্য এটি যথাযথ সংজ্ঞা নয়, এর সংজ্ঞা হিসেবে বলা যেতে পারে- ডাটা টাইপ হল একধরণের ডাটা স্টোরেজ ফরম্যাট যেটার একটি নির্দিষ্ট রকম বা সীমার ভ্যালু আছে।

যখন কম্পিউটার প্রোগ্রাম কোন ভ্যারিয়েবলে ডাটা জমা রাখে, প্রতিটি ভ্যারিয়েবলকে একটি ডাটা টাইপ হিসেবে নির্দিষ্ট করা হয়। কমন ডাটা টাইপগুলোর মধ্যে আছে..ইন্টেজারস(integers), ফ্লোটিং পয়েন্ট নাম্বারস(floating point numbers), ক্যারেক্টারস(characters), স্ট্রিংস(strings) এবং অ্যারে(array)। এছাড়া আরো নির্দিষ্ট টাইপ যেমনঃ টাইমস্ট্যাম্পস(timestamps), বুলিন ভ্যালুস(Boolean values) এবং ভ্যারিয়েবল ক্যারেক্টার বা ভারক্যার(varchar) ফরম্যাটস।

কিছু প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ক্ষেত্রে প্রোগ্রামারকে ভ্যালু নির্দিষ্ট করার আগে ভ্যারিয়েবলের ডাটা টাইপ নির্দিষ্ট করতে হয়। আবার অন্যান্য অনেক ল্যাংগুয়েজের ক্ষেত্রে প্রয়োজনীয় ডাটা ভ্যারিয়েবলে প্রবেশের সাথে সাথে ভ্যারিয়েবলের ডাটা টাইপ স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট হয়ে যায়। যেমনঃ কোন একটি ভ্যারিয়েবল ‘v1’-র ভ্যালু যদি ‘1.36’ হয়, তাহলে ভ্যারিয়েবলটি একটি ফ্লোটিং পয়েন্ট ডাটা টাইপ হিসেবে নির্দিষ্ট হবে। যদি ভ্যারিয়েবলটি হয় “Hello world!”, তাহলে তা স্ট্রীং টাইপ ডাটা হিসেবে নির্দিষ্ট হয়ে যাবে। অপরদিকে, ভ্যারিয়েবলের ডাটা টাইপটি যদি আগেই ইন্টেজার হিসেবে নির্দিষ্ট হয়ে থাকে, তাহলে কোন স্ট্রীং ডাটা প্রবেশ করালেও তা ইন্টেজার ফরম্যাটে কনভার্ট হয়ে যাবে।

এছাড়াও ডাটা টাইপ ডাটাবেজ অ্যাপ্লিকেশনের দ্বারাও ব্যবহৃত হয়। একটি ডাটাবেজের বিভিন্ন ফিল্ডে ইনপুটের জন্য নির্দিষ্ট ডাটা টাইপ থাকে। উদাহরণস্বরূপ, একটি কোম্পানীর কোন কর্মচারীর রেকর্ডে প্রথম ও শেষ নাম রেকর্ডের জন্য স্ট্রীং ডাটা টাইপ প্রয়োজন। আবার সে কহন চাকরিতে ঢুকেছে সেই তারিখ কিংবা তার বেতনের তথ্য জমা রাখার জন্য প্রয়োজন ইন্টেজার ডাটা টাইপ। এভাবে বিভিন্ন ফিল্ডে আলাদা ডাটা টাইপ ব্যবহার করায় ডাটাবেজ অ্যাপ্লিকেশনে সহজে বিভিন্ন রেকর্ড সার্চ, শ্রেণীবিন্যাস কিংবা তুলনা করা যায়।

Sign in to Reply
Replying as Submit