আমার বয়স ১৩।আমার ডান চোখটি জন্মগতভাবে একটু ছোট এবং ট্যারা।আমি কিভাবে আমার রোগ প্রতিরোধ করব?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Apr 14, 2014 02:58 PM 3 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

3 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator May 13, 2015 12:41 PM
Flag(0)

যখন কোনো বস্তুর দিকে তাকালে দুই চোখ একইভাবে সোজাসুজি দৃষ্টি দিতে পারে না, যেকোনো একটি চোখ একদিকে বাঁকা থাকে, সে অবস্থাকে আমরা বাঁকা বা ট্যারা চোখ বলে অভিহিত করা হয়। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় সমস্যাটির নাম স্ট্র্যাবিসমাস বা স্কুইন্ট। বড়দের তুলনায় শিশুদেরই এ সমস্যা বেশি হতে দেখা যায়।
সাধারণত পাঁচ বছর বয়সের আগেই এ সমস্যাটি হতে দেখা যায়। শিশুর জন্মের সময় থেকে তিন মাস পর্যন্ত যেকোনো একটি চোখ কিছুটা বাঁকা থাকতে পারে। কিছু দিন পর আপনা-আপনি এ সমস্যা ঠিক হয়ে যায়। কিন্তু তিন মাস বয়সের পরও চোখ বাঁকা দেখা গেলে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। অনেকের ক্ষেত্রে সব সময় একটি চোখ বাঁকা দেখা যায়। আবার কারো ক্ষেত্রে বিশেষ কোনো সময়ে কিছুক্ষণের জন্য এ অবস্থা দেখা যায়। সব সময় একটি চোখ বাঁকা দেখা গেলে শনাক্ত হওয়ার পরই দ্রুত চিকিৎসা করানো প্রয়োজন। না হলে বাঁকা চোখটির স্বাভাবিক দৃষ্টিশক্তি ক্রমান্বয়ে নষ্ট হয়ে যেতে পারে। বাঁকা চোখ ঠিক করার জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।
অস্ত্রপচারের মাধ্যমে ট্যারা চোখ ভালো করা সম্ভব। তবে ক্ষেত্রবিশেষে চোখের জটিল কোনো অবস্থার সৃষ্টির কারণে তা ভালো নাও হতে পারে। এজন্য এই ধরনের অস্ত্রপচারের ক্ষেত্রে অবশ্যই ভালো কোনো চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। আরো বিস্তারিত দেখুন 
http://www.beshto.com/questionid/31783

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Apr 19, 2014 09:36 AM
Flag(0)

একজন ভাল আই স্পেশালিস্ট সাথে পরামর্শ করুন। যেমন – ঢাকার ইসলামীয়া আই হসপিটাল

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Apr 15, 2014 08:38 AM
Flag(0)

চোখের ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

Sign in to Reply
Replying as Submit