robots.txt কি ? এটি কেন ব্যবহার করব ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jul 23, 2012 09:44 AM 2 Answers
Subscribe

robots.txt নিয়ে বাংলায় বিস্তারিত জানতে চাই...
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Aug 26, 2012 11:05 AM
Flag(0)

“ডিজে আরিফ” তার ব্লগ পোষ্টে robots.txt নিয়ে আলোচনা করেছেন এভাবে… ………………………

যখন সার্চ ইঞ্জিনের সার্চবট কিংবা স্পাইডারগুলো আমার ওয়েবসাইটে এসে আপনার পেজগুলোকে ইনডেক্স শুরু করে, তখন Robots.txt ফাইলটি দিক নির্দেশকের কাজ করে। এই ফাইলটি সার্চ ইঞ্জিন থেকে আগত ক্রওলার বা স্পাইডারকে জানাবে কোন পেজগুলো ইন্ডেক্স করতে হবে আর কোন পেজগুলো ইন্ডেক্স করতে হবে না। আপনার ওয়েবসাইটের পেজগুলো ইন্ডেক্স হওয়া বা না হওয়া অনেকটা এর ওপর নির্ভর করবে । ফাইলটি একটি সাধারণ টেক্সট ফাইল, এতে কোন বিশেষ কোডিং করা হয়নি, এটি আপনার ওয়েবসাইটের রুট ডিরেক্টরতে থাকতে হবে।

উদাহরণস্বরূপ – http://bn.jinnatulhasan.com/robots.txt

বিস্তারিত জানতে চাইলে এই পোষ্টটি পড়ে ফেলুন… http://bn.jinnatulhasan.com/2011/04/5302/

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jul 24, 2012 03:03 PM
Flag(0)

robot.txt হচ্ছে এমন একটি ফাইল যার মাধ্যমে একটি সাইটের নির্দিষ্ট কোন অংশকে ইন্ডেক্সিং করা থেকে সার্চ ইঞ্জিন তথা ক্রাউলারকে বিরত রাখা যায় । এই ফাইলটিকে সার্ভারের মূল ফোল্ডারের মধ্যে রাখতে হয় । একটি সাইটে এমন অনেক পৃষ্ঠা থাকতে পারে যা ব্যাবহারকারী ও সার্চ ইঞ্জিন উভয়ের কাছে অপ্রয়োজনীয়, সেক্ষেত্রে এই ফাইলটি হচ্ছে একটি কার্যকারী সমাধান । গুগলের ওয়েবমাস্টার টুলস সাইট থেকে এই ফাইল তৈরী করা যায় ।

Sign in to Reply
Replying as Submit

robots.txt,meta tags, header tags কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jul 16, 2012 07:23 AM 1 Answers
Subscribe

robots.txt,meta tags, header tags বাংলায় একটু বিস্তারিত বলবেন
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Mar 07, 2013 04:43 AM
Flag(0)

robots.txt হল এখানে আপনি আপনার সাইটকে কোন কোন search engine ক্রাউলিং করতে পারবে তার অনুমতি দিবেন।

Sign in to Reply
Replying as Submit