KOffice সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:45 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:51 PM
Flag(0)
KOffice এর প্রকৃত উচ্চারণ হল “কে-অফিস”। কে-অফিস হল ইউনিক্সভিত্তিক ডেস্কটপ ইন্টারফেস কেডিই(KDE) বা কে-ডেস্কটপ এনভায়রনমেন্টের একটি পরিপূর্ণ অফিস স্যুইট। সকল কেডিই অ্যাপ্লিকেশনের মধ্যে কে-অফিস সবচেয়ে আকর্ষণীয় কারণ এটি একাই কেডিই ইউজারদের প্রয়োজনীয় বেশীরভাগ ফিচারগুলো সরবরাহ করে। কেডিই-র মত, কে-অফিসের সোর্স কোড এবং অফিস স্যুইট দুটোই বিনামূল্যে ডাউনলোড করা যায়।
 
 
কে-অফিস বিভিন্নধরণের অ্যাপ্লিকেশন সমৃদ্ধ। এগুলোর মধ্যে আছে- প্রোডাক্টিভিটি বা উৎপাদন ক্ষমতা, ক্রিয়েটিভিটি বা সৃজনশীলতা, ম্যানেজমেন্ট বা পরিচালনা এবং অন্যান্য প্রোগ্রাম। কে-অফিস যেসব অ্যাপ্লিকেশনসমৃদ্ধ সেগুলোর একটি তালিকা নিম্নরূপঃ-
 
প্রোডাক্টিভিটি বা উৎপাদন ক্ষমতাঃ
 
KWord – একটি কাঠামোনির্ভর ওয়ার্ড প্রসেসর।
 
KSpread – একটি স্প্রেডশীট প্রোগ্রাম।
 
KPresenter – একটি প্রেজেন্টেশন তৈরীর প্রোগ্রাম।
 
Kexi – একটি ডাটাবেজ প্রোগ্রাম।
 
ক্রিয়েটিভিটি বা সৃজনশীলতাঃ
 
Krita – একটি রাস্টার গ্রাফিক সম্পাদনা করার প্রোগ্রাম যেটি লেয়ার সমর্থন করে।
 
Karbon14 – একটি ভেক্টর গ্রাফিক্স আঁকার অ্যাপ্লিকেশন।
 
Kivio – একটি ফ্লো-চার্ট করার প্রোগ্রাম।
 
ম্যানেজমেন্ট বা পরিচালনাঃ
 
KPlato – একটি প্রোজেক্ট পরিচালনা ও পরিকল্পনার প্রোগ্রাম।
 
অন্যান্য প্রোগ্রামঃ
 
KFormula – একটি গাণিতিক সূত্র সম্পাদনাকারী প্রোগ্রাম।
 
KChart – একটি লেখচিত্র ও চার্ট করার প্রোগ্রাম।
 
Kugar – একটি ব্যবসায়িক বিবরণী তৈরীর প্রোগ্রাম।
 
এছাড়া কে-অফিস সম্পর্কে আরো তথ্য http://www.koffice.org/ ওয়েবসাইটে পাওয়া যাবে।
Sign in to Reply
Replying as Submit

সহজে Microsoft Office 2013 activate করার পদ্দতি জানতে চাই।

Administrator Member Since Oct 2016
Flag(0)
Apr 26, 2013 12:39 PM 0 Answers
Subscribe

Microsoft Office 2013 এর serial key আছে। কিন্তু পরে মেসেজ আসে যে, I want to activate this product via internet (Recomended). Plz help me Quickly.
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

0 Answers
Sort By:

Ms word বা Ms Excle file কে কি ভাবে skine short করতে পারব এবং JPG,GIF file বানাব ।

Administrator Member Since Oct 2016
Flag(0)
Mar 01, 2013 06:21 PM 1 Answers
Subscribe

 smileyMs word বা Ms Excle file কে কি ভাবে skine short করতে পারব এবং JPG,GIF file বানাব ।

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Mar 01, 2013 10:13 PM
Flag(0)

স্ক্রিন শট নিলে কেবল Visible area অর্থাৎ, আপনার ডিসপ্লে তে যতোটুকু দেখা যায় ঠিক ততোটুকু ইমেজে রূপান্তর হবে। যদি ১ পৃষ্ঠা লিখেন আর আপনার মনিটরে পৃষ্ঠার অর্ধেক দেখা যায় তাহলে স্ক্রিন শট নিলে ফাইলটির অর্ধেকই ইমেজে রূপান্তর হবে।

স্ক্রিন শট নিতে, আপনার কীবোর্ডে লক্ষ্য করুন,

ডেক্সটপ ইউজ করে থাকলে কীবোর্ডের নাম্বার প্যাডের বাম পাশের উপরের দিকে Print Screen নামের বাটনে টিপ দিলে স্ক্রিন শটের ক্ষেত্র তৈরি হবে। এখন Start→All Programs→Accessories→Paint ওপেন করে Ctrl+v, দেখবেন আপনার স্ক্রিন এসে হাজির!

এখন সেভ করার পালা, এবার চাপুন Ctrl+s, দেখবেন সাব উইন্ডো খুলেছে, File name এর নিচে Save as type এ ক্লিক করে আপনার কাঙ্ক্ষিত ইমেজ ফরম্যাট সিলেক্ট করে ফাইলটি সেভ করে নিন। (ব্যবহারের আধিক্যের জন্য jpg,jpeg ফরম্যাট সিলেক্ট করতে পারেন)

আর নোটবুক/নেটবুক ইউজ করে থাকলে কীবোর্ডের একেবারে উপরের সারির সর্ব ডানে prt sc নামের বাটন দেখতে পাবেন। উপরোক্ত ধাপ অনুসরণ করুন।

ওয়ার্ড ফাইলকে আমি যেভাবে ইমেজে রূপান্তর করি,

১মে ১টি সহায়ক সফটওয়্যারের প্রয়োজন লাগবে, যেমন, Adobe Acrobat

এরপর  এম এস ওয়ার্ডের ফাইল অপশনে গিয়ে Save as এ ক্লিক করে pdf ফরম্যাটে সেভ করুন। এখন ফাইলটি একটি pdf ফরম্যাটে রূপান্তরিত হবে।

এখন Adobe Acrobat দিয়ে উক্ত pdf ফরম্যাটের ফাইলটি open করে মেনুবার থেকে File সিলেক্ট করে Save as এ ক্লিক করুন। এখন দেখবেন File Name এর নিচে Save as type লিখা আছে, এখান থেকে আপনার পছন্দানুযায়ী ইমেজ ফরম্যাট (jpeg/ png) সিলেক্ট করে ফাইলটিকে সেভ করে নিন। ব্যস, হয়ে গেল word/ exel ইমেজ বানানো!

এই লিংক থেকেও সাহায্য নিতে পারেন।

Sign in to Reply
Replying as Submit

office 2003 এ ইউনিকোডে লিখতে সমস্যা! জানা থাকলে সাহায্য করুন !

Administrator Member Since Oct 2016
Flag(0)
Dec 03, 2012 06:08 AM 1 Answers
Subscribe

আমি microsoft office 2003 ব্যবহার করি। microsoft word এ unicode এ লিখতে গেলে র‌্যাব লিখলে র ্যাব হয়ে যায়। “রেফ” দিয়ে কোন শব্দ ঠিক ভাবে লিখা যায় না। অভ্র 5.1.00 এবং নিচের ভার্সন গুলো দিয়ে লিখেছি। বিজয় বায়ান্নো ব্যবহার করেও লিখেছি। এমনকি Nikosh Converter দিয়ে word ফাইল unicode এ Convert করেও দেখেছি। যেই লাউ সেই কদু। আমি windows xp service pack 3 ব্যবহার করি। কারো জানা থাকলে সহায়তা করে বাধিত করেন।
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Mar 28, 2013 02:00 AM
Flag(0)

আপনি Microsoft Office 2003 reinstall করুন । তাহলে আশা করছি সমস্যার সমাধান হবে ।

Sign in to Reply
Replying as Submit

আমাকে সাহায্য করুন ms office word picture insert করে তার উপর বাংলা লিখব কি ভাবে

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 28, 2012 01:39 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 28, 2012 03:15 PM
Flag(0)

MS Word এ ছবির উপর বাংলা লেখার একাধিক পদ্ধতি আছে। আমার কাছে যেটা সহজ মনে হয় তা হচ্ছে, প্রথমে Insert মেনুতে Text Box এ ক্লিক করুন। একটি Box আসবে যার ঠিক Border এ মাউস পয়েন্টার রেখে মাউসের ডান বাটনে ক্লিক করুন। নিচের দিকে Format Text Box এ ক্লিক করুন।

পরে ধারাবাহিক ভাবে Colors and Lines -> Fill Effects -> Picture -> Select Picture এ ক্লিক করে যেকোন একটি ছবি সিলেক্ট করে নিচের দিকে Insert এ ক্লিক করুন। সিলেক্ট করা ছবির নিচে বাম পাশে Lock Picture aspect ratio লেখাটি সিলেক্ট করে (টিক মার্ক বসিয়ে) দুই বার OK ক্লিক করলে ছবিটি পৃষ্ঠায় চলে আসবে। ছবিটি প্রয়োজন অনুযায়ী ছোট বড় করে নিন।

এবার ছবির ভিতরে ক্লিক করলে কার্সর দেখা যাবে এবং কোন কিছু টাইপ করলে তা ছবির উপর দেখা যাবে। প্রয়োজনে লেখার রং পরিবর্তন করে নিতে পারেন। আর এখানে বাংলা লিখতে চাইলে বাংলা ফন্ট সিলেক্ট করে বিজয় অথবা অভ্র প্রোগ্রামের সাহায্যে বাংলা লিখতে পারেন।

আশা করি আপনার প্রশ্নের উত্তরটি যথাযথ ভাবে দিতে পেরেছি। না বুঝলে পুনরায় প্রশ্ন করুন।

ধন্যবাদ।

Sign in to Reply
Replying as Submit

কেউ কি আমাকে microsoft office xp এর এক্টিভিশন কী দিতে পারবেন, প্লিজ ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 12, 2012 10:49 AM 3 Answers
Subscribe

আমার পিসিতে Microsoft Office xp ইনিস্টল করা ছিল। আমি সেটা আনইনিস্টল করে ফেলি। এখন আবার ইনিস্টল করার প্রয়োজন হলে দেখি আগের কী টা আর কাজ করছে না। এখন আমার নতুন একটি এক্টিভিশন কী দরকার, কেউ কি একটু হেল্প করবেন প্লিজ..... ? 🙂
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

3 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Feb 24, 2013 09:46 AM
Flag(0)

cdkey: FM9FY TMF7Q KCKCT V9T29 TBBBG

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 12, 2012 12:23 PM
Flag(0)

Microsoft office XP KEY                                                                                         HHHCF-WCF9P-M3YCC-RXDXH-46RVP  

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 12, 2012 11:04 AM
Flag(0)

Microsoft office XP 2007 এর অ্যাক্টিভিশন কী: KGFVY-7733B-8WCK9-KTG64-BC7D8

Sign in to Reply
Replying as Submit