নামাজরত অবস্থায় ইমামের ওজু ভেঙ্গে গেলে কি করবে?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jul 10, 2015 01:40 AM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jul 24, 2015 01:15 PM
Flag(0)

ইমাম নামায ছেড়ে দিয়ে পেছন থেকে একজনকে তার স্থানে দাড় করিয়ে সরাসরি কাতার থেকে চলে যাবে । তারপর প্রয়োজন অযু করে উক্ত নামায পেলে মুক্তাদী হিসেবে বাকী নামায আদায় করবে । আর যদি না পায় তাহলে ছুটে যাওয়া নামায একা একা আদায় করে নেবে ।

Sign in to Reply
Replying as Submit

যে কোন নামাজ পড়ার আগে নিয়ত করা কি জরুরী?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 25, 2015 01:05 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jul 24, 2015 01:23 PM
Flag(0)

শুধু নামাযের ক্ষেত্রেই নয় । বরং যে কোন কাজের ক্ষেত্রেও নিয়ত করা জরুরি। কারণ আপনার নিয়ত সঠিক না হলে তা আল্লাহর কাছে গ্রহণযোগ্য হয় না। কিন্তু প্রচলিত নিয়মে মুখে উচ্চারণ করে নিয়ত পাঠ করার মতো কোন দু‘আ সহীহ হাদীস দ্বারা প্রমাণিত নয় । বরং আপনি মনে মনে যে কাজটি করবেন তার উদ্দেশ্য ঠিক করে নেওয়াটাই নিয়ত হিসেবে গণ্য হবে। এ ব্যাপারে আরো জানার জন্য নিচের লিংকগুলোর সাহায্য নিতে পারেন : 

1. নিয়ত করা ফরয, আর নিয়ত পড়া বিদআত ।

2. নামাযের শুরুতে মুখে উচ্চারণ করে নিয়ত পড়া বিদআত ।

3. মুখে স্বশব্দে নিয়ত পড়া প্রসঙ্গে ।

 

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jul 05, 2015 12:39 PM
Flag(0)

অনেক ইমামের মতে নিয়ত করাটা জরুরী নয় ।কারন আপনি নামায পড়বেন বলেই নামাযে দাড়িয়েছেন ।

Sign in to Reply
Replying as Submit

অধিক বীর্য পাত ঘটালে কি স্বাস্থ্যের কোন ক্ষতি হয়?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 23, 2015 01:20 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 29, 2015 01:27 PM
Flag(0)
আপনি প্রশ্ন করেছেন অধিক বীর্যপাত ঘটালে কি স্বাস্থ্যের ক্ষতি হবে কি না। 
কিন্তু প্রশ্নটি পুরুপুরি পরিস্কার নয়। অধিক বীর্য পাত বলতে আপনি কি বুঝতে চাচ্ছেন ?
তবে এমন হতে পারে অতিরিক্ত স্ত্রী-সহবাস। যদি সেটাই বুঝিয়ে থাকেন তাহলে আমাদের সকলেরই জানা দরকার যে অতিরিক্ত কোন কিছুই ভালো নয়। নিয়ন্ত্রিত জীবন যাপনই হলো উত্তম। 
Sign in to Reply
Replying as Submit

সহিহ হাদিস কাকে বলে?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 03, 2015 01:30 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 08, 2015 10:55 AM
Flag(0)

আসসালামু আলাইকুম ৷

সহীহ হাদিস: যে হাদিসের বর্ণনা সূত্রে নিম্নোক্ত বৈশিষ্ট্য গুলো রয়েছে তাকে সহীহ হাদিস বলে ৷
ক) মুত্তাসিল সনদ অর্থাৎ অবিচ্ছিন্ন বর্ণনা সূত্র ৷
খ) বিশ্বস্ত ও নির্ভরযোগ্য বর্ণনাকারী ৷
গ) স্বচ্ছ স্বরণ শক্তি ৷
ঘ) শায নয় এবং
ঙ) মুয়াল্লাল নয় ৷

Sign in to Reply
Replying as Submit