Data management সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:26 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 08:44 AM
Flag(0)

Data management comprises all the disciplines related to managing data as a valuable resource.

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:34 PM
Flag(0)
ডাটা ম্যানেজমেন্ট বলতে মূলত বিভিন্ন ডাটা অ্যাপ্লিকেশন ও এগুলোর বিস্তৃত অংশকে বোঝায়। এছাড়া এর মাধ্যমে মৌলিক ডাটা ম্যানেজমেন্টের ধারণা অথবা নির্দিষ্ট কোন প্রযুক্তিকেও বোঝানো হয়। কিছু উল্লেখযোগ্য অ্যাপ্লিকেশন হল ডাটা ডিজাইন, ডাটা স্টোরেজ এবং ডাটা সিকিউরিটি।
 
ডাটা ডিজাইনঃ
 
ডাটা ডিজাইন বা ডাটা আর্কিটেকচার বলতে ডাটা তৈরীর প্রণালী বা উপায় বা প্রক্রিয়াকে বোঝায়। উদাহরণস্বরূপ, যখন কোন অ্যাপ্লিকেশনের জন্য ফাইল ফরম্যাট তৈরী করতে হয়, ডেভেলপারকে প্রথমে চিন্তা করতে হয় ফাইলে ডাটাগুলি কিভাবে সাজানো হবে। কিছু অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে ডাটা সাজানো হয় টেক্সট ফরম্যাটে….যেখানে আরো কিছু অ্যাপ্লিকেশন আছে যেগুলো বাইনারি ফাইল ফরম্যাটে থাকে। যে ফরম্যাটই ডেভেলপার ব্যবহার করুক না কেন, ডাটা ফাইলে এমনভাবে সাজানো থাকতে হবে যাতে সংশ্লিষ্ট প্রোগ্রাম সেগুলি চিনতে পারে।
 
ডাটা স্টোরেজঃ
 
ডাটা স্টোরেজ বলতে ডাটা জমা(store) রাখার বিভিন্ন উপায়কে বোঝায়। হার্ড-ড্রাইভস, ফ্ল্যাশ মেমরি, অপ্টিকাল মিডিয়া এবং অস্থায়ী র‍্যাম স্টোরেজ এর অর্ন্তভুক্ত। নির্দিষ্ট কোন ডাটা স্টোরেজ পছন্দ করার ক্ষেত্রে বিভিন্ন জিনিসের প্রতি খেয়াল রাখতে হয়। উদাহরণস্বরূপ, যেসব ডাটা নিয়মিত আদান-প্রদান কিংবা পরিবর্তন করা হবে সেগুলো হার্ড-ড্রাইভ বা ফ্ল্যাশ মেমরিতে রাখা ভালো। কারণ এধরণের মিডিয়া দ্রুত ডাটায় প্রবেশ এবং প্রয়োজনমত ডাটা সরানো বা পরিবর্তন করার সুযোগ আছে। আবার আর্কাইভ ডাটা মুলত অপ্টিকাল মিডিয়ায়(যেমনঃ সিডি বা ডিভিডি) জমা করার সুযোগ রয়েছে। কারণ এধরণের ডাটা পরিবর্তনের প্রয়োজন হয় না। এছাড়া অপ্টিকাল ডিস্কে ডাটার দীর্ঘস্থায়ীতা হার্ড-ড্রাইভের থেকেও বেশি হওয়ার আর্কাইভের ক্ষেত্রে এটিই বেশী ব্যবহৃত হয়ে থাকে।
 
ডাটা সিকিউরিটিঃ
 
ডাটা সিকিউরিটি বলতে কম্পিউটারের ডাটাকে রক্ষা করাকে বোঝায়। অনেকে নিজস্ব কিংবা বিজনেস সংক্রান্ত মূল্যবান তথ্য তাদের কম্পিউটারে জমা করে রাখে। তাই এসব তথ্যের গোপনীয়তা এবং অখন্ডতা রক্ষার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া উচিত। যেমনঃ মূল কয়েকটি পদক্ষেপের মধ্যে প্রথমত, কম্পিউটারে একটি ফায়ারওয়াল ইন্সটল করা থাকতে হবে যাতে অননুমোদিত কেউ কম্পিউটারে ঢুকতে না পারে। দ্বিতীয়ত, অনলাইনের মাধ্যমে ব্যাক্তিগত ডাটা শেয়ারের সময় এনক্রিপশন করে করা উচিত। তৃতীয়ত, এটি খুবই গুরুত্বপূর্ণ যে প্রয়োজনীয় সমস্ত ডাটার ব্যাক-আপ রাখা যাতে প্রাইমারী স্টোরেজ ডিভাইস কোন কারণে নষ্ট হয়ে গেলে যেসব ডাটা উদ্ধার করা যায়।
Sign in to Reply
Replying as Submit