Keylogger সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:46 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 01:19 AM
Flag(0)

A keylogger is a type of surveillance software (considered to be either software or spyware) that has the capability to record every keystroke you make to a log file, usually encrypted. A keylogger recorder can record instant messages, e-mail, and any information you type at any time using your keyboard. The log file created by the keylogger can then be sent to a specified receiver. Some keylogger programs will also record any e-mail addresses you use and Web site URLs you visit. Keyloggers, as a surveillance tool, are often used by employers to ensure employees use work computers for business purposes only. Unfortunately, keyloggers can also be embedded in spyware allowing your information to be transmitted to an unknown third party.

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:49 PM
Flag(0)
কীলগার হচ্ছে এমন একটি প্রোগ্রাম যা কী-বোর্ডে যা টাইপ করে রাখা হয় তাই রেকর্ড করে। এটা ব্যবহারকারী ইউজার ইনপুট পর্যবেক্ষণ করে এবং যেসব কী প্রেস করা হয়েছে তা সংরক্ষন করে রাখে। এটি একটি টেক্সট ফাইল হিসেবেও সংরক্ষন হতে পারে বা ইমেইলের মাধ্যমে অন্যকোন ব্যবহারকারীকে কী-বোর্ডের মাধ্যমে টাইপ করা তথ্য পাঠিয়ে দিতে পারে। হ্যাকাররা এই ধারনাকে কাজে লাগিয়ে ব্যবহারকারীর পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের তথ্যসহ বিভিন্ন তথ্য চুরি করে এবং স্বয়ংক্রিয় ইমেইলের মাধ্যমে তা নিজের কাছে নিয়ে আসে। কীলগার স্পাইওয়্যারের সমপর্যায়ের, কারন হ্যাকাররা ব্যবহারকারীর অজান্তেই প্রোগ্রামটি ইনস্টল করে দেয় এবং বিভিন্ন তথ্য চুরি করে।
 
কী-লগার থেকে বাঁচার জন্য এন্টিকীলগার ইউজ করা উচিত বা উইন্ডোজ ইউজারের ক্ষেত্রে ভাল মানের এন্টিভাইরাস ব্যবহার করা উচিত। এন্টি-কীলগারের কাজ হল কী-লগারের কাছে ভুল তথ্য প্রেরন করা। অর্থাৎ কীবোর্ডে যা টাইপ করা হয় তা মনিটরে সঠিকভাবেই টাইপ হবে, কিন্তু কী-লগারের কাছে ভুল ইনফরমেশন যাবে। কীলগার প্রথম অবস্থায় প্রোগ্রামাররা তৈরি করেছিল যা মা-বাবা তাদের সন্তাদের উপর ইন্টারনেট ব্যবহারের উপর নজরদারী রাখতে পারে। কিন্তু পরবর্তীতে এটি হ্যাকিং উদ্দেশ্যে অসৎ কাজে ব্যবহার হয়। বর্তমানে সবচেয়ে বেশি পাসওয়ার্ড ও বিভিন্ন তথ্য চুরি হয় কী-লগারের সাহায্যে, তাও এর থেকে আমাদের সবাইকে সচেতন থাকতে হবে।
Sign in to Reply
Replying as Submit