এস.ই.ও কি ? কি কাজে লাগে ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Nov 20, 2012 09:03 PM 2 Answers
Subscribe

দয়া করে বিস্তারিত জানান
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Nov 20, 2012 11:41 PM
Flag(0)

আশাকরি এই পোস্ট থেকে বিস্তারিত জানতে পারবেন- http://earntricks.com/onpageseo/16914

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 20, 2012 10:03 PM
Flag(0)

পড়ুন ঃ http://webseoguide.net/seo-series-tutorial/post-id/1273

Sign in to Reply
Replying as Submit

SEO কি ? কি কাজে লাগে ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Aug 31, 2012 11:15 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 09, 2012 12:49 PM
Flag(0)

 

আজকাল কম বেশি প্রায় সকলেরই এক বা একাধিক সাইট আছে।শখের বশে সাইট তৈরির পাশাপাশি অনলাইনে বিবিধ কাজের জন্য সাইট তৈরি করে থাকেন। যানা অনলাইনে নিয়মিতভাবে ত্তয়েব সাইটের কাজ করে থাকেন তারা SEO বা Search engine optimization শব্দের সাথে পরিচিত। কিন্তু নবীন যারা তাদের এই সম্পর্কে ধারণা অনেকটাই কম। কিংবা ভাসা ভাসা ধারণা আছে SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে এদের সংখ্যাত্ত কম নয়। নবীন প্রবীণ সবারই নিজের সাইটের জন্য কিংবা অন্য সাইট প্রস্তুত করার জন্য SEO সম্পর্কে ধারণা থাকা একান্তভাবে প্রয়োজন। আর এই সকল বিষয়কে সামনে রেখেই সীমিত জ্ঞানের উপর ভরসা করে টেকটিউন পরিবারের সবার জন্য SEO নিয়ে একটি ধারাবাহিক টিউন করার চেষ্টা করতে যাচ্ছি। যেকোন ধরনের ভুল ভ্রান্তি মন্তব্যের মাধ্যমে ধরিয়ে দিলে এটি আমার আপনার তথা সকলের জন্য ভালো হবে যে আমরা একটি শুদ্ধ বিষয় জানতে যাচ্ছি।যাই হোক আর কোন কথা নয় আমরা আমাদের বিষয় নিয়ে আলোচনার দিকে অগ্রসর হতে পারি।

SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কী?

প্রথমে  SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে একটি ধারণা থাকতে হবে। প্রতিদিন নানা কাজে বিভিন্ন সার্চ ইঞ্জিন ব্যবহার করে বিভিন্ন তথ্য সংগ্রহ কর হয়। সেটি কোন প্রতিষ্ঠান তথ্য থেকে শুরু করে কোন ছায়াছবি কিংবা গান হতে পারে। বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল। বিশ্বের অসংখ্য মানুষ তথ্যের প্রয়োজন এটি ব্যবহার করে থাকে। গুগল সার্চ ইঞ্জিন এ  যখন কোন কাঙ্খিত বিষয় নিয়ে সার্চ দেত্তয়া হয় তথন অনেকগুলো সাইটের ঠিকানা চলে আসে। প্রথম দিকে থাকা সাইটগুলোকেই আমরা কাজের জন্য ব্যবহার করে থাকি। কিন্তু প্রতিদিনই হাজার হাজার নতুন নতুন সাইটের জন্ম হচ্ছে। এথেকে কোন সাইটকে আমরা বেছে নেব? স্বাভাবিক ভাবেই সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় থাকা সাইটগুলোই সবাইকে আকৃষ্ট করে থাকে। আর সার্চ ইঞ্জিনগুলো তথ্য উপাত্তের দিক দিয়ে সমৃদ্ধ সাইটগুলোকে অগ্রাধিকার দিয়ে থাকে। এই সুযোগ-সুবিধা গুলো পাত্তয়ার জন্য  সাইটটিকে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে সার্চ ইঞ্জিনের প্রথম দিকে আনা  প্রয়োজন। এতে করে  উল্লেখযোগ্য সংখ্যক ব্যবহারকারীকে পাত্তয়া সম্ভব সাইটে। সার্চ ইঞ্জিনে একটি সাইটকে অর্ন্তভূক্ত করে সারা বিশ্বের ব্যবহারকারীদের সামনে নিজের সাইটকে পরিচিত করার পদ্ধতিই হচ্ছে SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। গুগল কিংবা ইয়াহু হুট করেই কোন সাইটকে তাদের প্রথম পৃষ্ঠায় স্থান করে দেবে না। এজন্য  SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে ধারণা,তার প্রয়োগবিধি সম্পর্কে বিস্তারিত জানতে হবে এবং রপ্ত করতে হবে। যা পরবর্তী টিউনসমূহে ধারাবাহিক ভাবে শেখার প্রচেষ্টা চলবে।

এক্ষেত্রে উদাহরণ স্বরূপ

গুগলে mediafire movies লিখে সার্চ দিলে দেখা যাবে যে প্রথম পৃষ্ঠায় অনেকগুলো সাইটের নাম চলে এসেছে।

 

এখান থেকে যেকোন একটি সাইট পছন্দ করে প্রবেশ করবে ব্যবহারকারী। ১০ কিংবা ২০ নম্বর পৃষ্ঠায় থাকা কোন সাইটে সহজে প্রবেশ করতে যাবে না। তাই SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সাহায্যে যেসকল সাইট প্রতিযোগিতার মাধ্যমে প্রথম পৃষ্ঠায় অবস্থান নিয়ে টিকে থাকতে পারবে। সেই সাইট সারা বিশ্বে ইন্টারনেটে ব্যবহারকারীদের নিয়ে রাজত্ব করতে পারবে।

Sign in to Reply
Replying as Submit