বঙ্গবন্ধু কি বাংলাদেশ চাইছিল ? নাকি পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছে ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jan 18, 2015 08:46 AM 2 Answers
Subscribe

একটু ইতিহাস জেনে উত্তর করবেন?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
megh Subscriber Feb 18, 2015 05:44 PM
Flag(0)

প্রথমত, বঙ্গবন্ধু পূর্ব পাকিস্তানের জনগণের তথা পূর্ব পকিস্তানের নায্য অধিকার চেয়েছিলেন।

দ্বিতীয়ত, সম অধিকার প্রতিষ্ঠার লক্ষে তিনি পাকিস্তানের ( শুধুমাত্র পূর্ব পকিস্তানের নয়) প্রধান মন্ত্রী হতে চেয়েছিলেন।

পাকিস্তানের স্বাধীনতা বহু ত্যাগ ও সাধনার মাধ্যমে অর্জিত হয় এটি ছিল অনেক কাঙ্খিত বিশেষ করে মুসলমানদের কাছে। তৎকালীন পূর্ব ও পশ্চিম পাকিস্তান এক হয়ে মিলে-মিশে থাকতে পারলে উভয় অঞ্চল-ই লাভবান হতো সব দিক দিয়ে। এই বিষয়টা বঙ্গবন্ধুর উপলব্ধিতে থাকায় তিনি পৃথক স্বাধীন বাংলাদেশ গড়ার বিষয়টার চেয়ে সমঅধিকারের একত্রিত পাকিস্তানকে বেশি গুরুত্ব দিয়েছিনেন। তবে তিনি নিশ্চয় তাঁর বাঙ্গালির (পূর্ব পাকিস্তানের) পূর্ণ তথা সম অধিকার প্রতিষ্ঠাকরণকে মূখ্য লক্ষ হিসেবে রেখেছেন। আর সেজন্যই ২৯০ বছর পরে অর্জিত বহু কাঙ্খিত সেই স্বাধীন দেশটিকে বিভক্ত করার পথে হেঁটেছেন তার জনগণের চাওয়া-পাওয়া পূর্ণ করতে।  তখনকার রাজনৈতিক পরিস্থিতিতে এটিই সঠিক ছিল। আজ আমরা পাকিস্তানের নাগরিকদের  থেকে সবদিক থেকেই ভাল আছি বলে বিশ্বাস করি।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Feb 13, 2015 11:36 PM
Flag(0)

আসসালামু আলাইকুম।ভাই বঙ্গবন্ধু ২৫শে মার্চ পর্যন্ত সরকার প্রধান হওয়ার জন্য আলোচনা করেছেন।তিনি চাননি দেশে বিশৃঙ্খলা হোক।চাইলে আপনি ইতিহাস পড়তে পারেন

Sign in to Reply
Replying as Submit

আমার ডেস্টপ কম্পিউটার চলন্ত অবস্থায় অটোমেটিক বন্ধ হয়ে যায়,

Administrator Member Since Oct 2016
Flag(0)
Aug 10, 2014 01:10 AM 0 Answers
Subscribe

কিছু দিন ধরে আমার কম্পিউটারে একটি সমস্যা যে, কম্পিউটার চলন্ত বস্থায় মনিটর কালো হয়ে যায় এ ক্ষেত্রে সি পি ইউ এর এল ই ডি এবং কোলিং ফ্যান ড্রপ দেয়না। অনেক সময় স্টাটিং আবস্থায় কালো হয়ে যায় আবার অনেক সময় ১-২ কিংবা তার চেয়েও বেশি সময় ধরে চলে। আমি পি সি এর বাইউছ ব্যাটারি পরিবর্তন করেছি, র‌্যাম, প্রসেসর, কোলিং ফ্যান এবং সকল কানেক্সন পরিস্কার করে লাগিয়ে দেখেছি কিন্তু কোন কাজ হয়নী। কিসের কারনে এ সমস্যা হচ্ছে বুঝতে পারতেছি না। কারো কাছ এর সমাধান থাকে তাহলে জানালে উপকৃত হব। ধন্যবাদ।
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

0 Answers
Sort By:

“বিশ্বের ক্যান্সার” বলা হয় কোন দেশ কে ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Aug 03, 2014 03:40 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Aug 06, 2014 08:31 AM
Flag(0)

ইসরায়েল কে বিশ্বের ক্যান্সার বলা হয়।

Sign in to Reply
Replying as Submit

আমি Microworkers account খুলতে পারছি না?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jan 19, 2014 01:40 AM 2 Answers
Subscribe

আমি Microworkers account খুলতে পারছি না? account খুলতে গেলে Your IP address is already in use. We can not accept your registration using the same IP address as another user দেখাচ্ছে । কী করব?

 

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 20, 2014 05:46 AM
Flag(0)

আপনি হাসান ভাই যেভাবে বলেছেন সেভাবে সমস্যার সমাধান করতে পারেন।তবে এই সমস্যাটি আমারও হয়েছিল,তাই আমি যেভাবে তা সমাধান করেছিলাম তা আপনার সাথে শেয়ার করছি। প্রথমে গুগলে সার্চ দিন ‘list of proxy address’ লিখে।
অনেক ফলাফল আসবে আপনার সামনে। ওইখান থেকে প্রথমে যেকোন একটি ফলাফল বেছে নিন। তারপর ওই ওয়েবসাইটে দেখবেন অনেক আইপি এড্রেস রয়েছে সাথে পোর্ট নাম্বার।আপনি যা দেখছেন প্রত্যেকটি হচ্ছে এক একটি প্রক্সি সার্ভার এর আইপি। এখন আপনি যেকোন একটি আইপি এবং পোর্ট কপি করেন। এবার আপনি আপনার কম্পিউটারে ইন্টারনেট এক্সপ্লোরার খুলুন এবং নিচের পন্হা অনুসরন করুন।
tools>Internet Option>connection>lan setting
ল্যান সেটিংয়ে যান। সেখানে আপনি নীল রংয়ের দুটি লাইন দেখতে পাবেন। একটা হচ্ছে Automatic Configuration এবং অন্যটা হচ্ছে Proxy Server
এখন Proxy Server নামের ট্যাবে আপনি দেখতে পাবেন ৪টা ব্লক। তারমধ্যে ২টা টিক চিন্হ দেয়ার জন্য আর ২টা হচ্ছেঠিকানা দেয়ার। আপনি ২ টাতে টিক দিয়ে দিন। ঠিকানার ঘরে আপনি আপনার কপিকৃত আইপি এড্রেসটি দিয়ে দিন আর পোর্ট এর ঘরে কপিকৃত পোর্টটি। মনে রাখবেন টিক দিতে কিন্তু ভুলবেন না। এবার ওকে করুন।
এবার খুলুন www.whatismyip.com
এখন ওখানে আপনি দেখতে পাবেন আপনার আইপি পরিবর্তন হয়েছে।
মজিলা ফায়ারফক্সের ক্ষেত্রে
tools>options>advanced>network>settings
এখানে সেটিংসে আইপি এবং পোর্ট নাম্বার দিন। ওকে করুন।
ব্যাস কাজ শেষ।

তবে মনে রাখবেন এইসব আইপি ব্যবহার করলে নেট স্পীড কমে যেতে পারে তাই একাউন্ট খোলার পর আপনার আগের আইপি ব্যবহার করাই উত্তম।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jan 19, 2014 07:53 AM
Flag(0)

আপনি খুব সহজেই এই সমস্যা সমধান করতে পারেন …

আপনার মডেম খুলে আবার পিসিতে লাগান এবং লক্ষ্য করে দেখুন আগের আইপি এবং নতুন আইপি পরিবর্তন হয়েছে কি না হলে মাইক্রোওয়ার্কাস এর আবার চেষ্টা করুন এবং যদি নতুন আইপি পরিবর্তন না হয় তাহলে আবার মডেম খুলে লাগান

এবং চেষ্টা করতে থাকুন …

Sign in to Reply
Replying as Submit