বঙ্গবন্ধু কি বাংলাদেশ চাইছিল ? নাকি পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছে ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jan 18, 2015 08:46 AM 2 Answers
Subscribe

একটু ইতিহাস জেনে উত্তর করবেন?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
megh Subscriber Feb 18, 2015 05:44 PM
Flag(0)

প্রথমত, বঙ্গবন্ধু পূর্ব পাকিস্তানের জনগণের তথা পূর্ব পকিস্তানের নায্য অধিকার চেয়েছিলেন।

দ্বিতীয়ত, সম অধিকার প্রতিষ্ঠার লক্ষে তিনি পাকিস্তানের ( শুধুমাত্র পূর্ব পকিস্তানের নয়) প্রধান মন্ত্রী হতে চেয়েছিলেন।

পাকিস্তানের স্বাধীনতা বহু ত্যাগ ও সাধনার মাধ্যমে অর্জিত হয় এটি ছিল অনেক কাঙ্খিত বিশেষ করে মুসলমানদের কাছে। তৎকালীন পূর্ব ও পশ্চিম পাকিস্তান এক হয়ে মিলে-মিশে থাকতে পারলে উভয় অঞ্চল-ই লাভবান হতো সব দিক দিয়ে। এই বিষয়টা বঙ্গবন্ধুর উপলব্ধিতে থাকায় তিনি পৃথক স্বাধীন বাংলাদেশ গড়ার বিষয়টার চেয়ে সমঅধিকারের একত্রিত পাকিস্তানকে বেশি গুরুত্ব দিয়েছিনেন। তবে তিনি নিশ্চয় তাঁর বাঙ্গালির (পূর্ব পাকিস্তানের) পূর্ণ তথা সম অধিকার প্রতিষ্ঠাকরণকে মূখ্য লক্ষ হিসেবে রেখেছেন। আর সেজন্যই ২৯০ বছর পরে অর্জিত বহু কাঙ্খিত সেই স্বাধীন দেশটিকে বিভক্ত করার পথে হেঁটেছেন তার জনগণের চাওয়া-পাওয়া পূর্ণ করতে।  তখনকার রাজনৈতিক পরিস্থিতিতে এটিই সঠিক ছিল। আজ আমরা পাকিস্তানের নাগরিকদের  থেকে সবদিক থেকেই ভাল আছি বলে বিশ্বাস করি।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Feb 13, 2015 11:36 PM
Flag(0)

আসসালামু আলাইকুম।ভাই বঙ্গবন্ধু ২৫শে মার্চ পর্যন্ত সরকার প্রধান হওয়ার জন্য আলোচনা করেছেন।তিনি চাননি দেশে বিশৃঙ্খলা হোক।চাইলে আপনি ইতিহাস পড়তে পারেন

Sign in to Reply
Replying as Submit

zip file thaka unzip korbo kamon kora??

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 16, 2013 12:12 AM 2 Answers
Subscribe

zip file ka kamon kora unzip kobo?? please help me,,,,
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 16, 2013 11:37 AM
Flag(0)

আপনি এখানে অপারেটিং সিস্টেম এর নাম উল্লেখ করেন নি। যদি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাহলে উইন্ডোজের ডিফল্ট টুলস দিয়ে এক্সট্রাক্ট করতে পারবেন। এজন্য ফাইলটি ওপেন করে এক্সট্রাক্ট বাটনে ক্লিক করুন। তাহলে নির্দিষ্ট লোকেশনে ডাটা গুলো এক্সট্রাক্ট হবে। এছাড়া WinRar, WinZip , 7Zip এই থার্ডপার্টি আযপ্লিকেশন গুলো ব্যবহার করেও কাজটি করতে পারবেন। ধন্যবাদ।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 16, 2013 04:40 AM
Flag(0)

WinRAR 4.00 32Bit Full-Version install korun pc te. tarpor zip file a rite buttone click kore “Extract Here” Click korun. Download Link: www.4shared.com/rar/CS310wTC/winrar_400_32bit_and_64bit_ful.html

Sign in to Reply
Replying as Submit

Executable File সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:43 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:54 PM
Flag(0)
এক্সিকিউটেবল ফাইল হচ্ছে এক ধরনের কম্পিউটার ফাইল যে গুলো ওপেন হওয়ার সাথে সাথে একটি নিদিষ্ট প্রোগ্রাম  এক্সিকিউট বা রান(run) করে । এর মানে হল, ঐ ফাইলে থাকা কোড(Source code) বা নির্দেশনা (instruction) গুলোকে এক্সিকিউট করে। এই প্রোগ্রাম গুলো কম্পিউটারে নিদিষ্ট কাজ করে থাকে।
 
Executable file দুই ধরনের: ১। কম্পাইলড প্রোগ্রামস(compiled programs) ও ২। স্ক্রিপ্টস্ (Scripts)
 
কম্পাইলড প্রোগ্রাম গুলো কম্পিউটারের অপারেটিং সিস্টেম দ্বারা এক্সিকিউট হয়। আলাদা কোন কম্পাইলারের প্রয়োজন হয় না। এই ফাইলের সোর্স কোড আগেই অপারেটিং সিস্টেম সমর্থিত বাইনারি মেশিন কোডে রূপান্তরিত অবস্থায় থাকে। তাই এই ফাইলের কোড ব্যবহারকারীর পক্ষে পড়া সম্ভব হয় না । রূপান্তরিত ফাইলের ফরম্যাট উইন্ডোজ সিস্টেম এবং ম্যাকিন্টশ কম্পিউটারের জন্য আলাদা। উইন্ডোজ সিস্টেম জন্য কম্পাইলড ফাইলকে .EXE দ্বারা বুঝানো হয়। এদেরকে “EXE file” ও বলা হয়। ম্যাকিন্টশ কম্পিউটারের জন্য কম্পাইলড ফাইলকে .APP দ্বারা বুঝানো হয়, যার মানে হচ্ছে অ্যাপ্লিকেশন।
 
স্ক্রিপ্ট ফাইলগুলো সাধারণ টেক্সট ফরমেট আকারে থাকে। ফলে এ গুলো ইউজার পড়তে পারেন। এই ফাইল গুলো মেশিন সমর্থিত বাইনারি মেশিন কোডে রূপান্তরের জন্য আলাদা ইন্টারপ্রেটারের প্রয়োজন হয়। উদাহরণস্বরূপ বলা যায় যে, পিএইচপি ফাইল গুলো এক্সিকিউট করার জন্য পিএইচপি ইন্টারপ্রেটারের প্রয়োজন। অন্যথায় পিএইচপি স্ক্রিপ্ট ফাইল শুধু টেক্সট এডিটরে ওপেন হবে।
 
অজানা কম্পাইলড্ ফাইল গুলো ওপেন করা অনেক সময় কম্পিউটারের জন্য ক্ষতিকর হতে পারে। কখনো কখনো স্ক্রিপ্ট ফাইলগুলোও ক্ষতির কারণ হতে পারে। যেমন: VBScript(.VBS) ফাইল গুলো উইন্ডোজ সিস্টেমে স্বয়ংক্রিয় ভাবে রান করে এবং AppleScript(.SCPT) ফাইল গুলো ম্যাক ওএস এক্স এর অ্যাপল-স্ক্রিপ্ট ইন্টারপ্রেটারের মধ্য দিয়ে রান করে।
 
উইন্ডোজ এর জন্য কিছু এক্সিকিউটেবল ফাইল এক্সটেনশন হচ্ছে .EXE, .COM, .BAT, .VB, .VBS, .WSF, .PIF । ম্যাকিন্টোশ কম্পিউটারের জন্য ফাইল এক্সটেনশন হচ্ছে .APP, .SCPT, .APPLESCRIPT ইত্যাদি।
Sign in to Reply
Replying as Submit

File Compression সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:29 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:33 PM
Flag(0)

কম্প্রেশন বলতে বুঝায় কোন কিছু কমপ্রেস করা বা ছোট করা। অর্থাৎ কম্প্রেশন হল এমন একটা পদ্ধতি যার মাধ্যমে ডাটা বা মিডিয়া ফাইলের সাইজ কমানো হয়। কম্প্রেশন ২ প্রকারের হতে পারে- i) ডাটা কমপ্রেশন ii) মিডিয়া কমপ্রেশন। সকল প্রকার কম্প্রেশন ডাটা সহজে আদান প্রদানের জন্য, এবং ডিস্ক স্পেস বাঁচানোর জন্য ব্যবহৃত হয়। ফাইল কম্প্রেশন সকল প্রকার ফাইলকে কমপ্রেস করার জন্য ব্যবহৃত হয়। এজন্য ফাইল আর্কাইভ করার প্রয়োজন হয়। পরে একে ব্যবহারের পুর্বে আনকমপ্রেস করে নিতে হয়। ফাইল কমপ্রেস করলে পরবর্তিতে আনকমপ্রেসের মাধ্যমে ফাইল পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা যায়। ফাইল আনকমপ্রেস করার জন্য সফটওয়্যার ব্যবহার করতে হয়। মিডিয়া কমপ্রেস বলতে মিডিয়া ফাইল কমপ্রেস করা বুঝায়। মিডিয়া ফাইলগুলো হচ্ছে *.bmp, *.mpeg, *.wav, *.mp3, *.tiff ইত্যাদি। এধরনের কমপ্রেস ফাইল কমপ্রেসের মতই একই উদ্দেশ্যে ব্যবহৃত হয়। তবে এই ধরনের ফাইল কমপ্রেস করার পর পরবর্তিতে ফাইল পুর্বের অবস্থায় ফিরিয়ে আনা যায় না। এধরনের কমপ্রেসকৃত ফাইল রীড করার জন্য এনকোডার প্রয়োজন হয়।

Sign in to Reply
Replying as Submit

একটি word বা excell ফাইল টুলবারের মেইল অপশন থেকে কিভাবে সরাসরি ই মেইল করব?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 11, 2013 03:50 AM 0 Answers
Subscribe

যে কোন একটি ফাইল যেমন ওয়ার্ড বা এক্সেল বা অন্য যে কোন। এটিকে ই মেইল থেকে attach না করে ওই ফাইল বা ফোল্ডার এর উপর রাইট বাঁটন ক্লিক করে যে অপশন সেখানে compress and email অপশন আসে। ওই প্রক্রিয়ায় কিভাবে ই মেইল করা যায়। আমি control pannel এর মেইল অপশন থেকে সেট করেছিলাম কিন্তু send করার সময় মেসেজ আসে some componant are missing.
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

0 Answers
Sort By:

আমার প্রশ্নটি হল আমার compac cq43 ল্যাপটপ এ desktop এ computer file টি বার বার আরছে ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
May 06, 2013 01:38 PM 0 Answers
Subscribe

আমি cq43 laptop ব্যবহার করি ।আমি যখুন ল্যাপটপ open করি। দেখি computer click করে ভিতরে ঢোকার আগেই computer c drive, d drive, e drive desktop এ চলে আসে বার বার । অর্থাৎ বার বার desktop এ computer file computer open করার আগেই computer file open হয়ে desktop বার বার আসে ।কি করতে পারি ? কেউ সমাধান দিলে খুসি হতাম।
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

0 Answers
Sort By:

media fire এ কিভাবে ফাইল আপলোড অপশন তৈরী করা যায়

Administrator Member Since Oct 2016
Flag(0)
Feb 19, 2013 12:52 AM 1 Answers
Subscribe

মিডিয়া ফায়ারে কিভাবে vedio file upload করা যায় । কিভাবে করতে পারবো । ধরেন একজন বন্ধুকে একটা ফাইল দিতে হবে তাহলে কিভাবে সেটা media fire এ আপলোড করবো বা শেয়ার করবো please help
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Feb 19, 2013 03:07 AM
Flag(0)

প্রথমে একটা MEDIAFIRE এ ID করেন তারপর logon করেন

Sign in to Reply
Replying as Submit

idm দিয়ে সব file ডাউনলোড হয় না

Administrator Member Since Oct 2016
Flag(0)
Dec 07, 2012 12:56 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Feb 10, 2013 02:59 AM
Flag(0)

আপনার IDM ওপেন করে দেখুন উপরের দিকের মেন্যুতে Resume বাটন আছে। এখন অসম্পূর্ণ ফাইল টি ক্লিক করে তারপর Resume লেখার উপর ক্লিক করুন। যদি তাতেও না হয় তাহলে ডাউনলোড লিংকটা কপি করে idm এর add url এ পেস্ট করুন

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Dec 07, 2012 08:27 PM
Flag(0)

idm গিয়ে যদি কোন ফাইল ডাউনলোড না হয় তাহলে আগে ডাউনলোড লিংকটা কপি করে idm এর add url এ পেস্ট করুন

Sign in to Reply
Replying as Submit

video file এর সাথে audio file add করবো কিভাবে ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 03, 2012 05:01 PM 1 Answers
Subscribe

soft লাগলে link দেন plus serial key দিতে ভুইলেননা।
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Oct 04, 2012 03:10 PM
Flag(0)

Adobe Premier Softwer থাকলে ভাল হয় এটা দিয়ে সহজে sound file বা voice যুক্ত করা যায়

Sign in to Reply
Replying as Submit