FAT32 সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:43 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:53 PM
Flag(0)
FAT এর পূর্ণরূপ হচ্ছে File Allocation Table।ফ্যাট হচ্ছে কম্পিউটার ফাইল সিস্টেম আর্কিটেকচার যেটি কম্পিউটার সিস্টেম ও মেমোরি কার্ডে বর্তমানে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে । এছাড়া এটি ফ্ল্যাশ মেমোরি কার্ড, ফ্লপি ডিস্ক, ডিজিটাল ক্যামেরা এবং অন্যান্য পোর্টেবল ডিভাইসে ব্যবহৃত হয় । FAT হচ্ছে এমন একটি পদ্ধতি, যে পদ্ধতিতে উইন্ডোজ অপারেটিং সিস্টেম তার হার্ডড্রাইভে ডাটা সংরক্ষণ করে । এটি ফাইলের ট্র্যাক সংরক্ষণ ও ডিস্ক লোকেট করতে কম্পিউটারকে সাহায্য করে । এমন কি কোন ফাইল ফ্র্যাগমেন্টেড করা হলেও FAT এর ট্র্যাক সংরক্ষণ করতে পারে ।
 
FAT32 এর পূর্ণরূপ হচ্ছে 32 bit File Allocation Table । FAT32 হচ্ছে প্রকৃত FAT সিস্টেমের উন্নত সংস্করণ, যেটি বেশী পরিমানে বিট ব্যবহার করে ডিস্কে ক্লাস্টার (ক্লাস্টার হচ্ছে হার্ডডিস্কে তথ্য রাখার একক, যেটি ফাইল সনাক্ত ও বিন্যস্ত করতে ব্যবহৃত হয়) সনাক্ত করে । এটি কম্পিউটারকে ফাইল বন্টন করতে এবং এর দক্ষতা বাড়াতে সাহায্য করে। FAT32 দুই টেরাবাইট পর্যন্ত ডাটা হার্ডডিস্কে স্টোর করতে পারে ।
 
উইন্ডোজ ৯৫ ওএসআর২ তে FAT32 এর সূচনা হয়েছিল। পরে উইন্ডোজ ৯৮ এ একটি ইউটিলিটি ছিল যেটি ডাটার কোন ক্ষতি না করে হার্ডডিস্ককে FAT16 থেকে FAT32 এ রূপান্তর করতে পারত। FAT32 তে একটি ফাইলের সাইজ সর্বোচ্চ ৪ জিবি-১ বা ২^৩২-১ বাইট হতে পারে । ভিডিও অ্যাপ্লিকেশন, বড় ডাটাবেজ এর ক্ষেত্রে এ সাইজ সহজেই অতিক্রম করে। তখন ঐ সব ফাইলগুলোর জন্য অন্য রকমের ফাইল সিস্টেমের প্রয়োজন হয় ।
Sign in to Reply
Replying as Submit