Executable File সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:43 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:54 PM
Flag(0)
এক্সিকিউটেবল ফাইল হচ্ছে এক ধরনের কম্পিউটার ফাইল যে গুলো ওপেন হওয়ার সাথে সাথে একটি নিদিষ্ট প্রোগ্রাম  এক্সিকিউট বা রান(run) করে । এর মানে হল, ঐ ফাইলে থাকা কোড(Source code) বা নির্দেশনা (instruction) গুলোকে এক্সিকিউট করে। এই প্রোগ্রাম গুলো কম্পিউটারে নিদিষ্ট কাজ করে থাকে।
 
Executable file দুই ধরনের: ১। কম্পাইলড প্রোগ্রামস(compiled programs) ও ২। স্ক্রিপ্টস্ (Scripts)
 
কম্পাইলড প্রোগ্রাম গুলো কম্পিউটারের অপারেটিং সিস্টেম দ্বারা এক্সিকিউট হয়। আলাদা কোন কম্পাইলারের প্রয়োজন হয় না। এই ফাইলের সোর্স কোড আগেই অপারেটিং সিস্টেম সমর্থিত বাইনারি মেশিন কোডে রূপান্তরিত অবস্থায় থাকে। তাই এই ফাইলের কোড ব্যবহারকারীর পক্ষে পড়া সম্ভব হয় না । রূপান্তরিত ফাইলের ফরম্যাট উইন্ডোজ সিস্টেম এবং ম্যাকিন্টশ কম্পিউটারের জন্য আলাদা। উইন্ডোজ সিস্টেম জন্য কম্পাইলড ফাইলকে .EXE দ্বারা বুঝানো হয়। এদেরকে “EXE file” ও বলা হয়। ম্যাকিন্টশ কম্পিউটারের জন্য কম্পাইলড ফাইলকে .APP দ্বারা বুঝানো হয়, যার মানে হচ্ছে অ্যাপ্লিকেশন।
 
স্ক্রিপ্ট ফাইলগুলো সাধারণ টেক্সট ফরমেট আকারে থাকে। ফলে এ গুলো ইউজার পড়তে পারেন। এই ফাইল গুলো মেশিন সমর্থিত বাইনারি মেশিন কোডে রূপান্তরের জন্য আলাদা ইন্টারপ্রেটারের প্রয়োজন হয়। উদাহরণস্বরূপ বলা যায় যে, পিএইচপি ফাইল গুলো এক্সিকিউট করার জন্য পিএইচপি ইন্টারপ্রেটারের প্রয়োজন। অন্যথায় পিএইচপি স্ক্রিপ্ট ফাইল শুধু টেক্সট এডিটরে ওপেন হবে।
 
অজানা কম্পাইলড্ ফাইল গুলো ওপেন করা অনেক সময় কম্পিউটারের জন্য ক্ষতিকর হতে পারে। কখনো কখনো স্ক্রিপ্ট ফাইলগুলোও ক্ষতির কারণ হতে পারে। যেমন: VBScript(.VBS) ফাইল গুলো উইন্ডোজ সিস্টেমে স্বয়ংক্রিয় ভাবে রান করে এবং AppleScript(.SCPT) ফাইল গুলো ম্যাক ওএস এক্স এর অ্যাপল-স্ক্রিপ্ট ইন্টারপ্রেটারের মধ্য দিয়ে রান করে।
 
উইন্ডোজ এর জন্য কিছু এক্সিকিউটেবল ফাইল এক্সটেনশন হচ্ছে .EXE, .COM, .BAT, .VB, .VBS, .WSF, .PIF । ম্যাকিন্টোশ কম্পিউটারের জন্য ফাইল এক্সটেনশন হচ্ছে .APP, .SCPT, .APPLESCRIPT ইত্যাদি।
Sign in to Reply
Replying as Submit