বঙ্গবন্ধু কি বাংলাদেশ চাইছিল ? নাকি পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছে ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jan 18, 2015 08:46 AM 2 Answers
Subscribe

একটু ইতিহাস জেনে উত্তর করবেন?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
megh Subscriber Feb 18, 2015 05:44 PM
Flag(0)

প্রথমত, বঙ্গবন্ধু পূর্ব পাকিস্তানের জনগণের তথা পূর্ব পকিস্তানের নায্য অধিকার চেয়েছিলেন।

দ্বিতীয়ত, সম অধিকার প্রতিষ্ঠার লক্ষে তিনি পাকিস্তানের ( শুধুমাত্র পূর্ব পকিস্তানের নয়) প্রধান মন্ত্রী হতে চেয়েছিলেন।

পাকিস্তানের স্বাধীনতা বহু ত্যাগ ও সাধনার মাধ্যমে অর্জিত হয় এটি ছিল অনেক কাঙ্খিত বিশেষ করে মুসলমানদের কাছে। তৎকালীন পূর্ব ও পশ্চিম পাকিস্তান এক হয়ে মিলে-মিশে থাকতে পারলে উভয় অঞ্চল-ই লাভবান হতো সব দিক দিয়ে। এই বিষয়টা বঙ্গবন্ধুর উপলব্ধিতে থাকায় তিনি পৃথক স্বাধীন বাংলাদেশ গড়ার বিষয়টার চেয়ে সমঅধিকারের একত্রিত পাকিস্তানকে বেশি গুরুত্ব দিয়েছিনেন। তবে তিনি নিশ্চয় তাঁর বাঙ্গালির (পূর্ব পাকিস্তানের) পূর্ণ তথা সম অধিকার প্রতিষ্ঠাকরণকে মূখ্য লক্ষ হিসেবে রেখেছেন। আর সেজন্যই ২৯০ বছর পরে অর্জিত বহু কাঙ্খিত সেই স্বাধীন দেশটিকে বিভক্ত করার পথে হেঁটেছেন তার জনগণের চাওয়া-পাওয়া পূর্ণ করতে।  তখনকার রাজনৈতিক পরিস্থিতিতে এটিই সঠিক ছিল। আজ আমরা পাকিস্তানের নাগরিকদের  থেকে সবদিক থেকেই ভাল আছি বলে বিশ্বাস করি।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Feb 13, 2015 11:36 PM
Flag(0)

আসসালামু আলাইকুম।ভাই বঙ্গবন্ধু ২৫শে মার্চ পর্যন্ত সরকার প্রধান হওয়ার জন্য আলোচনা করেছেন।তিনি চাননি দেশে বিশৃঙ্খলা হোক।চাইলে আপনি ইতিহাস পড়তে পারেন

Sign in to Reply
Replying as Submit

অভ্রবিদরা সাহায্য করতে পারবেন কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Mar 22, 2013 02:21 AM 0 Answers
Subscribe

অভ্র এর (Edit/ImportAutoCorrectEntries) দিয়ে যে আমরা আমাদের পছন্দানুযায়ী শব্দ তালিকা তৈরী করি তা সংরক্ষণ করার উপায় কি কারো জানা আছে? উইন্ডোজ সেটাপ দিয়ে আবার শব্দ তালিকা প্রস্তুত করা বেশ বিরক্তিকর।
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

0 Answers
Sort By: