Deprecated সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:45 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 08:42 AM
Flag(0)

Deprecation is a status applied to a computer software feature, characteristic, or practice indicating it should be avoided, typically because of being superseded. The term is also sometimes used for a feature, design, or practice that is permitted but no longer recommended in other areas, such as hardware design or compliance to building codes.

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:52 PM
Flag(0)
“ডেপ্রিকেটেড” শব্দটি এসেছে “ডেপ্রিকেট” থেকে, সাধারণ ভাষায় যার অর্থ হল “অনুমোদন না করা” বা “অননুমোদন করা”। সফটওয়্যারের জগতে “ডেপ্রিকেটেড” বলতে বোঝায় সেসব ফাংশন অথবা উপাদানকে যেগুলো নতুন আরেকটি দ্বারা প্রতিস্থাপিত হয়। এখানে “ডেপ্রিকেটেড” উপাদানগুলো বর্তমান সংস্করণের প্রোগ্রামিং ল্যাংগুয়েজে চললেও এর ভবিষ্যত আপডেটগুলোতে চলে না।
 
প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ক্ষেত্রে মাঝে মাঝে দেখা যায় যে, ফাংশনগুলো আরো দক্ষ ও নতুন অপশন দ্বারা প্রতিস্থাপিত
 
হয়। উদাহরণস্বরূপ, পিএইচপি-র ক্ষেত্রে, ereg() ফাংশন যেটা একইধরণের স্ট্রীং সার্চ করতে ব্যবহৃত হত সেটিকে preg_match() ফাংশন (যেটা আরো দ্রুত) দ্বারা ডেপ্রিকেটেড করা হয়। এক্ষেত্রে ereg() ফাংশনটি বর্তমান পিএইচপি ইন্সটলেশনে চললেও, এটি ভবিষ্যত পিএইচপি ভার্সনে চলবে না। ফলে ডেভেলপাররা ereg() ফাংশন বাদ দিয়ে তাদের সোর্স কোডে preg_match() ফাংশন ব্যবহার করেন।
 
এইচটিএমএল-র ক্ষেত্রে, বিভিন্ন উপাদান যেমনঃ ট্যাগ এবং বৈশিষ্ট্যগুলো এক ভার্সন থেকে অন্য ভার্সনে ডেপ্রিকেটেড হয়। যেমনঃ এইচটিএমএল ৫-এ এইচটিএমএল ৪ এর অনেক ট্যাগই ডেপ্রিকেটেড করা হয়েছে। এর মধ্যে আছে <center>, <font>, <tt> এবং আরো অনেক। যদিও আধুনিক অনেক ব্রাউজার এখনো এসব ট্যাগ গ্রহন করে, তবে এর কোন নিশ্চয়তা নেই বিধায় এগুলো এড়িয়ে চলাই ভালো।
 
একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজে বিভিন্ন ফাংশন ও উপাদানগুলোর ডেপ্রিকেটিং-র এই প্রক্রিয়াকে বলে ‘ডেপ্রিকেশন’। বেশীরভাগ সফটওয়্যার ডেভেলাপার এনভায়রনমেন্টগুলো (IDEs) প্রোগ্রামারদেরকে ডেপ্রিকেটেড উপাদানগুলোর ব্যাপারে সতর্ক করে দেয়। এর ফলে ডেভেলপাররা তাদের প্রোগ্রামে কোন সিনট্যাক্স (syntax) এরর বা অন্যান্য সমস্যা দেখা দেয়ার পূর্বেই ডেপ্রিকেটেড উপাদানগুলোকে সরিয়ে ফেলতে পারেন।
Sign in to Reply
Replying as Submit

Direct X সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:42 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:55 PM
Flag(0)
ডিরেক্ট এক্স হল মাইক্রোসফট কর্পোরেশনের তৈরী এপিআই। এটি কতগুলো নির্দেশিকা এবং কাজের সমষ্টি যা সফটওয়ার ডেভেলপাররা তাদের প্রোগ্রাম তৈরী করার সময় ব্যবহার করে। ডেভেলপাররা ডিরেক্ট এক্স ব্যবহার করে ভিডিও প্লে-ব্যাক, শব্দ এবং ইনপুট(যেমন কি-বোর্ড, মাউ অথবা জয়েস্টিকগুলোকে) নিয়ন্ত্রন করতে। এতে হার্ডওয়্যার ও সফটওয়্যার এক্সিলারেশান টুলকিট এবং প্রচুর লাইব্রেরী ফাংশন আছে। যেসব অ্যাপ ডিরেক্ট এক্স এর উপর নির্ভর করে বানানো তাদের জন্য কম্পিউটারে ডিরেক্ট এক্স ইন্সটল করা থাকতে হবে।
 
প্রথমদিকে এর নাম ছিল ডিরেক্ট থ্রি-ডি যা ভিডিও এক্সিলারেশান ও প্রসেসিং-এর কাজে ব্যবহার করা হত। পরে এর সাথে ডিরেক্ট কম্পিউট, ডিরেক্ট ড্র ইত্যাদি এপিআই যুক্ত করে ডিরেক্ট এক্স নামকরণ করা হয় যেখানে এক্স (X) হল সকল এপিআই এর প্রতীক।
 
ডিরেক্ট এক্স এর বেশী ব্যবহার হচ্ছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে থ্রিডি অ্যাপ ও গেইমসের কাজে। ডিরেক্ট এক্স-এর ফিচার ব্যবহার করতে হলে অবশ্যই ডিরেক্ট এক্স সাপোর্টেড হার্ডওয়্যার ব্যবহার করতে হবে। যেমনঃ কোন অ্যাপ্লিকেশান বা গেইমসের জন্য ডিরেক্ট এক্স ১১ দরকার হলে ডিরেক্ট এক্স সাপোর্টেড হার্ডওয়্যার লাগাতে হবে। এটা গ্রাফিক্স কার্ডের ক্ষেত্রে খুবই প্রযোজ্য। কোন অ্যাপ বা গেইম যে ভার্সনার ডিরেক্ট এক্সে চলে, গ্রাফিক্স কার্ডকে অবশ্যই সেই ভার্সনের সাথে মিলতে হয়।
 
ডিরেক্ট এক্স শুধু মাত্র উইন্ডোজ অপারেটিং সিস্টেম, এক্স বক্স আর ওয়াইনের জন্য প্রযোজ্য। উইন্ডোজ এর প্রতিটা ভার্সনের সাথে ডিরেক্ট এক্স যুক্ত থাকে। যেমন উইন্ডোজ ভিসতায় ডিরেক্ট এক্স ১০, উইন্ডোজ ৭ এ ডিরেক্ট এক্স ১১ দেওয়া আছে। অন্যান্য প্লাটফর্ম যেমন লিনাক্স ডিরেক্ট এক্স-এর বদলে ওপেনজিএল, ওপেনএএল ইত্যাদি এপিআই ব্যবহার করে।
Sign in to Reply
Replying as Submit

Direct3D সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:42 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:54 PM
Flag(0)
ডিরেক্ট থ্রীডি হল মাইক্রোসফটের ডেভেলপ করাএকধরণের “অ্যাপ্লিকেশন প্রোগাম ইন্টারফেস” (API= Application programming interface ) যেটা থ্রীডি অবজেক্ট চালাতে বিভিন্ন কমান্ড ও ফাংশনের সুবিধা দিয়ে থাকে। ডীরেক্ট থ্রীডি মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম (উইন্ডোজ৯৫ এবং এর উপরে ) এবং অপেনসোর্স সফটওয়্যার উভয়েরজন্যই সহজলভ্য। এটা গ্রাফিক্স API এর Xbox এবং Xbox360 এর ভিত্তি হিসেবে কাজ করে। থ্রী- ডাইম্যানশন্যাল গ্রাফিক্স সিস্টেমকে ফিরিয়ে আনার জন্য ডিরেক্ট থ্রী-ডি ব্যবহার করা হয় যেখানে পারফরমেন্সই প্রধান বিষয় যে মনঃগেমস।
 
ডিরেক্ট থ্রী-ডি এর কমান্ডকে কাজে লাগিয়ে, সফটওয়্যার ডেভেলপাররা বিভিন্ন পূর্বলিখিত ফাংশনের সুবিধা নিতে পারেন। এর ফলে প্রোগ্রামাররা কম কোড ব্যবহার করে অর্থপূর্নভাবে সব কিছু লিখতে পারে। ডিরেক্ট থ্রী-ডি আলো এবং ছায়ার সংমিশ্রনে থ্রী-ডাইম্যানশন্যাল পদ্ধতিকে তুলনামূলকভাবে সহজতর করে তুলেছে।
 
একটি সফটওয়্যার প্রোগ্রামে ডিরেক্ট থ্রীডি কমান্ড ব্যবহার করতে হলে কম্পিউটারের ভিডিও কার্ড এবং গ্রাফিক্স এক্সিলারেটর ডিভাইসকে অবশ্যই ডিরেক্ট থ্রীডি সমর্থন করতে হবে। অবশ্য, পিসির জন্য নির্মিত সব ভিডিও কার্ডই ডিরেক্ট থ্রীডি সমর্থন করে। তবে অনেক ভিডিও গেম এবং অন্যান্য প্রোগ্রাম ডিরেক্ট থ্রীডি ব্যবহার করে থাকে, যেখানে স্ট্যান্ডার্ড হিসেবে ওপেনজিএল(OpenGL) বেশী ব্যবহৃত হয়ে থাকে।
Sign in to Reply
Replying as Submit