Deprecated সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:45 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 08:42 AM
Flag(0)

Deprecation is a status applied to a computer software feature, characteristic, or practice indicating it should be avoided, typically because of being superseded. The term is also sometimes used for a feature, design, or practice that is permitted but no longer recommended in other areas, such as hardware design or compliance to building codes.

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:52 PM
Flag(0)
“ডেপ্রিকেটেড” শব্দটি এসেছে “ডেপ্রিকেট” থেকে, সাধারণ ভাষায় যার অর্থ হল “অনুমোদন না করা” বা “অননুমোদন করা”। সফটওয়্যারের জগতে “ডেপ্রিকেটেড” বলতে বোঝায় সেসব ফাংশন অথবা উপাদানকে যেগুলো নতুন আরেকটি দ্বারা প্রতিস্থাপিত হয়। এখানে “ডেপ্রিকেটেড” উপাদানগুলো বর্তমান সংস্করণের প্রোগ্রামিং ল্যাংগুয়েজে চললেও এর ভবিষ্যত আপডেটগুলোতে চলে না।
 
প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ক্ষেত্রে মাঝে মাঝে দেখা যায় যে, ফাংশনগুলো আরো দক্ষ ও নতুন অপশন দ্বারা প্রতিস্থাপিত
 
হয়। উদাহরণস্বরূপ, পিএইচপি-র ক্ষেত্রে, ereg() ফাংশন যেটা একইধরণের স্ট্রীং সার্চ করতে ব্যবহৃত হত সেটিকে preg_match() ফাংশন (যেটা আরো দ্রুত) দ্বারা ডেপ্রিকেটেড করা হয়। এক্ষেত্রে ereg() ফাংশনটি বর্তমান পিএইচপি ইন্সটলেশনে চললেও, এটি ভবিষ্যত পিএইচপি ভার্সনে চলবে না। ফলে ডেভেলপাররা ereg() ফাংশন বাদ দিয়ে তাদের সোর্স কোডে preg_match() ফাংশন ব্যবহার করেন।
 
এইচটিএমএল-র ক্ষেত্রে, বিভিন্ন উপাদান যেমনঃ ট্যাগ এবং বৈশিষ্ট্যগুলো এক ভার্সন থেকে অন্য ভার্সনে ডেপ্রিকেটেড হয়। যেমনঃ এইচটিএমএল ৫-এ এইচটিএমএল ৪ এর অনেক ট্যাগই ডেপ্রিকেটেড করা হয়েছে। এর মধ্যে আছে <center>, <font>, <tt> এবং আরো অনেক। যদিও আধুনিক অনেক ব্রাউজার এখনো এসব ট্যাগ গ্রহন করে, তবে এর কোন নিশ্চয়তা নেই বিধায় এগুলো এড়িয়ে চলাই ভালো।
 
একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজে বিভিন্ন ফাংশন ও উপাদানগুলোর ডেপ্রিকেটিং-র এই প্রক্রিয়াকে বলে ‘ডেপ্রিকেশন’। বেশীরভাগ সফটওয়্যার ডেভেলাপার এনভায়রনমেন্টগুলো (IDEs) প্রোগ্রামারদেরকে ডেপ্রিকেটেড উপাদানগুলোর ব্যাপারে সতর্ক করে দেয়। এর ফলে ডেভেলপাররা তাদের প্রোগ্রামে কোন সিনট্যাক্স (syntax) এরর বা অন্যান্য সমস্যা দেখা দেয়ার পূর্বেই ডেপ্রিকেটেড উপাদানগুলোকে সরিয়ে ফেলতে পারেন।
Sign in to Reply
Replying as Submit