Deprecated সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:45 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 08:42 AM
Flag(0)

Deprecation is a status applied to a computer software feature, characteristic, or practice indicating it should be avoided, typically because of being superseded. The term is also sometimes used for a feature, design, or practice that is permitted but no longer recommended in other areas, such as hardware design or compliance to building codes.

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:52 PM
Flag(0)
“ডেপ্রিকেটেড” শব্দটি এসেছে “ডেপ্রিকেট” থেকে, সাধারণ ভাষায় যার অর্থ হল “অনুমোদন না করা” বা “অননুমোদন করা”। সফটওয়্যারের জগতে “ডেপ্রিকেটেড” বলতে বোঝায় সেসব ফাংশন অথবা উপাদানকে যেগুলো নতুন আরেকটি দ্বারা প্রতিস্থাপিত হয়। এখানে “ডেপ্রিকেটেড” উপাদানগুলো বর্তমান সংস্করণের প্রোগ্রামিং ল্যাংগুয়েজে চললেও এর ভবিষ্যত আপডেটগুলোতে চলে না।
 
প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ক্ষেত্রে মাঝে মাঝে দেখা যায় যে, ফাংশনগুলো আরো দক্ষ ও নতুন অপশন দ্বারা প্রতিস্থাপিত
 
হয়। উদাহরণস্বরূপ, পিএইচপি-র ক্ষেত্রে, ereg() ফাংশন যেটা একইধরণের স্ট্রীং সার্চ করতে ব্যবহৃত হত সেটিকে preg_match() ফাংশন (যেটা আরো দ্রুত) দ্বারা ডেপ্রিকেটেড করা হয়। এক্ষেত্রে ereg() ফাংশনটি বর্তমান পিএইচপি ইন্সটলেশনে চললেও, এটি ভবিষ্যত পিএইচপি ভার্সনে চলবে না। ফলে ডেভেলপাররা ereg() ফাংশন বাদ দিয়ে তাদের সোর্স কোডে preg_match() ফাংশন ব্যবহার করেন।
 
এইচটিএমএল-র ক্ষেত্রে, বিভিন্ন উপাদান যেমনঃ ট্যাগ এবং বৈশিষ্ট্যগুলো এক ভার্সন থেকে অন্য ভার্সনে ডেপ্রিকেটেড হয়। যেমনঃ এইচটিএমএল ৫-এ এইচটিএমএল ৪ এর অনেক ট্যাগই ডেপ্রিকেটেড করা হয়েছে। এর মধ্যে আছে <center>, <font>, <tt> এবং আরো অনেক। যদিও আধুনিক অনেক ব্রাউজার এখনো এসব ট্যাগ গ্রহন করে, তবে এর কোন নিশ্চয়তা নেই বিধায় এগুলো এড়িয়ে চলাই ভালো।
 
একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজে বিভিন্ন ফাংশন ও উপাদানগুলোর ডেপ্রিকেটিং-র এই প্রক্রিয়াকে বলে ‘ডেপ্রিকেশন’। বেশীরভাগ সফটওয়্যার ডেভেলাপার এনভায়রনমেন্টগুলো (IDEs) প্রোগ্রামারদেরকে ডেপ্রিকেটেড উপাদানগুলোর ব্যাপারে সতর্ক করে দেয়। এর ফলে ডেভেলপাররা তাদের প্রোগ্রামে কোন সিনট্যাক্স (syntax) এরর বা অন্যান্য সমস্যা দেখা দেয়ার পূর্বেই ডেপ্রিকেটেড উপাদানগুলোকে সরিয়ে ফেলতে পারেন।
Sign in to Reply
Replying as Submit

Data type সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:40 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 08:45 AM
Flag(0)

In computer science and computer programming, a data type or simply type is a classification identifying one of various types of data, such as real-valued, integer or Boolean, that determines the possible values for that type; the operations that can be done on values of that type; the meaning of the data; and the way values of that type can be stored

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:56 PM
Flag(0)

ডাটা টাইপ হল কোন প্রোগ্রামের ধরণ বা প্রকার। অবশ্য এটি যথাযথ সংজ্ঞা নয়, এর সংজ্ঞা হিসেবে বলা যেতে পারে- ডাটা টাইপ হল একধরণের ডাটা স্টোরেজ ফরম্যাট যেটার একটি নির্দিষ্ট রকম বা সীমার ভ্যালু আছে।

যখন কম্পিউটার প্রোগ্রাম কোন ভ্যারিয়েবলে ডাটা জমা রাখে, প্রতিটি ভ্যারিয়েবলকে একটি ডাটা টাইপ হিসেবে নির্দিষ্ট করা হয়। কমন ডাটা টাইপগুলোর মধ্যে আছে..ইন্টেজারস(integers), ফ্লোটিং পয়েন্ট নাম্বারস(floating point numbers), ক্যারেক্টারস(characters), স্ট্রিংস(strings) এবং অ্যারে(array)। এছাড়া আরো নির্দিষ্ট টাইপ যেমনঃ টাইমস্ট্যাম্পস(timestamps), বুলিন ভ্যালুস(Boolean values) এবং ভ্যারিয়েবল ক্যারেক্টার বা ভারক্যার(varchar) ফরম্যাটস।

কিছু প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ক্ষেত্রে প্রোগ্রামারকে ভ্যালু নির্দিষ্ট করার আগে ভ্যারিয়েবলের ডাটা টাইপ নির্দিষ্ট করতে হয়। আবার অন্যান্য অনেক ল্যাংগুয়েজের ক্ষেত্রে প্রয়োজনীয় ডাটা ভ্যারিয়েবলে প্রবেশের সাথে সাথে ভ্যারিয়েবলের ডাটা টাইপ স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট হয়ে যায়। যেমনঃ কোন একটি ভ্যারিয়েবল ‘v1’-র ভ্যালু যদি ‘1.36’ হয়, তাহলে ভ্যারিয়েবলটি একটি ফ্লোটিং পয়েন্ট ডাটা টাইপ হিসেবে নির্দিষ্ট হবে। যদি ভ্যারিয়েবলটি হয় “Hello world!”, তাহলে তা স্ট্রীং টাইপ ডাটা হিসেবে নির্দিষ্ট হয়ে যাবে। অপরদিকে, ভ্যারিয়েবলের ডাটা টাইপটি যদি আগেই ইন্টেজার হিসেবে নির্দিষ্ট হয়ে থাকে, তাহলে কোন স্ট্রীং ডাটা প্রবেশ করালেও তা ইন্টেজার ফরম্যাটে কনভার্ট হয়ে যাবে।

এছাড়াও ডাটা টাইপ ডাটাবেজ অ্যাপ্লিকেশনের দ্বারাও ব্যবহৃত হয়। একটি ডাটাবেজের বিভিন্ন ফিল্ডে ইনপুটের জন্য নির্দিষ্ট ডাটা টাইপ থাকে। উদাহরণস্বরূপ, একটি কোম্পানীর কোন কর্মচারীর রেকর্ডে প্রথম ও শেষ নাম রেকর্ডের জন্য স্ট্রীং ডাটা টাইপ প্রয়োজন। আবার সে কহন চাকরিতে ঢুকেছে সেই তারিখ কিংবা তার বেতনের তথ্য জমা রাখার জন্য প্রয়োজন ইন্টেজার ডাটা টাইপ। এভাবে বিভিন্ন ফিল্ডে আলাদা ডাটা টাইপ ব্যবহার করায় ডাটাবেজ অ্যাপ্লিকেশনে সহজে বিভিন্ন রেকর্ড সার্চ, শ্রেণীবিন্যাস কিংবা তুলনা করা যায়।

Sign in to Reply
Replying as Submit

Data management সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:26 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 08:44 AM
Flag(0)

Data management comprises all the disciplines related to managing data as a valuable resource.

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:34 PM
Flag(0)
ডাটা ম্যানেজমেন্ট বলতে মূলত বিভিন্ন ডাটা অ্যাপ্লিকেশন ও এগুলোর বিস্তৃত অংশকে বোঝায়। এছাড়া এর মাধ্যমে মৌলিক ডাটা ম্যানেজমেন্টের ধারণা অথবা নির্দিষ্ট কোন প্রযুক্তিকেও বোঝানো হয়। কিছু উল্লেখযোগ্য অ্যাপ্লিকেশন হল ডাটা ডিজাইন, ডাটা স্টোরেজ এবং ডাটা সিকিউরিটি।
 
ডাটা ডিজাইনঃ
 
ডাটা ডিজাইন বা ডাটা আর্কিটেকচার বলতে ডাটা তৈরীর প্রণালী বা উপায় বা প্রক্রিয়াকে বোঝায়। উদাহরণস্বরূপ, যখন কোন অ্যাপ্লিকেশনের জন্য ফাইল ফরম্যাট তৈরী করতে হয়, ডেভেলপারকে প্রথমে চিন্তা করতে হয় ফাইলে ডাটাগুলি কিভাবে সাজানো হবে। কিছু অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে ডাটা সাজানো হয় টেক্সট ফরম্যাটে….যেখানে আরো কিছু অ্যাপ্লিকেশন আছে যেগুলো বাইনারি ফাইল ফরম্যাটে থাকে। যে ফরম্যাটই ডেভেলপার ব্যবহার করুক না কেন, ডাটা ফাইলে এমনভাবে সাজানো থাকতে হবে যাতে সংশ্লিষ্ট প্রোগ্রাম সেগুলি চিনতে পারে।
 
ডাটা স্টোরেজঃ
 
ডাটা স্টোরেজ বলতে ডাটা জমা(store) রাখার বিভিন্ন উপায়কে বোঝায়। হার্ড-ড্রাইভস, ফ্ল্যাশ মেমরি, অপ্টিকাল মিডিয়া এবং অস্থায়ী র‍্যাম স্টোরেজ এর অর্ন্তভুক্ত। নির্দিষ্ট কোন ডাটা স্টোরেজ পছন্দ করার ক্ষেত্রে বিভিন্ন জিনিসের প্রতি খেয়াল রাখতে হয়। উদাহরণস্বরূপ, যেসব ডাটা নিয়মিত আদান-প্রদান কিংবা পরিবর্তন করা হবে সেগুলো হার্ড-ড্রাইভ বা ফ্ল্যাশ মেমরিতে রাখা ভালো। কারণ এধরণের মিডিয়া দ্রুত ডাটায় প্রবেশ এবং প্রয়োজনমত ডাটা সরানো বা পরিবর্তন করার সুযোগ আছে। আবার আর্কাইভ ডাটা মুলত অপ্টিকাল মিডিয়ায়(যেমনঃ সিডি বা ডিভিডি) জমা করার সুযোগ রয়েছে। কারণ এধরণের ডাটা পরিবর্তনের প্রয়োজন হয় না। এছাড়া অপ্টিকাল ডিস্কে ডাটার দীর্ঘস্থায়ীতা হার্ড-ড্রাইভের থেকেও বেশি হওয়ার আর্কাইভের ক্ষেত্রে এটিই বেশী ব্যবহৃত হয়ে থাকে।
 
ডাটা সিকিউরিটিঃ
 
ডাটা সিকিউরিটি বলতে কম্পিউটারের ডাটাকে রক্ষা করাকে বোঝায়। অনেকে নিজস্ব কিংবা বিজনেস সংক্রান্ত মূল্যবান তথ্য তাদের কম্পিউটারে জমা করে রাখে। তাই এসব তথ্যের গোপনীয়তা এবং অখন্ডতা রক্ষার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া উচিত। যেমনঃ মূল কয়েকটি পদক্ষেপের মধ্যে প্রথমত, কম্পিউটারে একটি ফায়ারওয়াল ইন্সটল করা থাকতে হবে যাতে অননুমোদিত কেউ কম্পিউটারে ঢুকতে না পারে। দ্বিতীয়ত, অনলাইনের মাধ্যমে ব্যাক্তিগত ডাটা শেয়ারের সময় এনক্রিপশন করে করা উচিত। তৃতীয়ত, এটি খুবই গুরুত্বপূর্ণ যে প্রয়োজনীয় সমস্ত ডাটার ব্যাক-আপ রাখা যাতে প্রাইমারী স্টোরেজ ডিভাইস কোন কারণে নষ্ট হয়ে গেলে যেসব ডাটা উদ্ধার করা যায়।
Sign in to Reply
Replying as Submit

Option commences time with data backup?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 05, 2013 06:59 AM 2 Answers
Subscribe

Option commences time with data backup?
 

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 08:52 AM
Flag(0)

৩০ মিনিটের মধ্যে পুনরায় চালু করলে ব্যাক-আপ ডাটা পাবেন ।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 06, 2013 05:59 AM
Flag(0)

In case you have not selected the option, then the scheduled backup will commence only if you restart the computer within 30 minutes of the scheduled time. If you restart the computer after 30 minutes of the scheduled time with data backup
 

Sign in to Reply
Replying as Submit

d link usb modem data card

Administrator Member Since Oct 2016
Flag(0)
Nov 11, 2012 07:10 AM 1 Answers
Subscribe

ami data card use kori amar laptop e but ami ektu rural area theke net kori tai tower thikthak pai na, keu bolben ki kore room er vitore full tower pabo dlink dw 156 modem e.
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Nov 11, 2012 12:41 PM
Flag(0)

Ki dhoroner data card use koren? bistarito bolun pls! *FM*

Sign in to Reply
Replying as Submit