Cursor সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:39 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:56 PM
Flag(0)

সাধারণত মাউসের কার্সর হল একটি তীর চিহ্ন যেটার দ্বারা ইউজার স্ক্রীনের বিভিন্ন অংশ নির্দেশ করে। যখন কার্সর কোন অবজেক্টের উপর থাকে, তখন ইউজার মাউসের বাটনে ক্লিক বা ডাবল ক্লিকের মাধ্যমে সংশ্লিষ্ট কাজ করতে পারে। যেমনঃ একটি প্রোগ্রাম খোলা। মাউসের কার্সর অন্য ইমেজেও পরিবর্তিত হতে পারে। যেমনঃ যখন একটি ওয়েব পেজের লিংকের উপর থাকে তখন ‘ছোট হাত’ অথবা যখন কোন প্রোগ্রাম খুলতে উইন্ডোজের বেশী সময় লাগে তখন ‘ঘুরন্ত গ্লাস’-র মত দেখায়। এসময় এটি ইউজারকে কোন ক্লিক করতে দেয় না।

আবার টেক্সটের ক্ষেত্রে কার্সর একটি সোজা লম্বালম্বি দন্ড বা I-আকৃতির মত হয়ে টেক্সটের লাইনে জ্বলতে-নিভতে থাকে। সাধারণত, যখন ইউজার একটি পেপারে কোন কিছু টাইপ করেন, তখন কার্সর লাইনের শেষ মাথায় থাকে। কারণ, ইউজার পেজের অব্যবহৃত অংশে নতুন টেক্সট যুক্ত করছেন। এরপরও যদি টেক্সট লাইনের কোন জায়গায় নতুন কিছু যুক্ত করতে হয়, সেক্ষেত্রে কার্সরটি সে জায়গায় রেখে ক্লিক করে প্রয়োজনীয় অংশ যোগ করা যায়।

মূলত কার্সর স্ক্রীনে দুটি জিনিষ নির্দেশ করে (১) মাউস পয়েন্টারটির অবস্থান ও (২) একটি টেক্সট লাইনে পরবর্তী ক্যারেক্টারটি কোথায় বসবে সেটার অবস্থান।

Sign in to Reply
Replying as Submit