Commercial Software সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:28 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 16, 2013 02:13 AM
Flag(0)

কমার্শিয়াল্ভাবে যে সফটওয়ার ব্যবহার করা হয়ে থাকে সেই সব সফটওয়ারকে কমার্শিয়াল সফটওয়ার বলা হয় ।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:33 PM
Flag(0)
বর্তমানে তথ্য প্রযুক্তির একটা বিরাট অংশই রয়েছে কমার্সকে ঘিরে। আর কমার্শিয়াল বা বাণিজ্যিক কর্মকাণ্ডগুলো সহজে এবং কম সময়ে কম্পিউটারের মাধ্যমে করার জন্য নিত্য নতুন সফটওয়্যার তৈরি হচ্ছে। …ব্যবসায়ের তিনটি অংশের মধ্যে কমার্স বা বাণিজ্য দ্বিতীয়। কমার্স বা বাণিজ্য-এর কাজ হচ্ছে পণ্য উৎপাদন হতে শুরু করে চূড়ান্ত ভোক্তার নিকট পৌঁছে দেয়া। বাণিজ্য হচ্ছে ক্রয়, বিক্রয়, পরিবহন, গুদামজাতকরণ, বিজ্ঞাপন, ব্যাঙ্কিং ও বীমা। এগুলো থেকেই সম্যক একটি ধারণা পাওয়া যায় কমার্শিয়াল সফটওয়্যার সম্পর্কে। তবে বর্তমানে ব্যবসায়িক কাজে বা কমার্শিয়াল সেক্টরে ব্যবহৃত সফটওয়্যারকে কমার্শিয়াল সফটওয়্যার হিসেবে বিবেচনা করা হয়।
 
আবার কিছু কমার্শিয়াল সফটওয়্যার আছে যেগুলোকে একটি নির্দিষ্ট কাজের মধ্যে আবদ্ধ রাখা যায় না। যেমন- কোন স্কুলের শিক্ষক যদি মাইক্রোসফট এক্সেল-এ শিক্ষার্থীদের হিসাব রাখেন তাহলে সেটিকে আমরা শিক্ষামূলক(বা প্রসাশনিক কাজ) সফটওয়্যার বলতে পারি। তবে একই সফটওয়্যার যখন পন্য ক্রয় বিক্রয়ের হিসাব রাখার জন্য ব্যবহৃত হয় তখন তা কমার্শিয়াল সফটওয়্যার-এ রূপ নেয়। কমার্শিয়াল সফটওয়্যার সাধারণত প্যাকেজ সফটওয়্যার হয়ে থাকে, যা সাধারণত সিডি বা ডিভিডি এর মাধ্যমে ক্রয় বিক্রয় করা হয়। সাধারণত একাধিক পিসিতে কমার্শিয়াল সফটওয়্যার ব্যবহারের জন্য রেজিস্ট্রেশন করতে হতে পারে। তবে অনেক সফটওয়্যার কোম্পানির ক্ষেত্রে এটির প্রয়োজন হয় না।
 
বর্তমানে সর্বাধিক জনপ্রিয় প্যাকেজ কমার্শিয়াল সফটওয়্যারের মধ্যে রয়েছে-
 
অ্যাডোব, মাইক্রোসফট, ম্যাক্রোমিডিয়া ইত্যাদি সফটওয়্যার কোম্পানির তৈরী প্যকেজ সফটওয়্যার সমূহ।
Sign in to Reply
Replying as Submit