কিভাবে .com.bd ডোমেইন কিনব? এর দাম কত ??

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 21, 2013 12:36 PM 3 Answers
Subscribe

আমি আমার ব্লগের জন্য .com.bd domain কিনতে চাই কিন্তু কিভাবে কিনব?? আর দাম কত?? একটু বিস্তারিত জানান
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

3 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jul 23, 2014 11:37 AM
Flag(0)

ভাইয়া আপনি asdgroupbd.com থেকে কিনতে পারেন। এরা খুবি ভালো সার্ভিস দেয়। .com.bd Domain এরা ৩২০০ টাকা করে বিক্রি করে 

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jul 18, 2014 06:34 PM
Flag(0)

ভাই এই সাইট থেকে কিনতে পারেন আমিও কিনেছি। অথবা তাদের অফিসে গিয়ে কিনতে পারেন। http://www.eicra.com/domain-registration.php

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 21, 2013 07:52 PM
Flag(0)

উত্তর এর লিংকঃ http://answersbd.com/6848/

আরও তথ্যঃ [অ্যান্সার্সবিডি.কম>>সার্চ][1]

[1]: http://answersbd.com/search?q=.com.bd%20domain&referrer=utm_source=chrome_ext.mhk&utm_medium=google_chrome_ext&utm_term=.com.bd%20domain&utm_content=search&utm_campaign=AnswersBD&ie=UTF-8

Sign in to Reply
Replying as Submit

.com.bd তে কি সাব ডোমেইন খোলা যায় ? মানে sub.sitename.com.bd

Administrator Member Since Oct 2016
Flag(0)
Dec 20, 2012 10:40 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Dec 21, 2012 11:54 AM
Flag(0)

সাব ডোমেইন মুলত .com.bd এর উপর নির্ভর করে না বরং আপনি যে হোস্টিং প্যাকেজ ব্যবহার করছেন তার উপর নির্ভর করে সেখানে সাব ডোমেইন খোলার অনুমতি থাকলে আপনি হাজারটা সাব ডোমেইন খুলতে পারবেন….

Sign in to Reply
Replying as Submit

.com.bd ডোমেইন কিভাবে খুলব ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 16, 2012 09:41 PM 1 Answers
Subscribe

বিস্তারিত জানতে চাই...।
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Oct 16, 2012 11:13 PM
Flag(0)

প্রথমে বলি এই .com.bd, .net.bd,..org.bd ইত্যাদি এর বিষয়ে কিছু খুটিনাটি তথ্য। যা আপনার কাজে দিবে।

১. .com.bd, .net.bd,. .org.bd ইত্যাদিডোমেইন নেম রেজিষ্ট্রেশন একমাত্র বিটিসিএল করে থাকে। অবশ্য এ বিষয়ে অন্য কেউ হয়ত আপনাকে সাহায্য করতে পারে, কিন্তু মূল কাজ বিটিসিএল’ই করবে। অন্য কেউ নয়।

২. .com.bd, .net.bd,. .org.bd ইত্যাদিডোমেইন নেম রেজিষ্ট্রেশন করলেই দেওয়া হয় ২বছরের জন্য, এবং এর পর থেকে প্রতি বছর আপনাকে রিনিউ করে নিতেহবে।

৩. এই .com.bd, .net.bd,. .org.bd ইত্যাদি ডোমেইন নেমের ক্ষেত্রে কোন ডোমেইন কন্ট্রোল প্যানেল বিটিসিএল দেয় না।

৪. .com.bd, .net.bd,. .org.bd ইত্যাদিডোমেইনের ক্ষেত্রে আপনাকে হোস্টিং কম্পানির সাথে আগে থেকেই কথা বলে রাখতে হবে, কারণ ফরম পুরণের সময় আপনাকে ঐ কম্পানির নেমসার্ভার দিতে হবে, না হলে পরবর্তিতে পাল্টানোর জন্যদরখাস্ত করতে হবে। যা কমপক্ষে ২ ওয়ার্কিং ডে নিবে।

৫. পরবর্তি কাজের সুবিধার জন্য আপনাকেঅবশ্যই আপনার ডিমান্ড নেট সংরক্ষণ করতে হবে। না হলে একটু সমস্যা হতে পারে। কারণ বিটিসিএল থেকে দেওয়া এটাই আপনার একমাত্র ডকুমেন্ট। ডোমেইননিজে রেজিষ্ট্রেশন না করিয়ে যদি অন্য কাউকে দিয়ে করিয়ে নেন, তবে অবশ্যই আপনার ডিমান্ড লেটার আপনি সংগ্রহ করে নিবেন।

৬. ফর্ম জমা, ডিমান্ডনোট নেয়া, টাকা জমা দেয়া, ডিমান্ডনোটের কপি জমা দেয়া শুধুমাত্র কারও উপস্থিতিতেই হতে পারে, চিঠি বা মেইলের মাধ্যমে সম্ভব নয়। আপনি যদি ঢাকার বাইরের হন, তবে আপনাকে পর্যাপ্ত সময় নিয়ে আসতে হবে।

৭. অনেকেই এগ্রিমেন্ট কপি না পড়েই সাইন করেন। এটা মোটেও উচিত না। দয়া করে হলেও একবার পড়বেন, মাত্র ৪ পৃষ্ঠা।

৮. ডোমেইনের নাম অবশ্যই এমন হতে পারবে না যা কিনা সরাসরি কোন প্রোডাক্ট, খেলা, পেশা ইত্যাদির নাম হয়। যেমনঃ ডাক্তার, রাইচ, স্কুল ইত্যাদি। এবিষয়ে আরও পড়ুনঃ http://whois.btcl.net.bd/faq_dotbd.php

৯. ডোমেইন শুধু মাত্র .bd হতে পারবে না। .com.bd, .net.bd, .org.bd ইত্যাদি এমন হবে। এবার আসুন কি করে আপনি পেতে পারেন আপনার কাঙ্খিত .com.bd, .net.bd,..org.bd ইত্যাদি ডোমেইন। এর জন্য প্রথমে আপানাকে জেনে নিতে হবেযে আপনার কাঙ্খিত ডোমেইনটি ফাকাঁ আছে কিনা। অর্থাৎ আপনার আগেই কেউ কিনে রেখেছে কিনা। সেটা জানতে এখানে ক্লিক করুন। http://whois.btcl.net.bd:8080/dotbd/index.jsp যদি আপনার কাঙ্খিত ডোমেইনটি ফাকাঁ থেকে থাকে, তাহলে আপনাকে বিটিসিএল এর এই ফর্মটি ডাউনলোড করতে হবে। (Click This Link) http://whois.btcl.net.bd/download/dotBD-Registration-Form2.pdf এবং সাথে সাথে এই এগ্রিমেন্ট ফর্মটিও ডাউনলোড করতে হবে। (Click This Link) http://whois.btcl.net.bd/download/dotBD-agre.pdf এবার ডোমেইন রেজিষ্ট্রেশন ফর্ম এবং এগ্রিমেন্ট ফর্ম সতর্কতার সাথে পুরোনকরুন। এবার এই কাগজ আপনাকে ঢাকার মগবাজারস্থ টেলিফোন ভবনে নিয়ে যেতে হবে। এটি অন্য কোন অফিসে গেলে হবে না।এখানে রিসিপশনে বললেই হবে, তারা আপনাকে কোথায় যাতে হবে তা বলে দিবে। এবার সব কাগজ জমা দিলে পরবর্তি ১/২/৩ দিনের মধ্যে আপনাকে আবার ঐ একই অফিস থেকে একই কর্মকর্তার কাছ থেকে ২কপি ডিমান্ড নোট নিতে হবে, এবং সেটি নির্দষ্ট ব্যাংকে জমা দিতে হবে। ব্যাংকের ঠিকানা ডিমান্ড নোটেই দেওয়া থাকবে। টাকা জমা দিয়ে ডিমান্ড নোটের এক কপি ঐ কর্মকর্তার কাছে জমা দিতে হবে। ব্যাস এবার কাজ শেষ। ডিমান্ড নোট দেবার পর ১/২/৩ দিনের মধ্যে আপনার ডোমেইন এক্টিভ হবার কথা। না হলে ঐ অফিসে গিয়ে খোজঁ নিয়ে আসুন। খরচঃ

১. প্রথমবার রেজিষ্ট্রেশন করাতে ২বছরের জন্য ১,৫০০ টাকা পড়বে। (প্রতিবছর নয়, একসাথে দুবছরের জন্যই)।

২. রিনিউ করাতে প্রতি বছর পড়বে ৫০০ টাকা। (তৃতীয় বছর থেকে।) সর্তকতাঃ ফর্মে ভূল থাকলে তা ঐ ভাবেই লিপিবদ্ধ হবে, এবং ঠিক করতে হলে দরখাস্ত করে নিতে হবে।

তথ্যসূত্র : http://www.somewhereinblog.net/blog/shafiulalamchowdhuryblog/29492840

Sign in to Reply
Replying as Submit