CAPTCHA কি এবং কিভাবে কাজ করে। কোথায় কাজ পাওয়া যাবে?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 26, 2013 02:51 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 22, 2014 04:47 PM
Flag(0)

এক কথায় স্প্যাম প্রোটেকশন বলা যায়।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jan 22, 2014 01:20 PM
Flag(0)

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, “আমি যখন অনলাইনে কোথাও কোন অ্যাকাউন্ট ওপেন করতে যাই, তখন অ্যাকাউন্ট ফরমের নিচে আমাকে কিছু হ্যাকা-ব্যাকা শব্দ দেখে সেটা পুরন করে দিতে হয়, একটা ভুল হলে পুরটাই ভুল হয় এবং আবার নতুন একটা আসে !” যা খুব ই বিরক্তি কর।

→ ও গুগল মামা What is CAPTCHA and How it Works?

উত্তরঃ দিবে তার মাথায় যা আছে সব গুলার এক গাদা লিঙ্ক

আমি ঘাটা ঘাটি করে অনেক নিচের একটা লিঙ্কে গিয়ে অনেক সুন্দর তথ্য পেলাম

CAPTCHA বা Captcha (pronounced as cap-ch-uh) এটার পূর্ণরূপ দাড়ায় “Completely Automated Public Turing test to tell Computers and Humans Apart”

এই টেস্ট নিশ্চিত করে যে এটা অবশ্যই একটা মানুষ দেখছেন এবং মানুষ ই রেসপন্স করছে। কোন কম্পিউটার জেনারেটেড মেশিন এটার উত্তর দিচ্ছেনা। সাধারণ কথায় এটা একটা ওয়ার্ড ভেরিফিকেশন টেস্ট যেটা সাধারণত আমরা অনলাইন এ যে কারো সেবা পাইতে যদি সাইন আপ করি তাহলে CAPTCHA টেস্ট দিতে হয় [:)]

>> যে উদ্দেশ্যে এটি মূলত কাজ করে?

CAPTCPA প্রধানত ব্যবহৃত হয় স্বয়ংক্রিয় সফটওয়্যার (বট) থেকে প্রকৃত মানুষের কর্ম সঞ্চালনের প্রতিরোধ করার জন্য।

মানে, যখন আপনি একটি নতুন ইমেইল একাউন্টের জন্য সাইন আপ করেন, তখন একটি নাটক জুড়ে সাইন আপ ফর্ম এর শেষে; যে ফর্ম পূরণ করা হয়, সেটা শুধুমাত্র একটি বৈধ মানুষের দ্বারাই যেন পূরণ করা হয়, স্বয়ংক্রিয় কোন সফ্টওয়্যার যাতে সেটা পূরণ করে অপব্যবহার না করে সেজন্য কম্পিউটার বট এটি করে থাকে।

বুঝাইতে পারলাম কিনা জানিনা ।

>> কেনো ব্যবহার হয় ?

অনেকের জন্য ক্যাপচাটি অর্থহীন এবং বিরক্তিকর মনে হতে পারে, কিন্তু আসলে এটা বিভিন্ন ধরনের Malicious অতর্কিত হামলা থেকে রক্ষা পেতে সহায়তা করে। CAPTCHA স্থাপন করা হয় সিস্টেম কে প্রটেক্ট করার জন্য, এ থেকে জিমেইল, ইয়াহু এবং হটমেইল এর মত মেইল সেবা দানকারীর থেকে স্প্যাম ইমেইল কম পাওয়া যাবে বলে এটা করা হয় থাকে।

যদিও বা হটমেইল সর্বদা বলে লেস স্প্যাম, কিন্তু স্প্যাম আসাতো কখনও রুখতে পারেনা কেউই ! পারবেও না !

তথ্য সূত্রঃ টেকনোলজি ব্লগ, টেক-টিউনস

Sign in to Reply
Replying as Submit

captcha work er akti website banate chai. kivabe banabo?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 11, 2013 01:14 PM 0 Answers
Subscribe

Ami akti captcha kajer jonno website banate chai. Ki babe ki korbo? Ki babe shuru korbo. Biggo der kach theke full tutorial chai. Ar valo kono/high rate er captcha work site ache ki? Ami captcha2cash.com kaj korechi tara bole 1k te 1$ dibe, kintu tara 2k te 1$ dey. Tai valo kono site er khoj korchi. Thanx
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

0 Answers
Sort By: