Backup(ব্যাকআপ) বলতে কি বুঝায়?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 02:10 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 08:54 AM
Flag(0)

পরবর্তীতে ব্যবহারের জন্য তথ্যকে বিশেষ ভাবে সংরক্ষণ করা এবং একাধিক জায়গাতে ।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:17 PM
Flag(0)
Backup(ব্যাকআপ) বলতে বোঝায় মূল ডাটা থেকে এক বা একাধিক কপি তৈরি করা। যদি কখনো মূল ডাটা নষ্ট হয়ে যায় , হারিয়ে যায়, বা ব্যবহারের অযোগ্য হয়ে পরে তখন ব্যাকআপ থেকে ডাটা নিয়ে কাজ করা যায়। ইউজার ব্যাকআপ রাখার জন্য তার কম্পিউটারের হার্ড ড্রাইভ অথবা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করতে পারে।
 
হার্ডড্রাইভ অনেকদিন ধরেই তার সার্ভিস দিয়ে যায়, তার মানে এই নয় যে হার্ড ড্রাইভ নষ্ট হয়না। হ্যাঁ, হার্ড ড্রাইভ ও মাঝে মধ্যে ক্রাশ করতে পারে। কারণ হার্ড ড্রাইভ ও একটি  ইলেক্ট্রনিক যন্ত্র। আজকের যুগে এই জিনিসের কোন বিশ্বাস নেই। যখন তখন নষ্ট হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে আপনি আপনার ডাটা রিকভার করার কোন সু্যোগই পাবেন না যদি না আপনার  ডাটাগুলোর কোন ব্যাকআপ না থাকে।
শুধু কি হার্ড ড্রাইভ ? সফটওয়্যার ক্র্যাশ আপনার ফাইল ডিরেক্টরি নষ্ট করে দিতে পারে। এমনকি আপনার ফাইল গুলো সম্পূর্ণ অদৃশ্য করে দিতে পারে। আবার ভাইরাস অথবা সফটওয়্যারের আক্রমনের কারনে ও আপনি আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলো হারিয়ে ফেলতে পারেন। অথবা প্রোগ্রাম ইন্সটলেশনের ঝামেলায় হয়ত বা আপনার ফাইল বা অ্যাপ্লিকেশানগুলো ব্যবহারের অযোগ্য হয়ে যেতে পারে। দুর্ভাগ্য বশতঃ এমন অনেক কারনে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলো হারিয়ে যেতে পারে বা নষ্ট হয়ে যেতে পারে বা ব্যবহারের অযোগ্য হয়ে যেতে পারে।
 
তাহলে ব্যাকআপ করবেন কিভাবে? সবচেয়ে ভাল হয় আপনি এক্সটার্নাল হার্ড ড্রাইভ বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করতে পারেন। এমনকি অন্য একটি কম্পিউটার ও ব্যবহার করতে পারেন। অপ্টিকাল স্টোরেজ ডিভাইস হিসেবে সিডি বা ডিভিডিতে ও আপনি আপনার ডাটা গুলোর ব্যাকআপ রাখতে পারেন। আর ব্যাকআপ রাখার জন্য অনেকগুলো ব্যাকআপ সফটওয়্যারের প্রচলন আছে। এগুলোর সাহায্য নিয়ে আপনি  ডাটা ব্যাকআপ করতে পারেন। সবগুলো ডাটা ব্যাকআপ রাখতে না পারলেও গুরুত্বর ভিত্তিতে ডাটা গুলোর ব্যাকআপ রাখা উচিত, যাতে কখনো আপনার কম্পিউটার ক্র্যাশ করলে ও আপনি আপনার প্রয়োজনীয় ডাটাগুলো হারিয়ে না ফেলেন।
Sign in to Reply
Replying as Submit

Option commences time with data backup?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 05, 2013 06:59 AM 2 Answers
Subscribe

Option commences time with data backup?
 

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 08:52 AM
Flag(0)

৩০ মিনিটের মধ্যে পুনরায় চালু করলে ব্যাক-আপ ডাটা পাবেন ।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 06, 2013 05:59 AM
Flag(0)

In case you have not selected the option, then the scheduled backup will commence only if you restart the computer within 30 minutes of the scheduled time. If you restart the computer after 30 minutes of the scheduled time with data backup
 

Sign in to Reply
Replying as Submit

Even Computer logged off with hard drive backup?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 05, 2013 02:02 AM 1 Answers
Subscribe

Even Computer logged off with hard drive backup?

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 06, 2013 01:14 AM
Flag(0)

Yes. I Drive will perform scheduled backup of your data even if your computer is logged off (not applicable for mapped drives with hard drive backup.

Sign in to Reply
Replying as Submit