backlink মানে কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 29, 2013 11:44 AM 1 Answers
Subscribe

backlink (ব্যাকলিঙ্ক) মানে কি?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jul 02, 2013 04:08 AM
Flag(0)

ব্যাকলিংক কি:
ব্যাকলিংক এর মানে হলো একটি সাইট থেকে আপনার সাইটের জন্য লিংক পাওয়া।মনে করুন আপনার একটি ওয়েব সাইট আছে এবং সেই সাইটের লিংকটি আপনি অন্য একটি সাইটে রাখলেন।তাহলে আপনি আপনার সাইটের জন্য একটি ব্যাকলিংক পাবেন সেই সাইট থেকে যেখানে আপনি আপনার সাইটের লিংক দিয়েছিলেন।আপনার সাইট যদি A হয় এবং আপনি যে সাইটে আপনার সাইটের লিংকটি দিবেন সেটি যদি B হয় তাহলে ব্যাকলিংক হিসাবে বলতে গেলে আপনি B সাইট থেকে একটি ব্যাকলিংক পেলেন।এভাবে আপনি আপনার সাইটের লিংক যতগুলো সাইটে দিবেন আপনি ততো ব্যাকলিংক পাবেন।আর সার্চ ইঞ্জিন অপটিমাজেশন এ এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে ধরা হয়।অর্থাৎ আমরা এক কথায় বলতে পারি যে অন্য সাইট থেকে আমরা আমাদের নিজেদের সাইটে যে ইনকামিং লিংক পাই তাকেই ব্যাকলিংক বলে।

কেন এই ব্যাকলিংক:
ব্যাকলিংক এর কথা মনে পড়লেই আমার মনে পড়ে আমাদের দেশের বড় বড় নেতাদের কথা। কি অবাক হচ্ছেন আমার কথা শুনে? আমি ব্যাকলিংক এর প্রয়োজনীয়তার কথা বললেই সবাকেই এই নেতাদের সাথে তুলনা করতে বলি। কিভাবে?
লোকবল সবচেয়ে বড় বল।মনে করুন আপনার অনেক টাকা পয়সা আছে কিন্তু কাজ করার জন্য কোন লোকেই আপনি পেলেন না তাহলে কি টাকা পয়সার কোন মুল্য আছে? না নেই।সেভাবেই একজন প্রভাবশালী নেতাও কিন্তু একা, কোন মূল্য নেই।দেখবেন যে সে সবসময় চায় তার অনেক অনেক সাঙ্গ-পাঙ্গ (লোকবল) থাকুক।কেননা লোকবল যত বেশি হবে তার ক্ষমতার প্রভাবও ততো বেশি হবে।ফলে সে সব জায়গায় তার প্রভাব আরো বেশি করে খাটাতে পারবে।কিংবা যখন সে কোন কাজ করতে যাবে তখন যদি তার পক্ষেই সবাই ভোট বা সম্মতি দেয় তাহলে তার কাজ ও গ্রহনযোগ্যতাও অনেকাংশে বাড়বে।অতএবে সে হয়ে যাবে একজন পাওয়ারফুল ম্যান ।সার্চ ইঞ্জিন এর কাছে ব্যাকলিংকও তেমনি পাওয়ারফুল একটি জিনিস ।একটি সাইটের গুরুত্ব ও গ্রহনযোগ্যতা বাড়াতে ব্যাকলিংক বড়ানোর কোন বিকল্পই হয় না।এক একটি ব্যাকলিংক আপনার জন্য ভোট স্বরূপ।এর জন্য সার্চ ইঞ্জিন সবসময় খুজে বেড়ায় কোন সাইটের ব্যাকলিংক বেশি।কেননা আপনি ও হয়তো কখনো চাইবেন না একজন অযোগ্য প্রার্থীকে একটি গুরুত্বপূর্ণ আসনে বসাতে। এর জন্য সার্চ ইঞ্জিনও তাদের প্রথম পেজটির জন্য বেশি গুরুত্ব দেয় ব্যাকলিংককে।আর গুগল এই গুরুত্বকে সবার সামনে প্রকাশ করার জন্যই ব্যাবস্থা রেখেছে PageRank এর। পেজরেংক এর মাধ্যেম গুগল প্রকাশ করে যে ওয়েবসাইটটির গুরুত্ব বা রেংক কতটুকু।অতএব এ থেকে প্রমাণিত হয় যে আপনার পেজ রেংক বাড়ানোর জন্য সবচেয়ে দরকার ব্যাকলিংক বাড়ানো।আবার মনে করুন একজন মানুষের পিছনে ১০০ লোক আছে।এর মধ্যে ৮০ জনই হল অন্ধ,বোবা, খোড়া ইত্যাদি।তাহলে কি হলো? তার কি ১০০ জন মানুষের কাজ ঐ লোক গুলো দিয়ে করা সম্ভব?কখনোই না।কারণ ১০০ জন লোক থাকলেও তাদের জোর ও ক্ষমতা ২০ পরিপূরণ মানুষের সমান।তাছাড়া কোন কম্পানীও কিন্তু এমন অযোগ্য প্রার্থীকে কোন বড় পদে নিয়োগ দেয় না।
সার্চ ইঞ্জিনও তার ব্যাতিক্রম নয়।আপনার হয়তো ১০০ টি ব্যাকলিংক আছে।কিন্তু আপনি যে পেজ থেকে ব্যাকলিংক পেয়েছেন সেগুলো যদি সার্চ ইঞ্জিন এর কাছে কোন গুরুত্ব নাই থাকে তাহলে সেই ১০০টি ব্যাকলিংক দিয়ে কোন লাভ নেই।সেগুলো হবে ভালো ভালো ২০টি ব্যাকলিংকের সমান।এমন আছে যে আপনার ১ টি PR 5-9 ব্যাকলিংকই পেজরেংক শূন্য ১০০টি ব্যাকলিংক এর সমান।তাই যেন তেন বা মূল্যহীন ব্যাকলিংক বাড়ানোর জন্য অযথা সময় নষ্ট করবেন না ।সময় দিন এমন ব্যাকলিংক পেতে যেখান থেকে আপনি নিশ্চিত সুফল পাবেন। যদিও একটু বেশি সময় বা কষ্ট হয় তারপরও আপনি চেষ্টা করে যাবেন।আশা করি আপনারা সহজেই বুঝতে পারলেন যে ব্যাকলিংক কতটা গুরুত্বপূর্ণ।তাই সবসময় চেষ্টা করুন ব্যাকলিংক বাড়ানোর। প্রতেহ্য রুটিনের সাথে ২০-৩০ মিনিট বা তারও বেশি সময় দিন শুধুমাত্র ব্যাকলিংক বাড়ানোর জন্য।সময় ভাগ করে কাজ করুন অফপেজ অপটিমাইজেশন নিয়ে।সাফল্য আপনার হাতে আসবেই আসবে।কিভাবে পাবেন ব্যাকলিংক ইন্টারনেট এ পাওয়া যায় না এমন কিছুই নেই শুধুমাত্র হাত দিয়ে স্পর্শ করা ছাড়া।তাই আপনি আপনার ব্যাকলিংকও খুজে পাবেন ইন্টারনেটেই।

সোর্সঃ http://seotutorialdownload.blogspot.com/2012/11/backlink.html

Sign in to Reply
Replying as Submit

কোন একটি সাইট কোথায় কোথায় ব্যাকলিঙ্ক করছে তার লিস্ট কিভাবে পাব ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Dec 01, 2012 03:58 AM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 13, 2014 01:43 PM
Flag(0)

এই http://www.majesticseo.com/ সাইটে আপনার ওয়েবসাইটের লিঙ্ক লিখে সার্চ বাটনে ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন , আপনাকে একটি রিপোর্ট আকারে ব্যাকলিঙ্ক দেখানো হবে। 

Sign in to Reply
Replying as Submit

ব্যাকলিংক বলতে কি বুঝায় ।

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 17, 2012 08:40 AM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 15, 2014 10:45 PM
Flag(0)

ধরুন, আপনার একটি ওয়েবসাইট আছে। আপনি আপনার ওয়েবসাইটের লিঙ্কটি AnswersBD তে পোস্ট করলেন । এক্ষেত্রে আপনার সাইটের একটি ব্যাকলিঙ্ক তৈরী হল AnswersBD তে। অর্থাৎ ব্যাকলিঙ্ক হল একটি সাইটের লিঙ্ক অপর একটি সাইটে যুক্ত করা যাতে সার্চ ইঞ্জিন বটগুলো ক্রাউলিং করার সময় আপনার লিঙ্ক পেয়ে আপনার সাইটটিও ক্রাউল করে।

Sign in to Reply
Replying as Submit

ডুফলো এবং নোফলো ব্যাকলিংক কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jul 25, 2012 06:20 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 20, 2012 04:27 PM
Flag(0)

ডুফলো কি ? ডুফলো হলো যে লিংকগুলো গুগল ফলো করে তাকে বলা হয়। যা স্প্যাম হিসেবে ধরে না আবার এটা সাইট অনুসারে হতে পারে। যেমন যে সাইটে আপনি লিংক দিবেন সেই সাইট যদি ডুফলো হয়। এটা নির্ভর করে ঐ সাইটের এ্যাডমিনের উপর তবে অনেক সাইট আছে যেখানে অটোমেটিক ডুফলো লিংক হয়। নোফলো কি ? নোফলো হলো গুগল এই লিংকগুলোকে ফলো করে না তাই বলে এই লিংকগুলো একেবারে অকার্যকর হয় না। নোফলো লিংক দ্বারা সাইটের ভিজিটর আসতে পারে।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Aug 26, 2012 10:18 AM
Flag(0)

শাহ্‌ সুলতান রনি ”  ডুফলো এবং নোফলো ব্যাকলিংক এর সংজ্ঞা দিয়েছেন তার ব্লগে এভাবেঃ

 

ডুফলো ব্যাকলিংক
ডুফলো ব্যাকলিংক হচ্ছে একটি সাধারন এইচটিএমএল লিংক। যার মাধ্যমে লিংকটি সরাসরি আপনার সাইটকে রেফার করবে এবং ব্লগ বা পোস্ট এই লিংকটিকে সমর্থন দেবে। ডুফলো ব্যাকলিংক হচ্ছে সবচেয়ে শক্তিশালী লিংক। আপনি কি ধরনের ব্লগের কাজ থেকে ডুফলো ব্যাকলিংক পাচ্ছেন তার উপরে নির্ভর করে আপনি কি ধরনের রেঙ্ক পাবেন।

উদাহরণস্বরূপ, আমি একটি সাধারন এইচটিএমএল  সোর্স কোডের লিংকের মাধ্যমে একটি সাইটের ডুফলো ব্যাকলিংক উপস্থাপন করছি।

<a href=”http://www.banglahili.com”>বাংলাহিলি.কম</a>

 

নোফলো ব্যাকলিংক
নোফলো ব্যাকলিংক হচ্ছে এমন একধরনের লিংক যার মাধ্যমে ওয়েবসাইট সার্চ ইঞ্জিনকে তার প্রকাশিত ব্যাকলিংক কে ক্রাওল/ ইন্ডেক্স করতে নিষেধ করে । অর্থাৎ আপনি এধরনের লিংকের মাধ্যমে কোন প্রকার পেজ রেঙ্ক পাবেননা। তবে এর মাধ্যমে কিছু ভিজিটর পেতে পারেন। বিশ্বের জনপ্রিয় সাইটগুলো নোফলো ব্যাকলিংক ব্যাবহার করে থাকে যেমন ফেসবুক, টুইটার, উইকিপিডিয়া ইত্যাদি। নোফলো ব্যাকলিংক এর সাথে rel=”nofollow” কোডটি যুক্ত থাকে যা সার্চ ইঞ্জিনকে ইন্ডেক্স করতে বাঁধা দেয়।

উদাহরণস্বরূপ, আমি একটি সাধারন এইচটিএমএল সোর্স কোডের লিংকের মাধ্যমে একটি সাইটের নোফলো ব্যাকলিংক উপস্থাপন করছি।

<a href=”http://www.banglahili.com” rel=”nofollow”>বাংলাহিলি.কম</a>

 

বিস্তারিত জানার জন্যে এই পোষ্টটি পড়ে দেখতে পারেন

http://bn.earningfair.com/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%B2%E0%A6%97%E0%A6%BF%E0%A6%82/%E0%A6%A1%E0%A7%81%E0%A6%AB%E0%A6%B2%E0%A7%8B-%E0%A6%8F%E0%A6%AC%E0%A6%82-%E0%A6%A8%E0%A7%8B%E0%A6%AB%E0%A6%B2%E0%A7%8B-%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%95%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%82/

Sign in to Reply
Replying as Submit