অভ্র দিয়ে কি microsoft word এ বাংলা নির্ভুল ভাবে লেখা যায় না? কেউ জানলে দয়া করে বলুন…।।

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jul 22, 2014 06:47 PM 2 Answers
Subscribe

অভ্র দিয়ে মাইক্রোসফট ওয়ার্ড এ বাংলা লিখতে গেলে এলোমেলো হয়ে যায়> এর সমাধান কি? অভ্র দিয়ে কি মাইক্রোসফট ওয়ার্ড এ নির্ভুল ভাবে বাংলা লেখা সম্ভব না? দয়া করে কেউ বলুন্‌...............
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jul 24, 2014 03:06 PM
Flag(0)

লেখা এলোমেলো কেমন হয় স্ক্রীনশট দিলে ভালহত।

বেশির ভাগ ক্ষেত্রেই এই সমস্যা হয় হচ্ছে ফন্ট ঠিক মত সিলেক্ট না করা হলে।

যদি সমস্যা নিচের মত হয় তবে বাংলা লেখার সময় 

তাহলে অভ্র এর সেটিং থেকে [Output as Unicode (Recommended)] সিলেক্ট করেন।

এবং সব থেকে গুরুত্বপুর্ন হলঃ সঠিক ফন্ট সিলেক্ট করা। ইউনিকোড মডে লিখতে হলে [Siyam Rupali] ও আস্‌কি মডে লিখতে হলে [Siyam Rupali ANSI] ফন্ট সিলেক্ট করেন।

আপনি অবশ্য এই দুটি ফন্ট ছাড়াও অন্যান্য বাংলা ফন্ট ব্যবহার করতে পারেন।

 

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jul 23, 2014 01:01 PM
Flag(0)

ভাই অভ্র দিয়ে বাংলা খুব সুন্দর ভাবে লেখা যায় কোন এলো মেলো হবে না। তবে আপনাকে অভ্র এর ইউজার গাইড লাইন দেখে এটি ঠিক করে নিতে হবে। নিচের লিঙ্ক গুলোও দেখতে পারেন….

http://www.techtunes.com.bd/bangla-computing/tune-id/218378

http://www.techtunes.com.bd/bangla-computing/tune-id/30036

Sign in to Reply
Replying as Submit

অভ্রবিদরা সাহায্য করতে পারবেন কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Mar 22, 2013 02:21 AM 0 Answers
Subscribe

অভ্র এর (Edit/ImportAutoCorrectEntries) দিয়ে যে আমরা আমাদের পছন্দানুযায়ী শব্দ তালিকা তৈরী করি তা সংরক্ষণ করার উপায় কি কারো জানা আছে? উইন্ডোজ সেটাপ দিয়ে আবার শব্দ তালিকা প্রস্তুত করা বেশ বিরক্তিকর।
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

0 Answers
Sort By:

PHOTOSHOP এ অভ্র দিয়ে ভাল ভাবে বাংলা লিখব কিভাবে????????????????????

Administrator Member Since Oct 2016
Flag(0)
Feb 09, 2013 07:29 AM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Feb 09, 2013 09:14 AM
Flag(0)

প্রথমেই অভ্র ওপেন করুন , এর সেটিংস মেনুতে ক্লিক করুন Output as ansi ক্লিক করুন । তারপর বাংলা মোড সিলেক্ট করে ফটোশপ ওপেন করে ফন্টে গিয়ে Siyam rupali Ansi ফন্ট সিলেক্ট করুন আর লিখতে থাকুন যা খুশি তাই, তাও বাংলায়

Sign in to Reply
Replying as Submit

office 2003 এ ইউনিকোডে লিখতে সমস্যা! জানা থাকলে সাহায্য করুন !

Administrator Member Since Oct 2016
Flag(0)
Dec 03, 2012 06:08 AM 1 Answers
Subscribe

আমি microsoft office 2003 ব্যবহার করি। microsoft word এ unicode এ লিখতে গেলে র‌্যাব লিখলে র ্যাব হয়ে যায়। “রেফ” দিয়ে কোন শব্দ ঠিক ভাবে লিখা যায় না। অভ্র 5.1.00 এবং নিচের ভার্সন গুলো দিয়ে লিখেছি। বিজয় বায়ান্নো ব্যবহার করেও লিখেছি। এমনকি Nikosh Converter দিয়ে word ফাইল unicode এ Convert করেও দেখেছি। যেই লাউ সেই কদু। আমি windows xp service pack 3 ব্যবহার করি। কারো জানা থাকলে সহায়তা করে বাধিত করেন।
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Mar 28, 2013 02:00 AM
Flag(0)

আপনি Microsoft Office 2003 reinstall করুন । তাহলে আশা করছি সমস্যার সমাধান হবে ।

Sign in to Reply
Replying as Submit

photoshop এ অভ্র দিয়ে কিভাবে বাংলা লিখব ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Nov 30, 2012 11:25 AM 2 Answers
Subscribe

photoshop অভ্র দিয়ে বাংলা লিখতে পারি না
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 19, 2014 03:38 PM
Flag(0)

আমরা জানিও না যে, অভ্র ব্যবহার করেই খুব সহজে ফটোশপে বাংলা লিখা সম্ভব।

চলুন দেখে নেই, কি করে অভ্র ব্যবহার করেই ফটোশপে বাংলা লেখা যায়।

photoshop blank document

  • প্রথমে ফটোশপ সফট্ টি চালু করুন।
  • এবার টুল বার থেকে text সিলেক্ট করে নিন।
  • এবার PHOTOSHOP-র FRONT থেকে SIYAM RUPALI ANSI ফ্রন্টটি সিলেক্ট করে নিন।
  • তাও যদি বাংলা ঠিক ভাবে লিখতে না পারেন।
  • DESKTOP – এ থাকা অভ্র টুলবারের উপর ক্লিক করে সেটিংস থেকে TOOLS এ ক্লিক করুন।
  • এরকম একটি WINDOW পাবেন।

unicode-to-ansi-avro

  • Output as ANSI তে ক্লিক করুন।
  • তারপর আপনার সামনে আবার নতুন একটি ডায়ালগ বক্স হাজির হবে

unicode to ansi avro

  • এখানে USE ANSI ANYWEY ক্লিক করে apply ok করে বেরিয়ে আসুন।
  • এবার আরামসে PHOTOSHOP-এ বাংলা লিখুন।

bangla writing in photoshop

পোষ্ট টি প্রথম প্রকাশিত হয়েছিল এখানে: অভ্র দিয়ে PHOTOSHOP এ বাংলা লেখার পদ্ধতি

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 30, 2012 11:52 AM
Flag(0)

আপনি নিচের পদ্ধতি গুলো অনুসরন করলে খুব সহজেই ফটোশপে অভ্র দিয়ে বাংলা লিখতে পারবেন

এর জন্যে আপনার Fonts ফোল্ডারে Ansi ফন্ট লাগবে যা অভ্র দিয়ে লিখতে কাজে লাগবে

দরকার হলে নিচের লিঙ্ক থেকে যেকোন একটি ফন্ট ডাউনলোড করে আপনার C:\WINDOWS\Fonts ফোল্ডারে পেস্ট করে দিন

সাধারনত Siyam Rupali ANSI ফন্টটি আমি ব্যবাহার করি

দরকার হলে অভ্র সফটটি নিচের লিঙ্ক থেকেও ডাউনলোড করে নিতে পারেন একদম ফ্রী

http://www.omicronlab.com/avro-keyboard.html

এরপর নিচের ছবির ন্যায় গোল চাকতি বা সেটিংস বাটনটি ক্লিক করে

How to type bangla in photoshop using Avro

মেনু থেকে Output as ANSI’. তে ক্লিক করুন

Writing Bangla in Photoshop

 

এবং নিচের মত কনফার্ম করতে হবে

How to write Bangla in Photoshop

এরপর ফটোসপ এ গিয়ে একটি Ansi ফন্ট সিলেক্ট করে দিতে হবে

how to write bangla in adobe photoshop

 

এবার লেখা শুরু করে দিন!

write bangla photoshop avro

 

 

 

Sign in to Reply
Replying as Submit