মুখের ব্রন হতে মুক্তি চাই

Administrator Member Since Oct 2016
Flag(0)
Mar 24, 2014 06:39 PM 1 Answers
Subscribe

আমার বয়স ১৬ বছর। আমি সারাদিন পড়ালেখা সহ অন্যান্য কাজে বাস্ত থাকি। তাই মুখে যত্ন বলতে তেমন কিছু করতে পারি না। আমার মুখে অনেক ব্রনে হয়েছে, এগুলো একদম ছোটো ছোটো। মাথা টা সাদা রঙের হয়ে থাকে। আবার মুখে অনেক দানা বা গুতি রয়েছে যে গুলোর ভিতরে কিছু নেই। নাকে ব্লাক হেডস আসে। এসব সমস্যা থেকে মুক্তি পেতে কি করতে পারি?? বয়স অনুশারে কোন ক্রিম বা ফেস ওয়াস বাবহার করব? আমার তক শুকনা তবে নাকের দিক টা তৈললাক্ত।

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Mar 26, 2014 04:53 PM
Flag(0)

ব্রন থেকে মুক্তি পাওয়ার উপায়

১. বরফ ব্যাবহারঃ
মুখে উপর বরফ ঘষুন ১০ মিনিটের মত ।
এতে ব্রন কম বের হবে এবং ইতিমধ্যে যদি ব্রন বেরিয়েও
থাকে, কমে যাবে ।
২. টুথপেস্ট ব্যবহারঃ
ব্রনের উপর সামান্য করে টুথপেস্ট লাগিয়ে রাখুন
সারারাত । সকালে ধুয়ে ফেলুন । এতে ব্রন
আকারে কমে যাবে । এবং শুকিয়েও যাবে ।
৩. রসুন ব্যবহারঃ
ব্রনের উপরে এবং চারপাশে কাচা রসুন ঘষে দিন ।
এতে খুব দ্রুত সমস্যার সমাধান হবে এবং দাগ ও
অনেক কমে যাবে ।
৪. কমলার খোসা ব্যবহারঃ
কমলার খোসা বেটে পেস্ট তৈরি করে মুখে মাখুন ।
ব্রন কমে যাবে ।
৫. মধু ব্যবহারঃ
ব্রন ওঠার সাথে সাথে এর উপরে মধু লাগিয়ে দিন ।
এটা আর বাড়তে পারবে না ।
৬. কাগজি লেবু ব্যবহারঃ
ঘুমানোর আগে মুখে কাগজি লেবুর রস মাখুন
এবং সকালে ধুয়ে ফেলুন । মুখ ব্রন মুক্ত থাকবে ।
৭. ভিনেগার ব্যবহারঃ
সামান্য পানি এবং ভিনেগার প্রথমে গরম করুন
একসাথে । তারপর ঠাণ্ডা করে এই মিশ্রন
মুখে ব্যবহার করুন । ৫ মিনিট পর ধুয়ে ফেলুন ।
৮. আলু ব্যবহারঃ
আলু স্লাইস করে কেটে ব্রনের উপর ঘষুন ৫-৭
মিনিট । ব্রনের আকার অনেক কমে যাবে ।
৯. শশা ব্যবহারঃ
শশা থেতো করে সামান্য লেবুর রস
একসাথে করে মিশিয়ে নিন এবং মুখে লাগান ।
আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন । ব্রন হবে না ।
থাক্লেও
অনেক কমে যাবে ।
১০. মুখের পরিচ্ছন্নতাঃ
ভাল ফেস ওয়াশ দিয়ে দিনে অন্তত ২ বার মুখ ভাল
করে পরিস্কার করবেন । মুখে কখনই সাবান
ব্যবহার
করবেন না । নোংরা কাজ করার পর
এবং প্রতিবার
বাইরে থেকে এসে ভাল করে মুখ ধোবেন ।
১১. চোখের ড্রপ ব্যবহারঃ
খুবই কার্যকরী পদ্ধতি । ব্রনের উপর ১
ফোটা করে ইউজ করলেই অনেক কমে যাবে ।

Sign in to Reply
Replying as Submit

সহজে মুখের ব্রণ দুর করব কিভাবে?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 23, 2013 02:02 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Apr 26, 2014 02:40 PM
Flag(0)

আমি আপনাকে বলবো প্রতিদিন আপনি বরপ বা ঠান্ডা পানি দিয়ে মুখ দৌত করবেন। এবং ঠান্ডায় থাকবেন (রোদ্রে যাবেন না এক মাস)। তা হলে দেখবেন আপনার ব্রন ভালো হয়ে গিয়েছে। ব্রন ভালো হওয়ার পরে আপনি যে ক্রিম ব্যবহার করতেন সে টি প্রতিদিন ৩ বার ব্যবহার করবেন। তবেই দেখবেন ব্রন ও বালো হয়েছে মুখ ও পর্সা হয়েছে।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Apr 24, 2014 08:26 PM
Flag(0)

আপনি কম্বো থেরাপী ব্যাবহার করে দেখতে পারেন। আশা করি উপকার পাবেন।

Sign in to Reply
Replying as Submit

দ্রুত ব্রন দূর করার উপায় কি ?

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

3 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator May 29, 2015 06:53 AM
Flag(0)

ব্রনো দূরকরার সবথেকে সহজ কৌশল হল 1) দিনে দু বার গোসল করার চেস্টা করবে 2) সবান থেকে ফেস ওয়াস বেশি ব্যাবহার করবে3) রদে বের হ ওয়ার সময় ছাতা ব্যাবহার করবে4) চুলে খুসকি দূর করতে হবে 5)জল বেসি করে খেতে হবে 6) পারলে মুখে প্রতি দিন বরফ ঘসে দবে | তার কিছু পর দেখবে আনেক টা সেরে গেছে | এগুলিতে যদি না কজ হয় তাহলে দোকান দিয়ে এই মলাম টি কিনুন Aconesin gel | এতে যদি না কাজ হয় তাহলে কনো বড় ডাঃ সঙ্গে পরমস্য নিন|

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Dec 27, 2012 02:40 PM
Flag(0)

 

বেশী করে পানি খান । ঘুম থেকে উঠার পর পানি দিয়ে কুলি করার আগেই মুখের লালা হাত এ নিয়ে ব্রন যেখানে আছে লাগান ।
কিছুক্ষন রাখুন তারপর মুখ ভাল মত ধুয়ে নিন ।
ইন শা আল্লাহ্‌ কমে যাবে ।
Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 18, 2012 10:37 AM
Flag(0)

ফেসিয়াল,স্টিমবাথ এবং মুখের বাষ্পভাব দিলে সুফল পেতে পারেন। মিষ্টি ও গরম মসলাযুক্ত খাবার পরিহার করতে হবে। অতিরিক্ত রাত্রিজাগরন করবেন না। প্রচুর পানি পান করুন,শাক-সবজি,টাটকা মৌসুমি ফল খান। বাজারে হাজারও ক্রিম/লোশন বাজারে আছে , টিভি অন করলেই মাথা খারাপ হবার অবস্থা । এই হারবাল ক্রিম, ওমুক ভাইয়ের এরোমা । সবাই বলে ব্রন থেকে চির মুক্তি পেতে তাদের পন্যই সেরা । আসল কথা হল ওই পন্য গুলো ক্ষতি ছাড়া, ব্রন ভাল করার কোনো ক্ষমতা রাখেনা।

চিকিৎসাঃ

ক্যাপসুলঃ টেট্রাসাইক্লিন-250mg প্রতি ৬ ঘন্টা পর পর ২১ দিন খেতে হবে। (এই ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যবহার করা যাবেনা) সাথে ক্রিমঃ “রেটিন-এ” চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবহার করা যায়।

Sign in to Reply
Replying as Submit