সোশাল বুকমার্কিং কী ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Aug 27, 2012 01:02 PM 2 Answers
Subscribe

সোশাল বুকমার্কিং সম্পর্কে কেউ জানান প্লিজ
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 13, 2013 02:37 AM
Flag(0)

যারা অনলাইনে নিয়মিত ঘোরাঘুরি করেন , সোশাল বুকমার্কিং শব্দটি শোনেননি এমন লোক হয়তো খুব কম পাওয়া যাবে। সাইবার ওয়ার্ল্ড এ সোশাল বুকমার্কিং এখন বেশ জনপ্রিয়। বলতে পারেন সোশাল নেটওয়ারকিং এর চাচাতো ভাইয়ের মতই।

আপনি হয়তো আপনার ব্রাউজার এ কোন সাইট বা পেইজ বুকমার্ক করে রাখেন যদি সেই সাইটটির বিষয়বস্তু আপনার ভাল লেগে থাকে। কি করেন না? সোশাল বুকমার্কিংও ঠিক এরকমি একটা কাজ। শুধু তফাৎটা হচ্ছে যে সোশাল বুকমার্কিং টা একটা নির্দিষ্ট ওয়েবসাইট এর মধ্যে সেভ হয়ে থাকবে, আপনার লোকাল পিসি বা ব্রাউজার এ নয়। সুতরাং আপনি যেকোন কম্পিউটারি ব্যবহার করেন না কেন, ইন্টারনেট এর সংযোগ থাকলে যেকোন জায়গা থেকেই আপনার বুকমার্ক করা লিংক বা ওয়েবসাইট আপনি অ্যাক্সেস করতে পারবেন।

কেন সোশাল বুকমার্কিং করবেন?

উত্তরটা সহজ। আমরা মূলত সোশাল বুকমার্কিং করি একটি সাইটকে প্রমোট (Promote) করবার জন্য অথবা গুগল এর টপ ১০ এর মধ্যে সেই সাইটটি কে নিয়ে আসার জন্য। বলতে পারেন সোশাল বুকমার্কিং হচ্ছে SEO এর অনেকগুলো কাজের মধ্যে একটি। তবে আপনারা সোশাল বুকমার্কিং কে SEO এর সবকিছু ভেবে বসে থাকবেন না। কারন পুরো SEO টা কিন্তু শুধু সোশাল বুকমার্কিং এর মধ্যেই সীমাবদ্ধ নয়।

ধারণা করা হয় যে বেশিরভাগ সোশাল বুকমার্কিং সাইটগুলো USA ( আমেরিকা ভিত্তিক), তাই ওই সাইটগুলোতে আমারিকার সব খবর এবং গল্পগুলোই প্রথম সারির দিকে দেখা যায়। Digg.com অথবা অন্য কোন জনপ্রিয় সোশাল বুকমার্কিং সাইট এর ভিতরে ব্রাউজ করে নিজেই পরিক্ষা করে দেখুন।

সোশাল বুকমার্কিং সাইটসমূহঃ

পুরো ইন্টারনেট জুড়ে প্রচুর সোশাল বুকমার্কিং সাইট পাবেন কিন্তু তার মধ্যে কিছু সোশাল বুকমার্কিং সাইট খুবই জনপ্রিয়, যেমন – Digg,Stumble Upon,Delicious, Reddit ইত্যাদি।

কিভাবে সোশাল বুকমার্কিং করবেন?

সোশাল বুকমার্কিং করতে চাইলে প্রথমেই আপনাকে সোশাল বুকমার্কিং সাইটগুলোতে আপনার ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন আপ করতে হবে, পরে ইমেইল অ্যাকাউন্ট ভেরিফাই করে উক্ত সোশাল বুকমার্কিং সাইট এ আপনার অ্যাকাউন্টটি এক্টিভেট করতে হবে। তারপর যেই সাইট/লিংকটি আপনি বুকমার্ক করতে চান তার জন্য নির্দিষ্ট একটি Title,Description,Keyword/Tags,Comment/Review আপনাকে দিতে হবে। সবশেষে submit button এ ক্লিক করে বুকমার্ক করতে হবে। যদি আপনার বুকমার্ক করা সাইট/লিংকটি আগে থেকেই উক্ত সাইট এর মধ্যে বুকমার্ক করা থাকে ( অন্য কোন user যদি করে থাকেন) তাহলে আপনি কখনই পুনরায় সেই সাইট/লিংকটি বুকমার্ক করবেন না, এতে আপনার বুকমার্ক spam হিসেবে গণ্য হবে যা আপনার সাইট/লিংকটির জন্যে মোটেও শ্রেয় নয়। সেইক্ষেত্রে উক্ত সাইট/লিংকটিকে আপনি অন্যভাবে promote করতে পারেন, যেমন – vote/review/comment দিয়ে।

বুকমার্কিং এর কিছু প্রয়োজনীয় টিপস

মনে রাখবেন, সব সোশাল বুকমার্কিং সাইটগুলোই যার যার নির্দিষ্ট নিয়মাবলি মেনে চলে। এই নিয়মগুলো যদি আপনি যথাযত ভাবে না মেনে চলেন তাহলে আপনার অ্যাকাউন্টটি উক্ত সাইট থেকে বাতিল হয়ে যাবার সম্ভাবনা থাকবে।

মনে রাখুনঃ
. অপ্রয়োজনীয় কোন ওয়েবসাইট/ লিংক বুকমার্ক করবেন না, যা অন্যরা বা জনসাধারণের কাছে কোন চাহিদা নাই।
. একটি ভাল comment/review আপনার বুকমার্ক এর সাথে দিয়ে দিবেন কিন্তু বেশি ছোট করবেন না, যেমন – Excellent/Awesome/Mindblowing/Superb ইত্যাদি।
. Spamming করবেন না। মানে একি ওয়েবসাইট এর সবগুলো লিংক বুকমার্ক করবেন না।
. আপনার প্রত্যেকটি বুকমার্ক এর সাথে প্রয়োজনীয় Title, Description, Keyword/Tags, Comment/Review দিতে ভুলবেন না। আপনার বুকমার্ক যদি কোন নির্দিষ্ট category/sub-category এর মধ্যে পরে তাহলে সেখান থেকেই সেলেক্ট করে দিবেন।

সোশাল বুকমার্কিং এবং SEO:

সোশাল বুকমার্কিং SEO করার ক্ষেত্রে বেশ গুরুত্তপূর্ণ ভূমিকা পালন করে। সোশাল বুকমার্কিং সাইটগুলো বেশ জনপ্রিয়, তাই আপনার বুকমার্কিংগুলো যদি আপনি সঠিক পদ্ধতিতে করেন তাহলে আপনার ওয়েবসিতে/লিংকটি খুব সহজেই গুগল এর রেঙ্কিং এর মধ্যে চলে আসবে।

Source- http://www.somewhereinblog.net/blog/mehedi7532/29449508

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Aug 28, 2012 12:25 PM
Flag(0)

”  তার ব্লগ পোষ্টে সোশাল বুকমার্কিং নিয়ে আলোচনা করেছেন এভাবে…

আপনি হয়তো আপনার ব্রাউজার এ কোন সাইট বা পেইজ বুকমার্ক করে রাখেন যদি সেই সাইটটির বিষয়বস্তু আপনার ভাল লেগে থাকে। কি করেন না? সোশাল বুকমার্কিংও ঠিক এরকমি একটা কাজ। শুধু তফাৎটা হচ্ছে যে সোশাল বুকমার্কিং টা একটা নির্দিষ্ট ওয়েবসাইট এর মধ্যে সেভ হয়ে থাকবে, আপনার লোকাল পিসি বা ব্রাউজার এ নয়। সুতরাং আপনি যেকোন কম্পিউটারি ব্যবহার করেন না কেন, ইন্টারনেট এর সংযোগ থাকলে যেকোন জায়গা থেকেই আপনার বুকমার্ক করা লিংক বা ওয়েবসাইট আপনি অ্যাক্সেস করতে পারবেন।

আরো বিস্তারিত পড়তে চাইলে এই পোষ্টটি পড়ে ফেলুন

http://www.amarblog.com/alaminchowdhury/posts/130165

Sign in to Reply
Replying as Submit