কি ভাবে বাংলিশ কে বাংলা ভাষায় রুপান্তর করা যায় ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Apr 06, 2013 06:28 PM 2 Answers
Subscribe

বাংলাদেশ স্বাধীনতা অর্জন করার মূল উদ্দেশ্য হচ্ছে ভাষা নিয়ে. ( ৫২ এর ভাষা আন্দলন, ৭১ এর মুক্তি যুদ্ধ) l সবই হয়েছে বাংলা ভাষার জন্য কিন্তু বর্তমানে আমরা এই বাংলা ভাষাকে রুপান্তরিত করে বাংলিশ এ পরানত করেছি l এখন কিভাবে এটা ফিরিয়ে আনা সম্বব?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Apr 07, 2013 12:35 PM
Flag(0)

এক্ষেত্রে নিজের ইচ্ছেটাই আসল ।  আপনি যদি আজ থেকে প্রতিজ্ঞা করেন আমি আজ থেকে ইংরেজি ফন্টে বাংলা লেখব না তাহলে দেখবেন নিজেই আলাদা একটা উৎসাহ পাচ্ছেন । আর এই উৎসাহটা নিজে থেকেই পাবেন। ইংরেজি ফন্টে বাংলা থেকে কিন্তু বাংলা ফন্টে বাংলা অনেক বেশি সুন্দর। 
এটা দেখুন, 
ভালবাসি বাংলা, ভালবাসি বাংলাদেশ। 
valobasi bangla, valobasi bangladesh. 
কোনটা সুন্দর ? 
বর্তমানে বেশিরভাগ ইন্টারনেট ব্যাবহারকারী ফেসবুক ব্যাবহার করেন। আপনি বাংলায় স্ট্যাটাস দিন, দেখবেন আপনার বন্ধুটিও অনুপ্রাণিত হচ্ছে। 
আর বাংলা লেখার জন্য অভ্র এবং মোবাইল দিয়ে লেখার জন্য Write Bangla  তো আছেই । 

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Apr 07, 2013 12:26 AM
Flag(0)

বাংলিশ বলতে ঠিক বুঝাতে চাচ্ছেন বুঝতে পারছি না। “ami=আমি” এটাকে কি আপনি বাংলিশ বলছেন? যদি তাই হয় তবে বলতে হয় এটা সময়ের পরিবর্তন ও প্রযুক্তির উন্নয়ন।

যদি এর থেকে বেরিয়ে আসতে হয় তবে আমাদের বাংলা ভাষাকে প্রযুক্তির সাথে সমন্বয় করতে হবে।নাহলে কথা কেবল কথাই রয়ে যাবে। indecision

Sign in to Reply
Replying as Submit