কিভাবে বাংলায় লিখবেন এবং ব্রাউসারে ঝকঝকে বাংলা দেখবেন?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jul 16, 2012 10:34 AM 10 Answers
Subscribe

দয়া করে এই সাইটটিতে প্রশ্ন-উত্তর করতে বাংলা ব্যবহার করুন, বাংলিশ যথাসম্ভব এড়িয়ে চলুন

ডাউনলোড ও ব্যবহারঃ

প্রথমেই নিচের লিঙ্ক থেকে অভ্র সফটোওয়ার ডাউনলোড করে নিন

http://www.omicronlab.com/avro-keyboard-download.html

এরপর ইন্সটল করে নিন যথা নিয়মে

অভ্র ব্যবহার নিয়মাবলি বিস্তারিত জানতে চাইলে নিচের লিঙ্ক থেকে নির্দেশিকা ডাউনলোড করে নিন

http://www.omicronlab.com/download/pdf/Overview.pdf

 

ব্রাউসার সেটাপঃ

ব্রাউসারে ভাল ফন্ট দেখতে চাইলে নিচের লিঙ্ক থেকে ফন্টটি ডাউনলোড করে নিন

http://omicronlab.com/download/fonts/SolaimanLipi_20-04-07.ttf

এরপর আপনার কম্পিউটারের কন্ট্রোল প্যানেল থেকে Fonts ফোল্ডারে ফন্টটি পেস্ট করে দিন

এখন ব্রাউসার ওপেন করুন(firefox এর জন্যে)ঃ

Tools> Options(new window) > Content Tab> 

in font & color section click Advance button (a window will open)

select Fonts for> Bengali

Serif> SolaimanLipi

Sans-Serif> SolaimanLipi

Monospace> SolaimanLipi

নিচের ছবি দুইটি খেয়াল করুন...

আশা করি কারো বুঝতে সমস্যা হবে না

কারো প্রশ্ন থাকলে মন্তব্য করে জানান

ধন্যবাদ সবাইকে

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

10 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 27, 2013 11:35 AM
Flag(0)

বর্তমানে গুগল ক্রোম বেশি ব্যবহৃত হয়। তাই এর-ও সেটিংস দেয়া উচিত।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 24, 2012 06:24 AM
Flag(0)

আরেকটি কাজ করতে পারেন । নিচের লিংক থেকে এই সফট টি ডাউনলোড করে নিন । তাহলে মাতৃভাষায় ব্যবহার করতে পারবেন পুরো পিসিটিকে । 

Link : http://www.mediafire.com/?dmn3z8uc7pvymdb

(Only Windows 7)

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Oct 11, 2012 12:16 PM
Flag(0)

ধন্যবাদ এ রকম বিশ্লেষণধর্মী লেখনির জন্য!

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 24, 2012 02:53 PM
Flag(0)

ব্রাউজারে বাংলা লিখা এবং দেখার জন্য অভ্র অথবা বিজয় বায়ান্ন (Bijoy Banno 2012 Full Version) ডাউনলোড করে সেটআপ করুন। ফন্ট বড় করার জন্য Font Fixer 2.0 এবং ইউনিকোড ফন্ট Siyam Rupali ডাউনলোড করুন। প্রথমে ডাউনলোডকৃত ফন্টটি ইন্সটল করুন, পরে ফন্ট ফিক্সার দিয়ে উক্ত ফন্টটি ডিফল্ট করুন। উল্লেখ্য, গুগল এ সার্চ দিয়ে উক্ত সফ্টওয়ার ও ফন্ট এর ডাউনলোড লিংক পাবেন। সবশেষে কম্পিউটার রিস্টার্ট করুন এবং কম্পিউটার ও ব্রাউজারে বাংলা ভালভাবে ব্যবহার করুন। ধন্যবাদ।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 19, 2012 07:15 PM
Flag(0)

বাংলার সহজ সমাধান দিলেন ভাই সোজা প্রিয়তে রাখলাম

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 08, 2012 07:11 AM
Flag(0)

সমস্যাটির সমাধান  সহজে উপস্থাপন করা হয়েছে

এখানে

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jul 31, 2012 07:25 AM
Flag(0)

প্রথমে http://tech.seudolab.com/post-no/610 এখান থেকে অভ্র ডাউনলোড করে নিন, 
ব্রাউজারে বিশেষ করে 

ফায়ারফক্সে বাংলা দেখা সমস্যার সমাধান 
http://tech.seudolab.com/post-no/42  এই লিঙ্ক থেকে। 

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jul 19, 2012 04:19 AM
Flag(0)

প্রথমে নিচের লিংকে গিয়ে অভ্র নামের সফট্যয়ারটি ডাউনলোড করে নিন http://www.mediafire.com/?pptqi9j77r5j18n ব্যাছ এবার সফট্যয়ারটি ইনেস্টল করুন। চিন্তা নেই সফট্যয়ারটি কার্যকারি আর্থাৎ (Activated)। তো আর চিন্তা কি এখন থেকে (Facebook, twitter, google, google plas) ইত্যাদি সহ সকল জায়গায় বাংলা লিখে বাংলা ভাষাকে আর একটু চিনিয়ে ও জানিয়ে দেও বিশ্ব বাশিকে।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jul 16, 2012 02:08 PM
Flag(0)

ভালো হয়েছে! আমি ফোন দিয়ে যখন Browse করি তখন বাংলিশ ছাড়া উপায় কি বলুন?

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jul 16, 2012 10:54 AM
Flag(0)

ভালো করেছেন ভাই । এতে করে সবার বাংলা বিষয়ক সমস্যা সহজেই দূর হয়ে যাবে বলে আশা করছি । আমি ইতিমধ্যেই আপনার এই প্রশ্ন-উত্তরের লিঙ্ক দুটি বাংলিশ প্রশ্নের উত্তরে রেফারেল করে দিয়েছি । আশা করি তারাও উপকৃত হবেন ।

ধন্যবাদ ।

Sign in to Reply
Replying as Submit