মাসিক বা পিরিয়ড এর সময় সঙ্গম করলে কি বাচ্চা বা গর্ভধারন করার সম্ভাবনা থাকে ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Apr 14, 2013 10:05 AM 3 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

3 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Apr 22, 2014 12:20 AM
Flag(0)

মাসিকের সময় যৌনমিলন ( Intercourse during menstruation )

বিবাহিত মহিলাদের এই সময় স্বামীর সাথে মিলিত না হওয়ায় ভাল। অনেক স্বামী আছে যারা সচেতনতার অভাবে স্ত্রীদের সাথে মিলিত হয়। এইতো কয়েকদিন আগে একটা রোগী তলপেটে প্রচন্ড ব্যথা নিয়ে আমার চেম্বারে আসেন। ব্যথার ইতিহাস থেকে জানা গেল দীর্ঘদিন যাবত মাসিকের সময় তার স্বামী যৌন মিলন করে। স্বামীর মন ভাল রাখার জন্য তিনি(রোগী) কখনও নিষেধ করতেন না। পরে স্বামীকে ডেকে বুঝানো হলে বললেন, ডাক্তার সাহেব এটা করা উচিত নয়, আগে জানতাম না। যাইহোক, আর কখনও মাসিকের সময় মিলন করব না।
মাসিকের সময় যৌনমিলন করলে নিচের সমস্যাগুলি দেখা see more-> http://www.homeopathybd.com/intercourse-during-menstruation

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jan 26, 2014 10:28 PM
Flag(0)

উর্বর সময় (ফারটাইল পিরিওড) ও নিরাপদ সময় (সেফ পিরিওড)

মাসিক ঋতুচক্রের মাঝামাঝি (অর্থাৎ ১৪ দিনের মাথায়) লুটিনাইজিং হরমোন (LH) ক্ষরণের ৩৬-৩৮ ঘন্টার মধ্যে ডিম্বকোষ (Ovum) নির্গত হয়। এই বেরুনর পর ডিম্বকোষ যদি ৩৬ ঘন্টার মধ্যে উপযুক্ত সংখ্যক শুক্রকোষ পায় তবে তার একটির সাথে মিলিত হয়ে সন্তান দিতে পারে। তবে ডিম্বকোষটি জীবিত থাকে আরো প্রায় ৩৬ ঘন্টা অর্থাৎ ডিম্বকোষের আয়ু সর্বমোট ৭২ ঘন্টা বা তিনদিন। অন্যদিকে যৌনমিলনের পর জরায়ু তথা ডিম্বনালীতে প্রবেশের পর শুক্রকোষও (spermatorza) জীবিত থাকতে পারে সর্বাধিক ৭২ ঘন্টা। তাই ২৮ দিনের মাসিক ঋতুচক্রের মাঝামাঝি মোট প্রায় ১২০ ঘন্টা (৫দিন) হচ্ছে উর্বর সময়,–এই সময় যৌনমিলন হলে সন্তানের জন্ম হতে পারে। মোটামুটি মাসিকের ১৪ দিনের মাথায় ডিম্বকোষ হচ্ছে ধরে নিয়ে তার ২-৩ দিন আগে ও ২-৩ দিন পরে হচ্ছে এই উর্বর সময়।

তবে যারা সন্তান নিতে চান না, তাদের এটিও জেনে রাখা দরকার যে, এই ডিম্বকোষের নির্গমনের (ovalution) দিনটি প্রচণ্ড পালটায়। তাই এর সঙ্গে আগে ও পরে আরো দু’একদিন যোগ করা ভাল।

তবু মাসিক ঋতুচক্রের ৯ম দিনের আগের ও ২০শ দিনের পরেকার সময়কে মোটামুটি নিরাপদ সময় বলে ধরা যায়। এই সময় যৌনমিলন ঘটলে তার থেকে সন্তান ধারণের তথা গর্ভবতী হওয়ার সম্বাবনা থাকে না, কারণ এই সময় ডিম্বকোষ বেরোয়ই না।

কিন্তু বিরল হলেও এটিও দেখা গেছে যে, মাসিক চক্রের যে কোনওদিন (তথাকথিত ঐ নিরাপদ সময়ের দিনগুলিসহ) মাত্র একবারের যৌনমিলনেও নারী গর্ভবতী হতে পারে অর্থাৎ বিরল ক্ষেত্রের মাসিক চক্রের যে কোন সময়ই ডিম্বকোষ বেরুতে পারে। তাই এই হিসাবে তথাকথিত নিরাপদ সময় বলে কিছু নেই। তবে এটি নেহাৎই ব্যতিক্রম।

সাধারণভাবে ৯ম দিনের আগে ও ২০শ দিনের পরের সময়টি নিরাপদ সময় এবং ৯ম-২০শ দিনের মধ্যকার সময়টিকে উর্বর সময় হিসাবে ধরা যায়, আর এর মধ্যেও দ্বাদশ থেকে ষোড়শ (মতান্তরে ১৩ম থেকে ১৭ম) দিনটি উর্বরতম সময়।

সূত্র: বিজ্ঞানের আলোয় সংস্কারমুক্ত যৌনতা – ডাঃ ভবানীপ্রসাদ সাহু

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Apr 15, 2013 06:19 AM
Flag(0)

সাধারণত মাসিকের পর এক সপ্তাহের মাঝে জন্ম নিরোধক ছাড়া পূর্ণ সহবাস করলে সন্তান ধারন করার সম্ভাবনা থাকে

Sign in to Reply
Replying as Submit