PDF ফাইল এডিট করা যায় কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Feb 27, 2013 10:19 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Mar 08, 2013 01:53 PM
Flag(0)

হ্যাঁ পিডিএফ ফাইল আপনি এডিট করতে পারবেন তবে একে আগে ওয়ার্ড বা ডক ফাইলে কনভার্ট করতে হবে। এর জন্য আপনাকে একটি Software ব্যবহার করতে হবে। আপনি Software টি কিনে নিতে পারবেন বা http://www.pdftoword.com/ এখান থেকে ডাউনলোড করতে পারবেন।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Feb 28, 2013 02:27 AM
Flag(0)

এডিট করা যায়। তবে এজন্য আপনাকে ভিন্ন ধরণের সফটওয়্যারের প্রয়োজন পড়বে। যেমন, Adobe Acrobat । এ পর্যন্ত এর শেষ ভার্সন হচ্ছে ১১.০।

আরেকটি সফটওয়্যার আছে Adobe Reader । এটা দিয়ে pdf ফরম্যাটের ফাইল শুধু পড়া যায়, এডিট করা যায় না এবং এটা বিনা মূল্যে মূল ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যায়।  আর Adobe Acrobat দিয়ে আপনি pdf সংক্রান্ত সব প্রায় কিছুই করতে পারবেন। যেমন, pdf বানানো, একাধিক pdf ফাইলকে যুক্ত (Merge) করা, এডিট করা, pdf ফাইলের  পৃষ্ঠা একাধিক থাকলে কাঙ্ক্ষিত পৃষ্ঠা ডিলিট করা ইত্যাদি। তবে এটা বিনামূল্যে পাবেন না। এজন্য আপনাকে টরেন্ট সাইট, মিডিয়া ফায়ার এর মতো সাইট থেকে ডাউনলোড করতে হবে। আর যদি ভালো মানের নেট স্পীড না থাকে আর কম্পিউটার লো কনফিগারেশনের হয় তাহলে এক কাজ করতে পারেন, Acrobat Reader 9 Pro কাছের কোনো কম্পিউটারের দোকান থেকে সংগ্রহ করতে পারেন। 

Sign in to Reply
Replying as Submit