বাংলাদেশে প্রচলিত প্রথম কম্পিউটারের নাম কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 28, 2012 10:48 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Apr 06, 2013 05:21 AM
Flag(0)

বাংলাদেশে প্রথম কম্পিউটার স্থাপন করা হয় পরমাণু শক্তি কমিশনে। সেই কম্পিউটারটি ছিল IBM (International Business Machine) সিরিজের।

মডেল ১৬২০। অর্থ্যাৎ IBM-1620 ই বাংলাদেশের প্রথম কম্পিউটার। এটি সেকেন্ড জেনারেশনের কম্পিউটার।এই কম্পিটারে ট্রানজিস্টর,ম্যাগনেটিক ডিস্ক,ম্যাগনেটিক কোর  ব্যবহার করা হত।ফরট্রান ও কোবলসহ উচ্চতর অনেক ভাষার ব্যবহার করা হয় এটিতে।

চিত্রঃ

সূত্রঃ উইকিপিডিয়া। (http://en.wikipedia.org/wiki/IBM_1620)

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 28, 2012 12:03 PM
Flag(0)

বাংলাদেশে প্রচলিত প্রথম কম্পিউটারের নাম IBM 1620.

Sign in to Reply
Replying as Submit