জন্ডিস কি? জন্ডিসের লক্ষন কি কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 23, 2012 04:20 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Nov 16, 2012 10:35 AM
Flag(0)

জন্ডিস বলতে বুঝায় ত্বক-চোখ-মিউকাস মেমব্রেনে হলুদাভ রঙ দেখা যাওয়াকে।

মনে রাখবেন, জন্ডিস কোন রোগ নয়, বরং এটি হলো রোগের লক্ষন।

 

যেসব রোগে লিভার ক্ষতিগ্রস্ত হয়, সেসব রোগে জন্ডিস দেখা দেয়। যেমন লিভারে হেপাটাইটিস ভাইরাসের আক্রমন; মদ, অতিরিক্ত প্যারাসিটামল বা বিষাক্ত মাশরুম সেবনে লিভার ড্যামেজ, কিছু রোগে লিভারে অতিরিক্ত আয়ন জমে লিভার ড্যামেজ, শরীরের রোগ প্রতিরোধের জন্য দায়িত্বপ্রাপ্ত কোষগুলোর অতি সক্রিয় হয়ে গিয়ে লিভার কে আক্রমন অথবা জন্মগত ত্রুটির কারণে লিভারের সঙ্গে অন্ত্রের সংযোগ স্থলে কোনপ্রকার বাধা। এছাড়াও যদি কোন কারণে শরীরের লোহিত রক্তকনিকা অতিরিক্ত ভাংগতে থাকে তাহলেও জন্ডিস দেখা দেয়। এগুলো ছাড়াও ক্যান্সার, গলব্লাডারে সমস্যা ইত্যাদিতেও জন্ডিস দেখা যায়।

 

 

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Oct 24, 2012 11:39 PM
Flag(0)

শরীরে অতিমাত্রায় বিলিরুবিন উৎপন্ন হলে জন্ডিস হয়। যে কোন বয়সেই জন্ডিস হতে পারে। বিস্তারিত পাবেন এই খানেঃ

http://www.infokosh.bangladesh.gov.bd/detail.php?article_id=562&content_type=0&doc_type=5

Sign in to Reply
Replying as Submit