মাথার চুল পরার কারন ও প্রতিকার সম্পর্কে জানতে চাই…

Administrator Member Since Oct 2016
Flag(0)
Nov 17, 2012 02:32 PM 4 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

4 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Apr 24, 2014 07:33 PM
Flag(0)

আপনি হ্যাভেন হারবাল হেয়ার ট্রিটিমেন্ট ব্যাবহার করে দেখতে পারেন। আমারও পরিচিত অনেককে েরও ব্যাবহার এবং রেজাল্ট পেতে দেখেছি,।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Feb 17, 2013 02:30 AM
Flag(0)

বেশি টেনশনে চুল পরে যায় ।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Dec 27, 2012 12:25 AM
Flag(0)

 

নিমপাতা বেটে প্রয়োজন মত নারিকেল তেল এর সাথে জ্বাল দিন । কিছুক্ষন ফুটার পর ছেঁকে নিন ।
এবার এই তেল এর সাথে কালি জিরার তেল মিলান । এবার ভাল একটি বোতলে এই মিশ্রণ রাখুন ।
প্রতিদিন রাত এ শোয়ার আগে দিন  পর দিন চুল  ধুয়ে ফেলুন ।
Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 17, 2012 10:23 PM
Flag(0)

চুল পড়ার জন্য ডিএইচটি রেমোন দায়ী। পুুরুষদের চুল সামনের দিকে পড়ে টাকে পরিণত হয় এবং মহিলাদের পুরো মাথার চুলই একক ভাবে পড়ে এবং পাতলা হয়ে যায়। চুল পড়ার রাসায়নিক কারণ খুবই জটিল।

চুল পড়ার অন্যান্য কারণসমূহ
ইনফেকশনজনিত যেমনঃব্যাকটেরিয়াঃ পায়োজেনিক , টিউবারকুলসিস ,ফ্যাঙ্গাসঃ কেরিতন।

ভাইরাসঃ হারপিস ইনফেকশন।

প্রোটোজোয়ারঃ লিশমেনিয়া

 

 

কোন খাবারগুলো স্বাস্থ্যকর চুলের জন্য একান্ত প্রয়োজন:
 

  • গাঢ় সবুজ সবজি ।এতে রয়েছে Vit-A, vit-C যা natural conditionar ‘এর কাজ করে
  • গাঢ় সবুজ শাক ।এতে আছে Vit-E
  • বিভিন্ন ধরনের been যেমন-শিমের বিচী, মটর শুটি, বরবটি ইত্যাদি। এগুলো প্রোটিনের ভালো উৎস। আরও আছে iron,Zinc, Biotin । Biotin চুল ভেঙ্গে যাওয়া প্রতিরোধ করে।
  • বিভিন্ন ধরনের বাদাম যেমন- কাঠ বাদাম, কাজু বাদাম, আখরোট। এগুলো natural conditionar ‘এর কাজ করে।( তবে দৈনিক ১ মুঠের বেশি নয়।)
  • চুল প্রোটিন দ্বারা তৈরী । তাই খাবার তালিকায় প্রথম শেনীর প্রোটিন রাখতে হবে, যেমন-মুরগী, ডিম।
  • *লাল চাল,লাল আটা অর্থাৎ whole grain খেতে হবে।এতে Zinc, Iron, Vit-B পাওয়া যায়।
  • Low fat দুধ । এতে calcium আছে, যা চুলের বৃদ্ধির জন্য অত্যাবশকীয় উপাদান protein তো আছেই।
  • গাজর।Vit-Aএর ভাল উৎস। প্রতিদিন Snacks /salad হিসেবে খাবার তারিকায় রাখুন।
  • তিসি (Flax seed) চুলের জন্য ভীষণ উপকারী। মোটা গুড়া করে ১ চাচমচ পরিমান প্রতিদিন খাওয়া উচিত।(এতে omega -3 fatty acid আছে।)
  • সূর্যমূখীর বীচি চুলকে মজবুত ও ঝলমলে করতে দারুন ভাবে কাজ করে।Dry roast করে ১মুঠ পরিমান খেতে পারেন। লক্ষ্য করুন: সূর্যমূখীর বীচি মশলার দোকান থেকে কিনবেন। গাছ/ফুলের চারার দোকান থেকে কিনবেন না, ওগুলোতে কীটনাশক দেয়া থাকে।

 

মাথার ত্বকের রোগ যেমন লুপার ইরায়থমেটাস

লাইকেন প্লানাস


এছাড়া যেসর পরিবারে অ্যাজমা, থাইরয়েড রোগ, শ্বেতী, রিউমাটয়েড আথ্রাটিস, প্যারনেসিয়াস অ্যানিমিয়া রোগ আক্রান্ত সেসব পরিবারের লোকজনের এ রোগ দেখা দিতে পারে।

বিভিন্ন রকম ওষুধ যেমন প্রেসারের ওষুধ ক্যনসারের ওষুধ, জন্মনিয়ন্ত্রিন পিল ইত্যাদি , মানসিক দুঃশ্চিন্তা

 

নানা উপায়ে চুলপড়া রোধ করা যায় যেমনঃ

চুলের যত্ন প্রতি একদিন অন্তর অন্তর চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলা দরকার, ঘন ঘন শ্যাম্পু করার ফলে চুলের গোড়ার জমে থাকা সাবান ও তৈলাক্ত পদার্থ থাকে, যাতে ডিএইচটি ধুয়ে যায়। এই ডিএইচটি চুল ঝরে পড়াকে ত্বরানিত করে থাকে। চুলের স্বাস্থ্যের সাথে শরীর ও মনের স্বাস্থ্য এবং অনেকাংশে জড়িত। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় পরিমাণমত শাকসবজি, ফল যথেষ্ট পরিমাণে অর্থাৎ ভিটামিন ও মিনারেল সমুদ্ধ খারার গ্রহণ করা প্রয়োজন। এছাড়া অতিরিক্ত ডায়েট কন্টোÝল চুল পড়ার কারণ হতে পারে। এছাড়া যে সকল ওষুধ গ্রহণের ফলে চুল ঝরে যেতে পারে সেদিকে লক্ষ্য রেখে বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত।

 

source:

http://jamunanews24.com/index.php/%E0%A6%8F%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B8%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B2%E0%A7%81%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%AD/91-%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A5%E0%A7%8D%E0%A6%AF/7992-%E0%A6%9A%E0%A7%81%E0%A6%B2-%E0%A6%AA%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%A8

http://www.doctor.bd24x7.com/2012/01/hair-fall.html

Sign in to Reply
Replying as Submit