গাণিতিক বিষয়ে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Apr 08, 2013 12:01 PM 2 Answers
Subscribe


মোবাইল/কম্পিউটারের ক্যালকুলেটারে একরকম ভাগ ( / ) ও গুণ/পূরণ চিহ্ন ( * ) আর সাধারণ ক্যালকুলেটারে অন্যরকম ভাগ ( ÷ ) ও গুণ/ পূরণ চিহ্ন ˟  ) ব্যবহার করা হয়, চিহ্নের এই নিরূপণতা (নিরূপণগত পার্থক্য) কীসের ভিত্তিতে হয়েছে?


কারো জানা থাকলে যথাসম্ভব বাংলায় জানানোর আবেদন রইলো। একান্ত না পারলে ইংলিশ লিঙ্ক দিতে পারেন।

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Apr 09, 2013 05:48 AM
Flag(0)

প্রথমেই এই চমৎকার প্রশ্নের জন্য প্রশ্নকর্তাকে (সাহায্য) ধন্যবাদ। অনেক ছোটবেলা থেকেই আমার মাথায় এই প্রশ্ন ছিল। যাই হোক, আমি যে ব্যাখ্যা জানি তা নিচে উল্লেখ করলাম।

আধুনিক প্রিন্টারের পুর্বে এক ধরনের মেকানিকেল টাইপ রাইটার ব্যবহৃত হত। সেরকম একটি টাইপরাইটা্রের ছবি নিচে দেয় হল। এ ধরনের টাইপরাইটারে এখনকার কীবোর্ড এর তুলনায় অনেক কম কীবার ছিল। একটা অতিরিক্ত কী বা কীবার যোগ করতে অনেক খরচ হত তখন। তাই যত কম কি দিয়ে প্রিন্ট এর কাজ চালানো যায়, শুধু সেগুলোই রাখা হত। লক্ষ করলে দেখবেন, এগুলোতে 1(ওয়ান) কিংবা  0(জিরো) কী নেই, ওয়ান কিংবা জিরো এর কাজ ছোট হাতের L আর  O দিয়ে চালানো হত। যেহেতু ভাগ(÷) বা গুন(×) এর তেমন প্রয়োজন ছিল না, তাই সেগুলোর জন্য কোন আলাদা কী ছিল না। তবে কালে ভদ্রে যদি কারো প্রয়োজন হত, তাহলে স্ল্যাশ চিহ্ন দিয়েই চালিয়ে দিত, আর গুণ এর জন্য ব্যবহৃত হত এসটেরিক্স কী (*) যা সাধারনত অন্যান্য কাজে প্রচুর ব্যবহৃত হত। পরে যখন আধুনিক কীবোর্ড বানানো হল, সেগুলো এই টাইপরাইটারের আদলেই বানানো হয়েছিল। তাই স্ল্যাশ চিহ্নই ভাগ চিহ্ন হিসেবে রয়ে গেছে এখনো ( একই কারনে গুন এর কী ও)।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Apr 08, 2013 12:54 PM
Flag(0)

” /  & ÷  আর x * “-  দুটোর কাজই তো এক। কোনো পার্থক্য নেই মনে হয়।

Sign in to Reply
Replying as Submit