ভালো ঘুম হচ্ছে না? কিছু টিপস্ চায় ।

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 25, 2013 08:56 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Apr 22, 2014 12:40 AM
Flag(0)

অনিদ্রা দূর করতে কি করবেন

সপ্তাহে তিন দিন বা তার বেশি ঘুম না আসা, বারবার ঘুম ভেঙে যাওয়া, ঘুমোতে সমস্যা, অল্প সময় ঘুম হওয়া এবং ঘুম থেকে ওঠার পর ক্লান্তি ভাব, সারা দিন খিটখিটে ভাব ইত্যাদি ইনসোমনিয়া বা অনিদ্রার লক্ষণ। মস্তিষ্কের নিউরোহরমোনাল অসামঞ্জস্য অনিদ্রার অন্যতম কারণ।

এমন সমস্যার কারণে কর্মক্ষমতা, বুদ্ধিমত্তা ও মনোযোগ কমতে পারে। শারীরিক ক্ষতিও হতে পারে। যেমন: ওজনাধিক্য, রোগপ্রতিরোধ ক্ষমতা হ্রাস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও হূদেরাগের ঝুঁকি বাড়ায়।
কারণ:
• মানসিক চাপ, দুশ্চিন্তা, বিষণ্নতা, মানসিক আঘাত-পরবর্তী পরিস্থিতি।
• ঘুমের পরিবেশের ব্যাঘাত যেমন: অতিরিক্ত শব্দ, আলো, গরম বা ঠান্ডা।
• ঘুমের নিয়মে পরিবর্তন, যা মস্তিষ্কে মেলাটোনিন হরমোন নিঃসরণে ব্যাঘাত সৃষ্টি করে।
• সন্ধ্যার পর ধূমপান, অতিরিক্ত ক্যাফেইন বা অ্যালকোহল সেবন।
• ঘুমের আগে টিভি দেখা, ভিডিও গেমস খেলা।
• দীর্ঘমেয়াদি শারীরিক অসুস্থতা, যেমন: see more—> http://www.homeopathybd.com/o-nidra

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Apr 17, 2014 06:14 PM
Flag(0)

কিছু টিপস : ১.আপনি সারা দিন কাজ করবেন ২.ঘুম ছাড়া অন্যা কারণে বিছানা ব্যাবহার করবেনা ৩.দুশ্চিন্তা করবেনা ৪.রাতে ঘুমাতে যাওয়ার ৩০ মিনিট আগে ১ কাপ হাল্কা গরম দুধ পান করবেন।

Sign in to Reply
Replying as Submit

আমার বেশি ঘুম আসে কেন ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 11, 2012 11:44 AM 2 Answers
Subscribe

আমার বেশি ঘুম আসে কেন ? রাত্রে ৮ টার সময় ঘুমায় আর সকাল ৭ টার সময় উঠি ।
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 15, 2012 03:26 PM
Flag(0)

সবাই এক নয় তাই ।
অনেক মানুষ আছে যাদের ৪ ঘণ্টা ঘুমালেই হয় আবার অনেকে আছে ১২ ঘণ্টা ঘুমালে ১২ ঘণ্টা জেগে থাকতে পারে এইটা খুব খারাপ কিছুনা । যদি ঘুম খুব বেশি পায় তো প্রতিদিন ক্যাফেইন জাতীয় খাবার গ্রহন করতে পারেন যেহেতু বাংলাদেশ শীত প্রধান দেশ নয় তাই কফি খেতে বলবনা আপনি প্রতিদিন রাতে অথবা সকালে একটি করে আপেল খেতে পারেন ক্যাফেইন সমৃদ্ধ খাবার, বেদানাও খেতে পারেন ক্লান্তি কম লাগবে ।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 11, 2012 11:44 PM
Flag(0)

ধন্যবাদ .আপনার প্রম্নটা অনেক মজার তাই মজা করে উওর দিলাম ভাই । কারন আপনি মনে হয় আপনার জিবনকে নিয়ে অনেক বড় বড় সপ্ন দেখেননা ।তাই আপনার এত ঘুম আসে তাই আজ থেকে অনেক বড় বড় সপ্ন দেখতে শুরু করে দিন । ভালো থাকবেন ………………………………………………………..

Sign in to Reply
Replying as Submit