আল্লাহর গুনবাচক নাম কতটি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 25, 2013 10:22 PM 4 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

4 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Mar 28, 2014 10:05 PM
Flag(0)

প্রকৃতপক্ষে আল্লাহর গুণবাচক নাম অসংখ্য। এর মধ্যে সব চেয়ে বিখ্যাত নাম ৯৯টি। এগুলোকে ইস্মে সিফাত বলে। আর ” আল্লাহ” নামটি ইস্মে জাত।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Mar 28, 2014 06:23 PM
Flag(0)

আল্লাহ্‌র গুন বাচক নাম ৯৯ টি ,

যথাক্রমেঃ
১। আল্লাহ্
২। আর রহিম- পরম দয়ালু
৩। আর রহমান- পরম দয়াময়
৪। আল জাব্বার- পরাক্রম শালী
৫। আল-আজিজ – প্রবল
৬। আল- মুহায়মিন- রক্ষণ ব্যবস্থাকারী
৭। আল-মুমিন – নিরাপত্তা বিধায়ক
৮। আস-সালাম – শান্তি বিধায়ক
৯। আল-কুদ্দুস – নিষ্কলুষ
১০। আল-মালিক – সর্বাধিকারী ১১। আল-
ওয়াহহাব –
মহা বদান্য
১২। আল- কাহার – মহাপরাক্রান্ত
১৩।আল -গাফফার – মহা ক্ষমাশীল
১৪।আল মুসাওবির – রূপ দানকারী
১৫। আল-বারী – উন্মেষকারী
১৬। আল -খালিক – সৃষ্টিকারী,
১৭। আল মুতাকাব্বির – অহংকারের ন্যায্য
অধিকারী
১৮। আল রাফি – উন্নয়নকারী
১৯। আল খাফিদ – অবনমনকারী
২০। আল বাসিত – সম্প্রসারণকারী
২১। আল কাবিদ – সংকোচনকারী
২২। আল আলীম- মহাজ্ঞানী
২৩। আল ফাত্তাহ- মহাবিজয়ী
২৪। আর রাজ্জাক- জীবিকা দাতা
২৫। আল লাতিফ- সুক্ষ দক্ষতাসম্পন্ন
২৬। আল আদল- ন্যায়নিষ্ঠ
২৭। আল হাকাম- মিমাংসাকারী
২৮। আল বাসির- সর্ব দ্রষ্টা
২৯। আস সামী- সর্বশ্রোতা
৩০। আল মুযিল্লা – হতমানকারী,
৩১। আল-মুইয্য- সম্মানদাতা,
৩২। আল কাবীর- বিরাট, মহৎ,
৩৩। আল আলী- অত্যুচ্চ
৩৪। আশ শাকুর- গুণগ্রাহী
৩৫। আল গফুর- ক্ষমাশীল
৩৬। আল আজীম – মহিমাময় ৩৭। আল হালীম-
সহিষ্ণু
৩৮। আল খাবীর- সর্বজ্ঞ
৩৯। আল মুজিব-প্রার্থনা গ্রহণকারী
৪০। আর রাকীব- নিরীক্ষণকারী
৪১। আল কারীম- মহামান্য
৪২। আল জালীল- প্রতাপশালী ৪৩। আল
হাসীব-
মহাপরীক্ষক
৪৪। আল মুকিত- আহার্য দাতা
৪৫। আল হাফীজ- মহারক্ষক
৪৬। আল হাক্ক- সত্য
৪৭। আশ-শাহীদ- প্রত্যক্ষকারী ৪৮। আল
বাইছ-পুনরুত্থান
কারী
৪৯। আল মাজীদ- গৌরবময়
৫০। আল ওয়াদুদ- প্রেমময়
৫১। আল হাকীম – বিচক্ষণ
৫২। আল ওয়াসি – সর্বব্যাপী
৫৩। আল মুবদী- আদি স্রষ্টা
৫৪। আল মুহসী- হিসাব গ্রহণকারী
৫৫। আল হামিদ- প্রশংসিত
৫৬। আল ওয়ালী- অভিভাবক
৫৭। আল মাতীন-দৃঢ়তাসম্পন্ন
৫৮। আল কাবী- শক্তিশালী
৫৯। আল ওয়াকীল- তত্বাবধায়ক
৬০। আল মাজিদ-মহান
৬১। আল ওয়াজিদ-অবধারক
৬২। আল কায়্যুম-স্বয়ং স্থিতিশীল
৬৩। আল হায়্যু- জীবিত
৬৪। আল মুমীত- মরণদাতা
৬৫। আল মুহয়ী- জীবনদাতা ৬৬। আল মুঈদ-
পুনঃ সৃষ্টিকারী
৬৭। আল আওয়াল- অনাদী
৬৮। আল মুয়াখখীর- পশ্চাদবর্তীকারী
৬৯। আল মুকাদ্দিম-অগ্রবর্তীকারী
৭০। আল মুকতাদীর- প্রবল, পরাক্রম
৭১। আল কাদীর- শক্তিশালী
৭২। আস সামাদ- অভাবমুক্ত
৭৩। আল ওয়াহিদ- একক
৭৪। আত তাওয়াব- তওবা গ্রহণকারী
৭৫। আল বার্র- ন্যায়বান
৭৬। আল মুতাআলী- সুউচ্চ
৭৭। আল ওয়ালী- কার্যনির্বাহক
৭৮। আল বাতিন – গুপ্ত
৭৯। আল জাহির-প্রকাশ্য
৮০। আল আখির-অনন্ত
৮১। আল মুকসিত- ন্যায়পরায়ণ
৮২। যুল জালাল ওয়াল
ইকরাম- মহিমান্বিত ও মাহাত্ম্যপূর্ণ
৮৩। মালিকুল মুলক – রাজ্যের মালিক
৮৪। আর রাউফ – কোমল হৃদয়,
৮৫। আল আওউফ – ক্ষমাকারী
৮৬। আল মুনতাকীম -প্রতিশোধ
গ্রহণকারী
৮৭। আল হাদী- পথ প্রদর্শক
৮৮। আন নাফী- কল্যাণকর্তা
৮৯। আদ দারর – ( তাগুতের)
অকল্যাণকর্তা
৯০। আল মানি- প্রতিরোধকারী,
৯১। আল মুগনী- অভাব মোচনকারী
৯২। আল গানী- সম্পদশালী ৯৩। আল জামি-
একত্রী করণকারী
৯৪। আস সাবুর – ধৈর্যশীল
৯৫। আল রশীদ- সত্যদর্শী
৯৬। আল ওয়ারিছ – উত্তরাধিকারী
৯৭। আল বাকী- চিরস্থায়ী
৯৮। আল বাদী- অভিনব
সৃষ্টিকারী
৯৯। আন নূর- জ্যোতি

আরও জানতে ক্লিক করুণঃ- http://www.facebook.com/allahrasul32/posts/532521636837868

                                       http://www.mbd24.com/islamic/asma-ul-husna.html

                                      

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jan 13, 2014 11:25 AM
Flag(0)

মহান আল্লাহর গুনবাচক নাম হচ্ছে ৯৯ টি।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jan 13, 2014 10:10 AM
Flag(0)

৯৯ টি………..।।

Sign in to Reply
Replying as Submit