প্রবন্ধ ও ছোট গল্পের মধ্যে পার্থক্য কি কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Mar 19, 2013 12:11 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Mar 29, 2013 12:45 PM
Flag(0)

ছোট গল্প ও প্রবন্ধের মাঝে যোজন যোজন পার্থক্য বিদ্যমানঃ প্রবন্ধ শব্দের অর্থ প্রকৃষ্ট রুপে বন্ধন।এর মাধ্যমে প্রাবন্ধিক কোন ব্যক্তি বা বস্তু বা বিষয়কে নিয়ে যৌক্তিক এবং নিজস্ব মতামত তুলে ধরেন। অন্যদিকে, ছোটগল্পের এমন এক শাখা যেখানে জীবনের খুব ছোট একটা অংশ হঠাৎ করে শুরু হয়ে হঠাৎ করে শেষ হয়।অথচ তার লেশ থাকে বহুক্ষন।কিংবা সমগ্র জীবন খুব সংক্ষিপ্ত পরিসরে উঠে আসে…. সবচেয়ে বড় কথা প্রবন্ধ যুক্তি ও তথ্যের আলোকে রচিত আর ছোটগল্প শুধুই কাহিনী মাত্র….

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Mar 23, 2013 09:24 AM
Flag(0)

প্রবন্ধ : কোন একটি বিষয় নিয়ে লেখকের নিজস্ব বক্তব্য প্রকাশ ই হল প্রবন্ধ । প্রবন্ধতে লেখক তার নিজের ধ্যান-ধারণা বা ভাবনাকে ফুটিয়ে তোলেন ।

ছোটগল্প : ছোটগল্প হল সাহিত্যের সেই শাখা যেখানে গল্পগুলো কাহিনীভিত্তিক এবং দৈর্ঘ্যে ছোট । ছোট গল্পের মাধ্যমে ছোট বা বড় বিষয়বস্তু অনেক সহজে প্রকাশ করা যায় । অনেক সময়ে ছোট গল্পগুলো নীতিমূলক হয়ে থাকে ।

Sign in to Reply
Replying as Submit