আমি কোরিয়ান ভাষা শিখে কোরিয়া যেতে ইচ্ছুক, এক্ষেত্রে আমি কি করতে পারি ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Aug 02, 2012 02:20 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Nov 28, 2012 11:54 AM
Flag(0)

কোরিয়ান ভাষা শিখে আপনি নিজে ভাল চাকুরী খুঁজে নিতে পারেন। কোরিয়া যেতে যেখানে ৭০ হাজার টাকা খরচ হয়।

তবে সম্পূর্ণ ব্যাপারটা বোয়েসেল Bangladesh Overseas Employment and Services Limited (BOESL) কর্তৃক হয়ে থাকে।

একটা কথা পরিস্কার করে বলে রাখা ভাল বোয়েসেল Bangladesh Overseas Employment and Services Limited (BOESL) ছাড়া অন্য কোনও মাধ্যমে কিছু করে সামান্য লাভও হবে না।

কোরিয়ায় যেতে হলে প্রথমে আপনাকে বোয়েসেলে ( http://www.boesl.org.bd/ ) এই ঠিকানায় নির্ধারিত সময়ে ( http://www.boesl.org.bd/ এই ওয়েব সাইট এ কিংবা পত্রিকায় সব সময় খেয়াল রাখলে সময়টা বুজতে পারবেন) নিবন্ধন করতে হবে।  নিবন্ধন করতে হলে অবশ্যই আপনার পাসপোর্ট সহ ইন্টারনেট সমন্ধে ভাল জ্ঞান থাকতে হবে নিবন্ধন করার আগে এই পেজে ঢুঁ মারতে পারেন কি কি জিনিস লাগতে পারে।  http://www.boesl.org.bd/EmployeeRegistration.aspx

 

নিবন্ধন করার পর নির্ধারিত সময়ে লটারি মাধ্যমে সিলেকশনের পর (http://www.boesl.org.bd/ এই ওয়েব সাইট এ প্রকাশ করা হবে) প্রয়োজনীয় পরীক্ষার ফি দিয়ে পরীক্ষার্থী হিসেবে কনফার্ম করে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে পরীক্ষা হবে কোরিয়ান ভাষার উপর এজন্য আপনাকে আগে থেকে এই ভাষার উপর দক্ষতা অর্জন করতে হবে তাহলে সহজেই আপনি পরীক্ষায় পাস করতে পারবেন। এজন্য নিজে কিংবা কোন কোচিং- এর সাহায্য নিতে পারেন। নিজে প্রস্তুতি নিলে নীলক্ষেতের বইয়ের দোকান থেকে বই কিনে এখনই ভাষা শেখা সুরু করতে পারেন।

একবার নিবন্ধন করার পর এবং নির্ধারিত সময়ে লটারি মাধ্যমে সিলেকশনের পর আর আপনাকে বলতে হবে না বাকিটা আপনি নিজেই সামলাতে পারবেন।

তবে মনে রাখবেন সমস্ত তথ্য সময় তারিখ  ( http://www.boesl.org.bd/) এই ওয়েব সাইট এ সব সময় আপডেট পাবেন।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 20, 2012 10:03 PM
Flag(0)

বাংলাদেশে কোরিয়ান ভাষা শেখার প্রতিষ্ঠান কোরিয়াতে কাজ করা, ব্যবসা করা কিংবা পড়ালেখা করার জন্য কোরিয়ান ভাষা জানা খুবই গুরুত্বপুর্ণ। এজন্য যারা কোরিয়া আসতে চান কোরিয়ান ভাষা যতটুকু পারা যায় শিখে আসাটাই উত্তম। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোরিয়ান ভাষার কোর্স শেখানো হয়। নিচে কয়েকটি প্রতিষ্ঠানের যোগাযোগের ঠিকানা দেওয়া হলঃ ঢাকা বিস্ববিদ্যালয়ঃ ঢাকা বিস্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউটে ১ বছর মেয়াদি দীর্ঘকালীন কোর্সের পাশাপাশি ২মাস মেয়াদি শর্টকোর্সও করানো হয়। ন্যুনতম এইচএসসি পাস যে কেউ এই কোর্সগুলোতে ভর্তি হতে পারেন। ১ বছর মেয়াদি কোর্সের জন্য প্রতিবছর মে মাসে আবেদন করতে হয় এবং শর্ট কোর্স প্রতি দুইমাস পরপর ভর্তি করানো হয়। যোগাযোগের ঠিকানাঃআধুনিক ভাষা ইন্সটিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় কক্ষ নং: ২০৮, ফোনঃ ৯৬৬১৯২০-৭৩ এক্স ৮৫৫০। মোবাইলঃ ০১৯১২-৭৩৩০২৩, ০১৭১৫-৭৬৯৬৪২ ব্র্যাক বিস্ববিদ্যালয় (সেজং ইন্সটিটিউট ): ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ৭২ ঘন্টার শর্ট কোর্স , দীর্ঘমেয়াদি কোর্স করানো হয়। যারা ইপিএসএ কোরিয়া আসতে চান কিংবা পড়ালেখার জন্য কোরিয়া আসতে চান তাদের জন্য উপযোগী করে কোর্সগুলো করা হয়েছে। যোগাযোগের ঠিকানাঃ কিং সেজং ইন্সটিটিউট, ব্র্যাক ইউনিভার্সিটি বাড়িঃ ৮৭-৮৯, রোড়-৪, ব্লক বি, নিকেতন, গুলশান-১, ঢাকা ১২১২। মোবাইলঃ ০১৭৬০-২৯৪০১৩ ফোনঃ ৯৮৮১২৬৫/২৬০০/২৭০২ বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টারঃ কোরিয়ান সরকারের সহযোগিতায় বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টারও কোরিয়ান ভাষার কোর্স পরিচালনা করে আসছে। যোগাযোগের ঠিকানাঃ বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, দারুস-সালাম রোড়, মিরপুর, ঢাকা ১২১৬। ফোনঃ ৯০০০১৮৪, ৯০০০১৮৬।

Sign in to Reply
Replying as Submit