পৃথিবীর বৃহত্তম নদীর নাম কি? এটি কোথায়?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 23, 2012 03:50 AM 5 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

5 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jul 21, 2014 04:01 PM
Flag(0)

নীলনদ এটি মিসরে অবস্থিত……….

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Oct 05, 2012 12:37 AM
Flag(0)

নীল নদ (আরবি: النيل আন-নীল, মিশরীয় আরবি উপভাষায় el neil; প্রাচীন মিশরীয় ভাষা ইতেরু), আফ্রিকা মহাদেশের একটি নদী। এটি বিশ্বের দীর্ঘতম নদী। এর দুইটি উপনদী রয়েছে, শ্বেত নীল নদ ও নীলাভ নীল নদ। এর মধ্যে শ্বেত নীল নদ দীর্ঘতর। শ্বেত নীল নদ আফ্রিকার মধ্যভাগের হ্রদ অঞ্চল হতে উৎপন্ন হয়েছে। এর সর্বদক্ষিণের উৎস হল দক্ষিণ রুয়ান্ডাতে 2°16′55.92″S, 29°19′52.32″E, এবং এটি এখান থেকে উত্তর দিকে তাঞ্জানিয়া, লেক ভিক্টোরিয়া, উগান্ডা, ও দক্ষিণ সুদানের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। নীলাভ নীল নদ ইথিওপিয়ার তানা হ্রদ হতে উৎপন্ন হয়ে পূর্ব দিকে প্রবাহিত হয়ে সুদানে প্রবেশ করেছে। দুইটি উপনদী সুদানের রাজধানী খার্তুমের নিকটে মিলিত হয়েছে। নীল নদ (আরবি: النيل আন-নীল, মিশরীয় আরবি উপভাষায় el neil; প্রাচীন মিশরীয় ভাষা ইতেরু), আফ্রিকা মহাদেশের একটি নদী। এটি বিশ্বের দীর্ঘতম নদী। এর দুইটি উপনদী রয়েছে, শ্বেত নীল নদ ও নীলাভ নীল নদ। এর মধ্যে শ্বেত নীল নদ দীর্ঘতর। শ্বেত নীল নদ আফ্রিকার মধ্যভাগের হ্রদ অঞ্চল হতে উৎপন্ন হয়েছে। এর সর্বদক্ষিণের উৎস হল দক্ষিণ রুয়ান্ডাতে 2°16′55.92″S, 29°19′52.32″E, এবং এটি এখান থেকে উত্তর দিকে তাঞ্জানিয়া, লেক ভিক্টোরিয়া, উগান্ডা, ও দক্ষিণ সুদানের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। নীলাভ নীল নদ ইথিওপিয়ার তানা হ্রদ হতে উৎপন্ন হয়ে পূর্ব দিকে প্রবাহিত হয়ে সুদানে প্রবেশ করেছে। দুইটি উপনদী সুদানের রাজধানী খার্তুমের নিকটে মিলিত হয়েছে। ছবিঃ http://upload.wikimedia.org/wikipedia/commons/2/2b/Nile_watershed_topo.png তথসূত্রঃ ১.http://bn.wikipedia.org/wiki/%E0%A6%A8%E0%A7%80%E0%A6%B2_%E0%A6%A8%E0%A6%A6 ২.http://en.wikipedia.org/wiki/Nile ৩.https://www.google.com/search?q=the+nile&hl=en&prmd=imvns&tbm=isch&tbo=u&source=univ&sa=X&ei=yVluULTWFNCsrAet2oHABw&ved=0CDkQsAQ&biw=1024&bih=667 ৪.http://goo.gl/maps/gX7zs

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 27, 2012 12:45 AM
Flag(0)

নীল নদ (আফ্রিকা) পৃথিবীর দীর্ঘতম নদীগুলির মধ্যে অন্যতম. ইথিওপিয়া, জাইরে, কেনিয়া, উগান্ডা, তানজানিয়া, রুয়ান্ডা, বুরুন্ডি, সুদান এবং অবশ্যই মিশর: 6650/4132 কিমি বা মাইল এবং প্রবাহ বরাবর নীল নদ নয়টি দেশে মাধ্যমে প্রবাহিত করা। কারণ নীল মিশরীয় ইতিহাসের গুরুত্বপূর্ণ অর্থ (বিশেষত প্রাচীন মিশর) আছে। নীল নদের একটি সভ্যতা, মিশরীয় জীবন এবং হাজার হাজার বছর আগে এর থেকে ইতিহাস খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এক নীল নদ থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা ক্ষমতা অববাহিকা বরাবর থিতানো ফলে উর্বর মাটি উত্পাদন। এই উর্বর মাটি অস্তিত্ব দ্বারা করা মিশরের অধিবাসীরা খামার এবং মিশরীয় সভ্যতা হাজার হাজার বছর আগে থেকে বিকশিত হতে পারে।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 25, 2012 05:33 PM
Flag(0)

নীলনদ। এটি মিসরে অবস্থিত।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 23, 2012 03:53 AM
Flag(0)

পৃথিবীর বৃহত্তম নদীর নাম নীলনদ। এটি মিসরে অবস্থিত।

Sign in to Reply
Replying as Submit