কচুশাকের কোন উপাদানের জন্য গলা চুলকায়?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 23, 2012 03:29 AM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Nov 19, 2012 07:36 PM
Flag(0)

এর কারণ হচ্ছে কচুতে অপালেটের যে দানা থাকে, তা খাওয়ার সময় গলায় কাঁটার মতো বিঁধে যায়।

Sign in to Reply
Replying as Submit

কোন উপাদানের জন্য কচুশাক বিশেষভাবে মূল্যবান?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 22, 2012 03:07 AM 3 Answers
Subscribe

কচুশাকে বেশি কি থাকে?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

3 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 24, 2012 04:35 PM
Flag(0)

খাদ্য উপযোগী প্রতি ১০০ গ্রাম সবুজ ও কালো কচুশাক থেকে আমরা যা পেতে পারি তা নিচে তুলে ধরা হলো-
(০১) প্রতি ১০০ গ্রাম সবুজ কচুশাকে আছে-
*ক্যারোটিন -১০২৭৮মাইক্রোগ্রাম ।
* প্রোটিন- ৩·৯ গ্রাম।
* শর্করা – ৬·৮ গ্রাম।
* স্নেহ বা চর্বি -১·৫ গ্রাম।
* ক্যালসিয়াম – ২২৭ মিলিগ্রাম।
* লৌহ – ১০ মিলিগ্রাম।
* ভিটামিন বি-১ (থায়ামিন)- ০·২২ মিলিগ্রাম।
* ভিটামিন বি-২ (রাইবোফ্লেবিন)- ০·২৬ মিলিগ্রাম।
* ভিটামিন ‘সি – ১২ মিলিগ্রাম ও
* খাদ্যশক্তি- ৫৬ কিলোক্যালোরী।
(০২) প্রতি ১০০ গ্রাম কালো কচুশাকে আছে-
* ক্যারোটিন -১২০০০ মাইক্রোগ্রাম।
* প্রোটিন -৬·৮ গ্রাম।
* শর্করা -৮·১ গ্রাম।
* চর্বি -২·০ গ্রাম।
* ক্যালসিয়াম- ৪৬০ মিলিগ্রাম।
* লৌহ- ৩৮·৭ মিলিগ্রাম।
* ভিটামিন ‘বি-১ (থায়ামিন)- ০,০৬ মিলিগ্রাম।
* ভিটামিন ‘বি-২ (রাইবোফ্লোবিন) – ০·৪৫ মিলিগ্রাম।
* ভিটামিন ‘সি’- ৬৩ মিলিগ্রাম ও
* ৭৭ কিলোক্যালোরী খাদ্যশক্তি।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 24, 2012 04:34 PM
Flag(0)

কচুশাকে ভিটামিন ‘এ’ সহ অন্যান্য পুষ্টি উপদানে ভরপুর। তাই দেহের পুষ্টি চাহিদা পূরণে কচু শাকের ভূমিকা খুবই বেশি।
সাধারনতঃ কচুশাক দু’প্রকার- (১) সবুজ কচুশাক ও (২) কালো কচুশাক।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 22, 2012 03:12 AM
Flag(0)

কচুশাক বিশেষভাবে মূল্যবান ‘লৌহ’ উপাদানের জন্য। কচুশাকে বেশি ‘লৌহ’ থাকে।

Sign in to Reply
Replying as Submit