ওজোন স্তরের ক্ষয় বলতে কি বুঝায়?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 22, 2012 05:02 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Nov 11, 2012 02:08 AM
Flag(0)

ওজোন কি? এটা অক্সিজেনের একটা মৌল যেটায় অক্সিজেনের তিনটি পরমানু পরশ্পর ইলেক্ট্রন শেয়ার করে সমযোজি বন্ধন গঠন করে। এই মৌল বাতাসের চেয়ে হালকা তাই বাতাসের উপরে গিয়ে একটা স্তর তৈরি করেছে। এই স্তর আমাদের মহাজাগতিক রশ্মির হাত থেকে বাঁচায়। আর ওজোন ক্ষয় বলতে বোঝায় যদি এ স্তর নষ্ট হয়। কার্বন ডাই অক্সাইড ও সিএফসি গ্যাস বাতাসের চেয়ে হালকা এবং ওজোনোর সাথে বিক্রিয়ার অংশগ্রহন করে ওজোন মৌলকে ভেঙ্গে ১টি অক্সিজেন অনু ও ১ টি অক্সিজেন পরমানু তৈরি করে। এর ফলে ওজোন স্তর ক্ষয় হয়।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 11, 2012 02:03 AM
Flag(0)

ওজোন স্তর ক্ষয়ের ফলে অতিবেগুনি রশ্মি সরাসরি ভুপৃষ্ঠে এসে পৌছলে বায়ু মন্ডলের নিম্নস্তরের সমস্ত অক্সিজেনকে ওজোন গ্যাসে পরিণত করতে পারে এবং এই বিষাক্ত ওজোন গ্যাসের আধিক্য মানবজীবন মারত্মকভাবে বিপন্ন হয়ে পড়বে।

Sign in to Reply
Replying as Submit