ওজন কমানোর উপায় কি ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Apr 05, 2013 12:38 AM 2 Answers
Subscribe

আমার বয়স ৩১ ওজন ৭৩ কেজি, উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্ছি আমি কিভাবে ওজন কমাব ?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Apr 06, 2013 04:12 AM
Flag(0)

প্রাকৃতিক উপায়ে ওজন কমাতে এই লেখাটি পড়তে পারেনঃ http://www.banglanews24.com/LifeStyle/detailsnews.php?nssl=2767

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Apr 05, 2013 01:05 PM
Flag(0)

প্রথমেই বলে নেই, আপনার উচ্চতা অনুযায়ী আদর্শ ওজনঃ যদি আপনি পুরুষ হন তাহলে ৫৫-৬৮ কেজি
                                                                                আর যদি আপনি মহিলা হন তাহলে ৫১-৬২ কেজি
আপনি যে ক্যাটাগরিতেই পড়ুন না কেন, আপনার ওজন স্বাভাবিকের তুলনায় বেশী। তো আপনি যা যা করতে পারেনঃ

  • প্রথম এবং সবচেয়ে কার্যকরী উদ্যোগ হচ্ছে ব্যায়াম। আপনি প্রতিদিন সকালে  অন্তত আধা ঘন্টা দৌড়ানো (আপনি হাপানির রোগী হলে হাঁটা) এবং অন্যান্য ফ্রী হ্যান্ড এক্সারসাইজগুলো করতে পারেন। যদি অফিস কিংবা পড়াশোনার চাপে সেটা করা সম্ভব নাও হয়, তাহলে অন্তত আপনার নিয়মিত কাজগুলো আলসেমি ত্যাগ করে পরিশ্রমের মাধ্যমে করার চেষ্টা করুন (যেমন ধরেন অফিসে লিফট না ব্যবহার করে সিড়ি দিয়ে উঠুন)।
  • খাবারের ব্যাপারে সহনশীল হোন। চর্বি জাতীয় খাবার পরিহার করুন। শর্করা জাতীয় খাবার(যেমন ভাত, রুটি ইত্যাদি ) কম করে খান। শাক সবজি, ফলমুল বেশী করে খান। ভাঁজাপোড়া খাওয়া একদম কমিয়ে ফেলুন। চিনির পরিবর্তে জিরোক্যাল (zercal) ব্যাবহার করা শুরু করতে পারেন। আরো নিয়মতান্ত্রিক ভাবে ডায়েট করতে চাইলে কোন ভাল ডাক্তারের পরামর্শ নিতে পারেন।
  • শসা, আঙ্গুর, ডিম, ভেজিটেবল স্যুপ ইত্যাদি ওজন কমাতে সাহায্য করে।

সূত্রঃ উচ্চতা অনুযায়ী আদর্শ ওজনের তালিকা পেতে ব্রাউজ করুনঃ http://www.rush.edu/rumc/page-1108048103230.html

Sign in to Reply
Replying as Submit