এইডস প্রতিরোধে করণীয় কি -ও সুস্থ থাকার উপায় জানতে চায়?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 29, 2013 02:06 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 17, 2014 02:53 PM
Flag(0)

এইডস প্রতিরোধে করণীয়
–ধর্মীয় অনুশাসন মেনে চলা এইডস প্রতিরোধের অন্যতম উপায়। যৌন সম্পর্কের ক্ষেত্রে ধর্মীয় এবং সামাজিক অনুশাসন মেনে চলতে হবে। বিবাহপূর্ব যৌন সম্পর্ক এড়িয়ে চলতে হবে। শুধু বিশ্বস্ত একজন স্বামী বা স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্ক রাখতে হবে। একাধিক যৌনসঙ্গী পরিহার করতে হবে। সূরা নূর-এর ৩০ নাম্বার আয়াতে বলা হয়েছে, ‘মোমেনদেরকে বল, তারা যেন তাদের নজর সংযত রাখে, তাদের যৌনাঙ্গের সংরক্ষণ করে। এটা তাদের জন্য মঙ্গল।’ ইসলামে সমকামিতাকেও নিষিদ্ধ করা হয়েছে। সূরা আরাফ’র ৮২ নাম্বার আয়াতে সমকামীদের সীমা লংঘনকারী কওম হিসেবে চিহ্নিত করা হয়েছে।
–যৌনসঙ্গীর এইচআইভি আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকলে যৌনমিলন থেকে বিরত থাকতে হবে, অথবা নিয়মিত ও সঠিকভাবে কনডম ব্যবহার করতে হবে।
–শরীরে রক্ত বা অঙ্গ-প্রত্যঙ্গ গ্রহণের প্রয়োজন হলে পরীক্ষা করে নিশ্চিত হতে হবে, সে রক্ত বা অঙ্গ-প্রত্যঙ্গে এইচআইভি নেই।
–একবার ব্যবহার করা যায় এমন জীবাণুমুক্ত সুচ বা সিরিঞ্জ ব্যবহার করতে হবে।
–পুনরায় ব্যবহারযোগ্য সুচ, সিরিঞ্জ বা যন্ত্রপাতি ব্যবহারের পূর্বে নিশ্চিত জীবাণুমুক্ত করে নিতে হবে।
–দেখা গেছে, যৌনরোগ বা প্রজননতন্ত্রের সংক্রমণ থাকলে এইচআইভি আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই কারও যৌনরোগ বা প্রজননতন্ত্রের সংক্রমণ থাকলে দ্রুত চিকিত্সা করাতে হবে।
জনসচেতনতা বাড়াতে বিভিন্ন প্রচার মাধ্যমের সাহায্যে প্রতিরোধমূলক তথ্য জনগণের কাছে পৌঁছে দিতে হবে।

Sign in to Reply
Replying as Submit

এইডস (AIDS) রোগের উপসর্গ কি কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 14, 2012 06:01 AM 2 Answers
Subscribe

এইডস্‌ (AIDS) রোগের উপসর্গ সম্পর্কে জানতে চাই।

বিঃদ্রঃ যে/যারা উত্তর দেবেন আবশ্যই Ref. কিম্বা Source Link দেবেন।

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 22, 2013 08:23 PM
Flag(0)

মানবদেহে এইচআইভি প্রবেশ করার সাথে সাথেই শরীরে এইডস এর লক্ষণ দেখা যায় না। এইচআইভি শরীরে প্রবেশ করার ঠিক কতদিন পর একজন ব্যক্তির মধ্যে এইডস এর লক্ষণ দেখা দেবে তা ব্যক্তির শারীরিক অবস্থা এবং অঞ্চলভেদে ভিন্ন হয়। তবে এটা মনে করা হয়ে থাকে যে, এইচআইভি সংক্রমণের শুরু থেকে এইডস- এ উত্তরণ পর্যন্ত সময়ের ব্যাপ্তি সাধারণত ৬ মাস থেকে বেশ কয়েক বৎসর এবং কোন কোন ক্ষেত্রে ৫-১০ বৎসর অথবা তারও বেশি। এই সুপ্তাবস্থার তাৎপর্য হচ্হে, এই সময়ের মধ্যে এইচআইভি সংক্রমিত একজন ব্যক্তি (যার শরীরে এইডস -এর কোন লক্ষণ যায় নি বা যে আপাতদৃষ্টিতে সুস্খ) তার অজান্তেই অন্য একজন সুস্থ ব্যক্তির দেহে এইচআইভি ছড়িয়ে দিতে পারে।

এইডস -এর নির্দিষ্ট কোন লক্ষণ নেই।
তবে, এইডস আক্রান্ত ব্যাক্তি অন্য যে রোগে আক্রান্ত হয় সে রোগের লক্ষণ দেখা যায়।
এই লক্ষণগুলোর মধ্যে উল্ল্যেখযোগ্য হচ্ছে:
* শরীরের ওজন অতি দ্রুত হ্রাস পাওয়া
* দীর্ঘদিন (দুমাসেরও বেশি সময়) ধরে পাতলা পায়খানা
* পুন: পুন: জ্বর হওয়া বা রাতে শরীরে অতিরিক্ত ঘাম হওয়া
* অতিরিক্ত অবসাদ অনুভব হওয়া
* শুকনা কাশি হওয়া ইত্যাদি।

উল্ল্যেখ যে কারো মধ্যে উপরিউক্ত একাধিক লক্ষণ দেখা দিলেই তার এইডস হয়েছে বলে নিশ্চিত হওয়া যাবে না। তবে, কোন ব্যক্তির এসব লক্ষণ দেখা দিলে বিলম্ব না করে অভিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।
নিচের লিঙ্কে আরো বিস্তারিত পাবেনঃ
http://www.somewhereinblog.net/blog/himelchowdhury/29042281

এইডস (AIDS) সম্পর্কে আরো জানতে চাইলে উইকিপিডিয়া নিচের লিঙ্কে একবার পড়ে আসতে পারেন…
http://bn.wikipedia.org/wiki/%E0%A6%8F%E0%A6%87%E0%A6%A1%E0%A6%B8

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Oct 14, 2012 12:16 PM
Flag(0)

এইডস এর নির্দিষ্ট উপসর্গ নাই । এইডস হয় hiv ভাইরাস থেকে এই ভাইরাস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নস্ষ্ট করে দেয় ফলে সাধারন কোন অসুক যেমন জর ডায়রিয়া আমাশা ইত্যাদি হলে সরির রোগ প্রতিরধ করতে না পারায় মানুস মারা যায় আর যে অসুকে ভুগে সেই রোগের লক্ষন দেখা জায়

Sign in to Reply
Replying as Submit