ইমেল মাকেটিং করতে গেলে কি কি বিষয় জানতে হবে?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Nov 06, 2013 07:14 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 05, 2014 03:01 PM
Flag(0)

ইমেল মার্কেটিং কি ?
যখন কোন পণ্য বা সেবা বিপণনে বা প্রচারের জন্য বিভিন্ন ব্যাক্তির নিকট ইমেইলের মাধ্যমে প্রস্থাব পাঠানো হয় তখন তাকে ইমেইল মার্কেটিং বলে।

কেন আপনি ইমেল মার্কেটিং করবেন ?
প্রযুক্তির ব্যবহারের ফলে সকলের হাতে পৌছে গেছে মোবাইল ফোন, ট্যাব, ল্যপটপ অার ইন্টারনেট, ফলে তাদের হাতের মুঠোয় আপনার প্রচার পৌছানের একমাত্র মাধ্যম হল ইমেল ও এস.এম.এস মার্কেটিং। শাহ্তাঁজ সফট আপনার এই প্রচারের সকল প্রকার ব্যবস্থা নিয়ে প্রস্তুত। আসুন এ সম্পর্কে আরো বিস্তারিত জেনে নেই।

ইমেইল মার্কেটিং এর সুবিধাসমূহ
১। অল্প খরচে স্বল্প সময়: অন্যান্য মার্কেটিং যেমন নিউজপেপার, টিভি চ্যানেল ইত্যাদি থেকে ইমেইল মার্কেটিং এর খরচ খুবই কম। যেমনঃ শাহতাঁজ সফট থেকে আপনি ১ লক্ষ্য ইমেল পাঠাতে মাত্র ৪০০০/- টাকায়। অর্থাৎ ১ লক্ষ্য লোকের নিকট আপনার বিজ্ঞাপন পৌছে যাবে মাত্র ১ দিনে।

২। সহজ ব্যবহারবিধি : ইমেল মার্কেটিং এর অনেকগুলো পন্থা আছে। সকল প্রকার ব্যবস্থাই আপনি শহতাঁজ সফট থেকে পেতে পারেন। আমাদের তৈরী সফটওয়্যার ব্যবহার করে আপনি মাত্র ১ মিনেটই নিজের ইমেইল নিজেই পাঠাতে পারবেন।

৪। বিক্রয় বৃদ্ধি : অল্প সময়ে বেশী প্রচারের ফলশুতিতে পন্যের বিক্রির পরিমান বৃদ্ধি পেতে থাকবে কারন, যত বেশী প্রচার তত বেশী বিক্রয়। আর বেশী প্রচারে ওয়েবসাইট এর মত google penalty খাওয়ার ভয় নাই তবে কিছু নিয়মনীতি মেনে চলতে হবে।
৫। গ্রাহকের প্রতিক্রিয়া : আপনার প্রেরিত ইমেলের প্রাপক তার চাহিদার সাথে মিলে গেলে তখনিই ফিডব্যাক দিয়ে পন্যটি ক্রয় করতে পারে।

৬। ক্রেতার মনোযোগ সৃস্টি: ইমেইল এর মাধ্যমে আপনি সুন্দর ছবি, রং আর লিখা দ্বারা দৃষ্টিনন্দন ডিজাইন দ্বারা ক্রেতাকে সহজেই আকৃষ্টি করতে পারেন। আপনি যত সৃজনশীল উপায়ে পণ্যকে উপস্থাপন করতে পারবেন আপনার পন্যের বিক্রিও তত বেশি বৃদ্বি পাবে।

আসুন ইমেল মার্কেটিং এর পরিসংখ্যানটা দেখি।
উইকিপিডিয়ার তথ্যানুযায়ী, শুধুমাত্র আমেরিকাতে ২০১১ সালে ১.৫১ বিলিয়ন ডলার ব্যয় করা হয় ইমেইল মার্কেটিংয়ের জন্য, যেটা বর্তমানে ২.৪৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে। আরেকটি মজার তথ্য আছে, ইন্টারনেটের মাধ্যমে যত বিক্রি হয় তার ২৪ শতাংশই ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে। ইমেইল মার্কেটিং সম্পর্কে সম্প্রতি আরেকটি তথ্য দিয়েছে বিটুবি ম্যাগাজিন। ম্যাগাজিনটির জরিপ মতে, ৫৯ শতাংশ বিজনেস টু বিজনেস (বিটুবি) মার্কেটার মনে করেন, ইমেইল হলো রেভিনিউ জেনারেট করার সবচেয়ে বেশি কার্যকর মাধ্যম। এবার বলুন আপনার মতমত কি?

ইমেল মার্কেটিং করতে কি কি প্রয়োজন ?
খুবই সহজ, যাকে পাঠাবেন তার ঠিকানf (ইমেল এড্রেস) যার দ্বারা পাঠাবেন সেরকম একটা ইমেল ও সফটওয়্যার gmail, yahoo, hotmail, যা পাঠাতে চান সেই লেখা। এটা হল আপনার দৈনন্দিন কাজের জন্য কিন্তু প্রচারের জন্য আপনাকে পাঠাতে হবে হাজার হাজার ইমেল যা প্রচলিত gmail, yahoo, hotmail, দ্বারা সম্ভাব নয়। সাধারনত gmail, yahoo, hotmail, ব্যবহার করে দিনে ১০০ ইমেল পাঠাতে পারবেন। যদিও gmail এর শর্ত অনুযায়ী ৫০০ পাঠানোর কথা থাকলে কার্যত ১০০ উপরে সবগুলো রির্টান ব্যক করে।

তাহলে উপায় ?
চিন্তার কোন কারন নেই google এর মাধ্যমে একটু খুজলে আপনি অনেক প্রতিষ্ঠান ও সফটওয়্যার পেয়ে যাবেন ইমেল মার্কেটিং এর জন্য। শাহতাঁজ সফট থেকে আপনি ইমলে ও এস.এম.এস মার্কেটিং এর সকল প্রকার সেবা পাবেন স্বল্প মূল্যে।

ইমেল মার্কেটিং এ কি কি প্রয়েজান ?
প্রোফেশনল ইমেল মার্কেটিং এর জন্য আপনার প্রয়োজন হবে ইমেল টেমপ্লেট, ইমেল ডাটাবেজ, ইমেল পাঠানে সফটওয়্যার, ইমেল সারভার/এস.এম.টি.পি সারভার, এছাড়া আপনাকে জানতে হবে কিছু নিয়ম-কানুন। আর এই সকল ব্যবস্থাই আপনি পাবেন শাহতাঁজ সফট থেকে। আপনি চাইলে নিজেও পাঠাতে পারেন আবার চাইলে আমাদের দিয়েও পাঠাতে পারেন।

যদি আপনি নিজে আপনার ইমেল পাঠাতে চান সেই ক্ষেত্রে আপনার নিজেস্ব ইমেল ডাটাবেইজ প্রয়োজন হবে। এক্ষেত্রেও আপনি চাইলে আমাদের নিকট থেকে ইমেল ডাটাবেইজ ক্রয় করতে পারবেন। বাংলাদেশের প্রায় ১০ লক্ষ্য ইমেল ও ১০ লক্ষ্য মোবাইল ডাটাবেইজ এবং বিশ্বের প্রায় ৫ কোটি ইমেল ডাটাবেই আছে।

এছাড়া ইন্টারনেটে বাল্ক ইমেল সেন্ডিং এর অনেক সফটওয়্যার পাওয়া যায় যা আপনি আমাদের মাধ্যমে কিনতে পারেন। সেক্ষত্রে অরজিনাল ভারসন যে মূল্য আছে তাই দিতে হবে যা আপনি নিজেও কিনতে পারবেন। ঐ সকল সফটওয়্যারের লইসেন্স ভারসন আমাদের কাছ থেকে ৫০% কম দামে কিনতে পারবেন। এ সকল সফটওয়্যারে এস.এম.টি.পি সারভার ব্যবহার করতে হয় যা আমাদের নিকট থেকে অনলাইনের চেয়ে কম দামে কিনতে পারবেন।

এছাড়াও ইমেল মার্কেটিং এর জন্য আমাদের নিজেস্ব তৈরী বেশ কিছু সফটওয়্যার রয়েছে যা অনলাইনেই আমাদের ওয়েবসাইটে দেয়া আছে আপনি চাইলে ব্যাবহার করে সন্তেষ্ট হয়ে এই সকল সফটওয়্যার কিনতে, ব্যবহার করেত বা ভাড়া নিতে পারেন মাস/বৎসরের জন্য।

তাই সময় ক্ষপন না করে আপনার পন্য বা সেবার ডিজিটাল প্রচার করতে আজই যোগাযোগ করুন।

শাহতাঁজ সফট
বাসা-৯/৩১, মিরপুর-১৩/বি, ঢাকা
মোবাইলঃ ০১৭৩৩৯১৯৭৯১, ০১৯৬৬৬৪৬০০৩
Website : www.shataj.com
Email : shatajsoft@gmail.com
Skype : Shatajsoft

Sign in to Reply
Replying as Submit

ইমেল মাকেটিং কি? কিভাবে করা হয়? কাজের ধরন কেমন? কোথায় কাজ পাওয়া যায়?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 26, 2013 03:48 PM 1 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 14, 2014 11:56 AM
Flag(0)

ই-মেইল মার্কেটিং হল আপনার ইমেইল আইডি থেকে অন্যান্য ইমেইলে একটি নির্দিষ্ট বার্তা পৌছে দেওয়া। হতে পারে সেটা কোনো ব্যবসায়িক বার্তা। ইমেইল মার্কেটিং একধরনের বিজ্ঞাপন যা ইমেইলের মাধ্যমে করা হল। ভার্চুয়াল জগতে প্রত্যেকেই ইমেইল আইডি ব্যবহার করে।একজন ইমেইল মার্কেটার যেই ইমেইল আইডিগুলো সংগ্রহ করে এবং বিভিন্ন কোম্পানি থেকে ইমেইল মার্কেটিং এর কাজ নিয়ে যেই ইমেইলগুলোতে কোম্পানীর বার্তা পৌছে দেয়।

আপনি ওডেস্ক ও ইল্যান্সে এধরণের কাজ পাবেন।তবে যেহেতু এইধরণের কাজ বেশ সহজ তাই প্রতিযোগীও বেশী।

Sign in to Reply
Replying as Submit