অ্যান্টিভাইরাস সম্পর্কে জানতে চাই?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jun 12, 2013 01:59 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 02:42 AM
Flag(0)

অ্যান্টিভাইরাস বলতে সাধারণভাবে কম্পিউটারের ভাইরাস রোধ করার জন্য ব্যবহৃত একধরনের প্রোগ্রাম যা কম্পিউটারের সংরক্ষণ এলাকা বা হার্ডডিস্ক বা যে কোন রিমুভেবল ডিস্ক হতে ভাইরাস সনাক্তকরন, প্রতিরোধ ও প্রতিকার করতে পারে।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jun 12, 2013 02:03 PM
Flag(0)
মানুষ যেমন ভাইরাস আক্রান্ত হলে বা আক্রান্ত না হওয়ার জন্য বিভিন্ন অ্যান্টিভাইরাস গ্রহণ করে,তেমনি কম্পিউটারকেও “কম্পিউটার ভাইরাস” মুক্ত রাখতে অ্যান্টিভাইরাস এর প্রয়োজন হয় । কম্পিউটার অ্যান্টিভাইরাস সফটওয়্যার হচ্ছে একপ্রকার ইউটিলিটি যার প্রাথমিক কাজই হচ্ছে কম্পিউটারকে ভাইরাস মুক্ত রাখা। অ্যান্টিভাইরাস সফটওয়্যার কম্পিউটারকে স্ক্যান করে এবং কোন ভাইরাস খুঁজে পেলে তা কম্পিউটার থেকে অপসারণ করে। সাধারণত বেশিরভাগ অ্যান্টিভাইরাস প্রোগ্রাম অটোমেটিক এবং ম্যা্নুয়াল স্ক্যানিং করতে পারে। অটোমেটিক স্ক্যানিং পদ্বতিতে, আপনি যখন কোন ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করবেন অথবা কোন ডিস্ক বা পেনড্রাইভ কম্পিউটারে প্রবেশ করাবেন অথবা সফটওয়্যার ইন্সটলার দিয়ে ফাইল তৈরী করবেন, অ্যান্টিভাইরাস তা অটোমেটিক্যালি স্ক্যান করবে।
 
আবার এই পদ্বতিতে অ্যান্টিভাইরাস নিয়মিত আপনার হার্ডড্রাইভকেও স্ক্যান করবে।আর ম্যা্নুয়াল স্ক্যানিংএ আপনি আপনার প্রয়োজন মত যেকোন সময় যেকোন ফাইল স্ক্যান করতে পারেন।যেহেতু হ্যাকাররা প্রতিনিয়ত নতুন নতুন ভাইরাস তৈরী করছে,তাই অ্যান্টিভাইরাসের ডাটাবেজও প্রতিনিয়ত আপডেট করতে হয়।তবে বেশিরভাগ অ্যান্টিভাইরাস নিজে নিজে নিয়মিত ডাটাবেজকে আপডেট করে।প্রথম দিকে অ্যান্টিভাইরাস তৈরী করা হয়েছিল কম্পিউটারকে শুধুমাত্র ভাইরাস মুক্ত রাখার জন্য।কিন্তু বর্তমানে অ্যান্টিভাইরাসগুলো ভাইরাস প্রতিরোধের পাশাপাশি অন্যান্য মেইলওয়ার যেমন অ্যাডওয়ার,স্পাইওয়ার,রুটকিটসও প্রতিরোধ করে। বর্তমানে কিছু কিছু অ্যান্টিভাইরাসের সাথে ফায়ারওয়াল যুক্ত থাকে যা কম্পিউটারকে অবৈধ অনুপ্রবেশ থেকে রক্ষা করে। এটি “ইন্টারনেট সিকিউরিটি” নামে পরিচিত। যদিও উইন্ডোজ,মাকিন্টোশ,ইউনিক্স বিভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য অ্যান্টিভাইরাস পাওয়া যায়,তবে সবচেয়ে বেশি অ্যান্টিভাইরাস প্রয়োজন হয় উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য। কারন ভাইরাস উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারকে সহজেই আক্রমন করতে পারে।আপনার কম্পিউটার যদি উইন্ডোজ চালিত হয় তবে আপনাকে অবশ্যই অ্যান্টিভাইরাস ব্যবহার করতে হবে। উল্লেখযোগ্য অ্যান্টিভাইরাসগুলো হছে নরটন,ক্যাস্পারস্কি,জ়োনএলার্ম ইত্যাদি।আপনি যদি অ্যান্টিভাইরাস ব্যবহার করতে না চান তবে আপনি লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন কারণ লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম ভাইরাস দ্বারা আক্রান্ত হয় না।
Sign in to Reply
Replying as Submit