লোহার টুকরো পানিতে ডুবে কিন’ লোহার তৈরি জাহাজ পানিতে ভাসে কেন ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 31, 2012 07:09 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Nov 08, 2012 08:44 PM
Flag(0)

আমরা জানি কোন বস্তু কোন প্রবাহী পদার্থে নিমজ্জিত করিলে ঐ প্রবাহী পদার্থ নিমজ্জিত বস্তুর উপর একটি উর্ধ্বাভিমূখী বল প্লবতা প্রয়োগ করে। ঐ বলেন মান অপসারিতা প্রবাহী পদার্থের ওজনের সমান হয় এবং অপসারিতা তরলের ভারকেন্দ্র দিয়ে ক্রিয়া করে। একখন্ড লোহা পানিতে ভাসে না কারণ লোহার খন্ড দ্বারা অপসারিত পানির ওজন লোহা খন্ডের ওজনের চেয়ে কম। কিন্তু লোহার তৈরি জাহাজ পানিতে ভাসে কারণ জাহাজের তল পিটিয়ে বিস্তৃত করা হয় ফলে জাহাজ যে বিপুল আয়তনের পানি অপসারণ করে তার ওজন জাহাজের ওজনের চেয়ে অনক বেশি হয়। ফলে জাহাজ পানিতে ভাসে।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 08, 2012 08:44 PM
Flag(0)

আমরা জানি কোন বস্তু কোন প্রবাহী পদার্থে নিমজ্জিত করিলে ঐ প্রবাহী পদার্থ নিমজ্জিত বস্তুর উপর একটি উর্ধ্বাভিমূখী বল প্লবতা প্রয়োগ করে। ঐ বলেন মান অপসারিতা প্রবাহী পদার্থের ওজনের সমান হয় এবং অপসারিতা তরলের ভারকেন্দ্র দিয়ে ক্রিয়া করে। একখন্ড লোহা পানিতে ভাসে না কারণ লোহার খন্ড দ্বারা অপসারিত পানির ওজন লোহা খন্ডের ওজনের চেয়ে কম। কিন্তু লোহার তৈরি জাহাজ পানিতে ভাসে কারণ জাহাজের তল পিটিয়ে বিস্তৃত করা হয় ফলে জাহাজ যে বিপুল আয়তনের পানি অপসারণ করে তার ওজন জাহাজের ওজনের চেয়ে অনক বেশি হয়। ফলে জাহাজ পানিতে ভাসে।

Sign in to Reply
Replying as Submit