এইডস এর প্রতিকারসমূহ কি কি ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 31, 2012 07:04 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 22, 2013 08:37 PM
Flag(0)

এইচআইভি সংক্রমণের উপায়গুলো জেনে এ সম্পর্কে সচেতনতা সৃষ্টির মাধ্যমে আমরা
এইডস প্রতিরোধ করতে পারি। এইডস প্রতিরোধে যেসব ব্যবস্থা গ্রহণ করা যায় তা হল:
১) অন্যের রক্ত গ্রহণ বা অঙ্গ প্রতিস্থাপনে আগে রক্তে এইচআইভি আছে কিনা পরীক্ষা করে নেয়া
২) ইনজেকশন নেয়ার ক্ষেত্রে প্রতিবারই নতুন সুচ/সিরিঞ্জ ব্যবহার করা
৩) অনিরাপদ যৌন আচরণ থেকে বিরত থাকা
৪) এইচআইভি/এইডস আক্রান্ত মায়ের সন্তান গ্রহণ বা সন্তানকে বুকের দুধ দেয়ার ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেয়া
৫) কোন যৌন রোগ থাকলে বিলম্ব না করে চিকিৎসকের পরামর্শ নেয়া

আরো বিস্তারিত নিচের লিঙ্কেঃ
http://www.somewhereinblog.net/blog/himelchowdhury/29042281

এইডস (AIDS) সম্পর্কে আরো জানতে চাইলে উইকিপিডিয়া নিচের লিঙ্কে একবার পড়ে আসতে পারেন… http://bn.wikipedia.org/wiki/%E0%A6%8F%E0%A6%87%E0%A6%A1%E0%A6%B8

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 07, 2012 02:32 AM
Flag(0)

এইডস এক প্রকার ভাইরাস ঘটিত ব্যাধির নাম। এর পুরো নাম Acquired Immune Deficiency Syndome সংক্ষেপে একে এইডস বলে। প্রতিকারঃ এইডস রোগের কোন প্রতিকার এখনো আবিষ্কার হয়নি। তাই এইডস মানেই মৃত্যু এবং মৃত্যুই এর পরিনাম। তবে যেসব কারণে এ রোগ বিস্তার লাভ করে সেগুলো থেকে সতর্কতা অবলম্বন করলে সহজেই এ রোগ প্রতিরোধ করা যায়। যেভাবে এই রোগ প্রতিরোধ করা যেতে পারে (ক) অন্যের ব্যবহৃত সিরিঞ্জ ব্যবহার না করা। (খ) অন্যের ব্যবহৃত খুর দিযে দাঁড়ি না কামানো। (গ) যৌন সম্পর্কের ক্ষেত্রে কনডম ব্যবহার করা। (ঘ) এইডস আক্রান্ত মায়ের সন্তান না নেয়া ও রক্ত গ্রহনের সময় অবশ্যই পরীক্ষা করে গ্রহণ করা ইত্যাদি।

Sign in to Reply
Replying as Submit