কুরআন হাদিসের ভিত্তিতে একজন স্ত্রী কি তার স্বামী কে তালাক দিতে পারে?

Please check these topics first.

    Facebook Profile photo
    Subscriber Member Since Sep 2017
    Flag(0)
    অন্যান্য Sep 17, 2017 10:59 AM 1 Answers
    Subscribe

    আমার প্রশ্ন যে,কোনো স্ত্রী কি তার স্বামীকে তালাক দিতে পারে, কুরয়ান হাদীসের সরাসরি বিধান থেকে?

    2 Subscribers
    Facebook Profile photo
    Submit Answer
    Please login to submit answer.

    1 Answers
    Sort By:
    Best Answer
    0
    Rajdhani Subscriber Sep 18, 2017 09:50 AM
    Flag(0)

    এখন সূরা বাকারা ২২৮নং আয়াত লক্ষ্য করি। মহান আল্লাহ এরশাদ করেন-

    তালাকঅর্থাৎ ‘আর তালাকপ্রাপ্তা নারী নিজেকে অপেক্ষায় রাখবে তিন হায়েয পর্যন্ত। আর যদি সে আল্লাহ প্রতি এবং আখেরাত দিবসের ওপর ঈমানদার হয়ে থাকে, তাহলে আল্লাহ যা তার জরায়ুতে সৃষ্টি করেছেন তা লুকিয়ে রাখা জায়েয নয়। আর যদি সদ্ভাব রেখে চলতে চায়, তাহলে তাদেরকে ফিরিয়ে নেবার অধিকার তাদের স্বামীরা সংরক্ষণ করে। আর পুরুষদের যেমন স্ত্রীদের ওপর অধিকার রয়েছে, তেমনিভাবে স্ত্রীদেরও অধিকার রয়েছে পুরুষদের ওপর নিয়ম অনুযায়ী। আর নারীদের ওপর পুরুষদের শ্রেষ্ঠত্ব রয়েছে। আর আল্লাহ হচ্ছে পরাক্রমশালী, বিজ্ঞ।’ (সূরা বাকারা-২২৮)

    কাজেই, তালাকের ব্যাপারে পুরুষদের যেমন অধিকার আছে নারীদের ক্ষেত্রেও অধিকার আছে।

    “আযেশা (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেন, রাসুলুল্লাহ (সাঃ) এক সময় আমাদের তালাকের ইখতিয়ার প্রদান করেন। তখন আমরা তাঁর নির্দেশ পালন করি এবং তালাকের ইখতিয়ার সম্পর্কে কিছু ঘটেনি। অর্থাৎ কেউ তালাক গ্রহণ করেনি, বরং নবীজীর স্ত্রী হিসাবে থাকাই পছন্দ করেছেন।” (আবু দাউদ শরীফ, ৩য় খন্ড, ২২০০ নং হাদিস, সুনানে নাসাই, ৩য় খন্ড, ৩৪৪২ নং হাদিস এবং বুখারী শরীফ, ৯ম খন্ড, ৪৮৮৪, ৪৮৮৫, ও ৪৮৮৬ নং হাদিস, ইসলামিক ফাউন্ডেশন)। সূরা আহযাবের ২৮-২৯নং আয়াতেও নারীর তালাক প্রদানের ক্ষমতা সর্ম্পকে ইঙ্গিত করা হয়েছে। যা এই হাদিসের সাথে সামঞ্জস্যপূর্ণ।

    তাঁর মানে, মেয়েরাও তালাক দেয়ার অধিকার রাখে।(সম্ভবত) জাকির নায়েকের একটা লেকচারে শুনেছিলাম- বিয়ের সময় চুক্তিপত্রে অনুমতি দেয়া থাকলেই শুধু মেয়েরা তালাক দিতে পারে। এই ব্যাপারে কি, বিভিন্ন মাজহাবের মধ্যে মতভেদ আছে?

    Sign in to Reply
    Replying as Submit