উবুন্টু আনইন্সটল করার পর উইন্ডোজ ৭ ইন্সটল করে হার্ডডিস্কের কিছু স্পেস খুজে পাচ্ছি না!

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 24, 2012 02:24 AM 2 Answers
Subscribe

আমার পিসির হার্ডডিস্কের স্পেস হচ্ছে ৫০০ জিবি। উবুন্টু ১২.০৪ ফুল ইন্সটল করার ‍সময় রুটের জন্য ১৫ জিবি আর সোয়াপ এরিয়ার জন্য ৪ জিবি বরাদ্দ দেই। কারণবশতঃ আমাকে উইন্ডোজ সেভেনে ফিরে আসতে হয়। এখন মাইকম্পিউটারে ৩ টি ড্রাইভ শো করছে। লোকাল ডিস্ক সি- ৫০ জিবি (প্রাইমারি) লোকাল ডিস্ক ডি- ২০ জিবি (প্রাইমারি) নিউ ভলিউম- ৩৯৭ জিবি (লজিকাল) এখন বাকী ৩৩ জিবি কীভাবে ফিরে পেতে পারি? আমি নতুন পিসি ইউজার। আন্তরিকভাবে সাহায্য চাই। ধন্যবাদ! আর হ্যাঁ, প্রাইমারি ও লজিকালের মধ্যে পার্থক্য কী?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Dec 28, 2012 10:50 AM
Flag(0)

Run এ গিয়ে cmd লিখে এন্টার দিন। তারপর কালো উইন্ডোতে diskmgmt লিখে এন্টার দিন। নতুন একটি সফটওয়্যার ওপেন হবে তা থেকে আপনার হারানো স্পেস খুজে নিতে পারবেন। কাজ না হলে Acronis.Disk.Dir.11.0.216 লিখে গুগলে সার্চ দিন এবং সফটওয়্যারটি ডাউনলোড করে এই 32YMG9R8-CMKLM7RT-5QHDL3NL-JZHSC6SX-PR4MW9JA-9EYM59P7-DKNBBWFL-72P9VX7K সিরিয়াল ব্যবহার করে ইন্সটল করুন। কাজ হয়ে যাবে ইনশাল্লাহ। http://facebook.com/sbinashiq

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 13, 2012 01:30 AM
Flag(0)

হার্ডডিস্ক পুরোটা ফরম্যাট দিতে হবে আগের জায়গা ফিরে পেতে। আপনি যদি আপানার হার্ড ডিস্কের লাস্ট ড্রাইভে ইন্সটল ক্রতেন তাহলে এই সমস্যা হতো না। এখন বাকী ৩৩ জিবির জন্য ফরম্যাট দিতেই হবে।

প্রাইমারি পার্টিশনে থাকে অপারেটিং সিস্টেম। এটি বায়োস ছাড়া ফরম্যাট করা যায় না। লজিক্যালে অন্যান্য ডাটা থাকে। এটি ফরম্যাট করা যায় উইন্ডোজ থেকে, বায়োস ছারাই । 

Sign in to Reply
Replying as Submit