ইবাদতে তাওহীদ বলতে কি বুঝায়

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 23, 2012 04:29 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Nov 16, 2012 10:14 AM
Flag(0)

ইবাদতের মালিক শুধু আল্লাহকেই জ্ঞান করা এবং সকল ইবাদত তাঁর জন্য উৎসর্গ করা। যেমন : দুআ, জবেহ্, মান্নত, বিনয়াবনত অবস্থা, প্রার্থনা, নামাজ, তাওয়াক্কুল ও ফয়সালা ইত্যাদির মালিক আল্লাহকে স্বীকার করা এবং শুধু তাঁর জন্যই সম্পাদন করা।

আল্লাহ্ তা’আলা বলেন :

وَإِلَهُكُمْ إِلَهٌ وَّاحِدٌ لاَ إِلَهَ إِلاَّ هُوَ الرَّحْمَنُ الرَّحِيْمُ

অর্থ : “আর তোমাদের ইলাহ একজন-ই, তিনি ব্যতীত অন্য কোন ইলাহ নেই, তিনি দয়াময় অতি দয়ালু।” (সূরা আল-বাকারাহ্ : ১৬৩)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন : “সর্ব প্রথম তাদেরকে এ সাক্ষ্য দেয়ার প্রতি আহ্বান করবে যে, আল্লাহ্ ব্যতীত কোন ইলাহ নেই।” (বুখারী ও মুসলিম)

বুখারীর অন্য বর্ণনায় রয়েছে : “আল্লাহ্র একত্ববাদের ঈমানের প্রতি তাদেরকে আহ্বান করবে।”

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Oct 24, 2012 01:18 AM
Flag(0)

ইবাদতে কাউকে শরিক না করা .

Sign in to Reply
Replying as Submit